ট্রাম্প-ভ্যান্স এবং হ্যারিস-ওয়ালজ টিকিটের মধ্যে মিডিয়া কভারেজ ও সাক্ষাৎকার নিয়ে ব্যাপক আলোচনা চলছে। ট্রাম্প এবং তার রানিং মেট, ওহিওর সিনেটর জেডি ভ্যান্স, তাদের প্রতিদ্বন্দ্বী হ্যারিস-ওয়ালজ টিকিটের চেয়ে বেশ এগিয়ে আছেন মিডিয়া সাক্ষাৎকারের ক্ষেত্রে। ডেমোক্র্যাটিক টিকিট গঠনের পর থেকে তারা সম্মিলিতভাবে অন্তত ৫৮টি সাক্ষাৎকারে অংশ নিয়েছেন, যেখানে হ্যারিস-ওয়ালজ মাত্র ২১টি নন-স্ক্রিপ্টেড সাক্ষাৎকারে অংশ নিয়েছেন।

কয়েক সপ্তাহ ধরে মিডিয়া সাক্ষাৎকার এড়িয়ে চলার পর, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সাম্প্রতিক সময়ে কিছু সাক্ষাৎকার দিয়েছেন, কিন্তু এখনও ট্রাম্প-ভ্যান্সের চেয়ে অনেক পিছিয়ে আছেন। সম্প্রতি, হ্যারিস MSNBC-এর স্টেফানি রুহলের সাথে তার প্রথম এক-এক-এক নেটওয়ার্ক সাক্ষাৎকারে বসেছেন, যা সম্প্রচারিত হবে। এর আগেও তিনি অপরাহ উইনফ্রের সাথে একটি আলোচনা করেছেন, যদিও সেটি মূলত একটি প্রচারাভিযান ইভেন্ট হিসেবে কাজ করেছে।

মার্কিন নির্বাচনে বিদেশী প্রভাব এবং এআই ব্যবহারের হুমকিমার্কিন নির্বাচনে বিদেশী প্রভাব এবং এআই ব্যবহারের হুমকি

হ্যারিসের সমর্থনকারী মিডিয়া ব্যক্তিত্বদের সাথে এই সাক্ষাৎকারগুলির মাধ্যমে তিনি তার প্রচারাভিযানকে আরও সক্রিয় করেছেন। তবে এই ধরনের সাক্ষাৎকারকে সমালোচকরা বলেছেন যে, এটি মূলত তার সমর্থকদের সাথে কৌশলগত যোগাযোগ, যেটা মূলধারার মিডিয়ার শক্তিশালী জবাবদিহিতামূলক সাক্ষাৎকার থেকে আলাদা। অ্যাক্সিওসের রিপোর্টার অ্যালেক্স থম্পসন এক্স-এ একটি পোস্টে উল্লেখ করেছেন, “এটি হ্যারিসকে দ্বিতীয়বার এমন কারো সাথে বসানো হবে যে তার প্রার্থীতাকে সমর্থন করে (অপরা উইনফ্রে প্রথমজন)।”

প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার রানিং মেট ভ্যান্স সাক্ষাৎকারের ক্ষেত্রে খুবই সক্রিয় ভূমিকা পালন করছেন। ট্রাম্প সম্প্রতি ফক্স নিউজের অবদানকারী মার্ক থিসেনের সাথে সাক্ষাৎকার দিয়েছেন এবং ফক্স নিউজের গভীর রাতের শো “গুটফেল্ড!” এ বর্ধিত উপস্থিতি দিয়েছেন।

গ্রীক দ্বীপে অভিবাসী জাহাজ ডুবিতে অন্তত চারজনের মৃত্যু

এছাড়া তিনি “ফুল মেজার” সাংবাদিক শ্যারিল অ্যাটকিসনের সাথে বসে একটি গুরুত্বপূর্ণ সাক্ষাৎকারে জানান, যদি তিনি নির্বাচনে পরাজিত হন, তাহলে চার বছর পর আর প্রার্থী হবেন না। এছাড়া ট্রাম্প একাধিক পডকাস্ট, ফক্স নিউজ এবং স্থানীয় বিভিন্ন আউটলেটের সাথে সাক্ষাৎকার দিয়েছেন, যেখানে তিনি তার রাজনৈতিক পরিকল্পনা ও কৌশল নিয়ে কথা বলেছেন।

ডেমোক্র্যাটিক টিকিট গঠনের পর, হ্যারিস এবং তার রানিং মেট, মিনেসোটার গভর্নর টিম ওয়ালজ, মিডিয়া এবং স্থানীয় সংবাদ মাধ্যমের সাথে কিছু সাক্ষাৎকার দিলেও, তারা ট্রাম্প-ভ্যান্সের তুলনায় অনেক কম সক্রিয়। ওয়ালজ সম্প্রতি জর্জিয়া, উইসকনসিন এবং উত্তর ক্যারোলিনার স্থানীয় টিভি স্টেশনগুলির সাথে কথা বলেছেন এবং তিনি মিশিগানের কিছু রেডিও স্টেশনেও উপস্থিত হয়েছেন।

ট্রাম্প শোনেন কিন্তু মার্কিন অর্থনীতিতে চীনের প্রভাব সম্পর্কে বেশিরভাগ ক্ষেত্রেই নীরব থাকেন

হ্যারিস সম্প্রতি বিভিন্ন রেডিও শো ও পডকাস্টে অংশ নিয়েছেন, যেখানে তিনি গর্ভপাতের অধিকার ও ফিলিবাস্টার অপসারণের পক্ষে কথা বলেছেন। তবে তার এসব মিডিয়া উপস্থিতি এখনও ট্রাম্পের মতো পরিসরে বা প্রভাব ফেলতে পারছে না।

ট্রাম্প তার প্রচারাভিযানে মিডিয়া কভারেজের ক্ষেত্রে আরও গতিশীল কৌশল গ্রহণ করেছেন। তার প্রচারাভিযান শুধুমাত্র মূলধারার মিডিয়ায় নয়, বিভিন্ন পডকাস্ট এবং অনলাইন প্ল্যাটফর্মেও সক্রিয় রয়েছে।

সম্প্রতি তিনি ফক্স নিউজ এবং অন্যান্য প্রভাবশালী মিডিয়া আউটলেটে তার প্রচারণার বিষয়বস্তু ও পরিকল্পনা তুলে ধরেছেন। তিনি গণতন্ত্রের বিপর্যয়, তার অর্থনৈতিক নীতি এবং তার প্রধান প্রতিদ্বন্দ্বীদের সমালোচনার মাধ্যমে নিজের অবস্থান শক্তিশালী করেছেন।

শ্রীলঙ্কার চীনপন্থি প্রেসিডেন্ট দিশানায়েকে কি ভারতের জন্য চ্যালেঞ্জ?

হ্যারিসের মিডিয়া স্ট্র্যাটেজি ট্রাম্পের মতো জবাবদিহিতামূলক মিডিয়ায় সক্রিয় না হয়ে, বেশি বন্ধুসুলভ মিডিয়ায় ফোকাস করছে। তার সাম্প্রতিক উপস্থিতিগুলোর মধ্যে অন্যতম ছিল টেলিভিসা ইউনিভিশনের অডিও নেটওয়ার্ক ইউফোরিয়া এবং “রিকি স্মাইলি শো”, যা মূলত তার প্রচারণাকে আরও ঘনিষ্ঠভাবে তুলে ধরেছে।

হ্যারিস এখনো আনুষ্ঠানিকভাবে কোনো সংবাদ সম্মেলনে অংশ নেননি, যা তাকে মিডিয়ার কঠিন প্রশ্নের মুখোমুখি হওয়ার থেকে বাঁচিয়ে রাখছে বলে সমালোচকরা মনে করেন। তার বর্তমান প্রচারাভিযান কৌশল মূলত তার সমর্থকদের মধ্যে প্রভাব বিস্তার করলেও সাধারণ ভোটারদের কাছে তার বার্তা পৌঁছাতে কতটা সফল হবে, তা নিয়ে প্রশ্ন রয়েছে।

ইসরায়েল রামাল্লায় আল জাজিরা ব্যুরো বন্ধ করে: আপনার যা জানা দরকার

হ্যারিস এবং তার দল তাদের মিডিয়া কৌশলে পরিবর্তন আনার চেষ্টা করছে, তবে ট্রাম্প-ভ্যান্সের তুলনায় তারা এখনও অনেক পিছিয়ে। ট্রাম্প এবং ভ্যান্সের মিডিয়া উপস্থিতি তাদের প্রচারণাকে আরও দৃঢ় ও গতিশীল করে তুলেছে, যা তাদের প্রচারণার গতিপ্রকৃতি নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করছে।

অন্যদিকে, হ্যারিস-ওয়ালজ টিকিট এখনো তাদের প্রতিদ্বন্দ্বীদের সমান মিডিয়া কভারেজে পৌঁছাতে পারছে না। যদি তারা নির্বাচনী প্রচারণায় আরও সফল হতে চায়, তাহলে তাদের মিডিয়া উপস্থিতি আরও বাড়াতে হবে এবং মূলধারার মিডিয়াতে আরও সক্রিয় হতে হবে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version