ঝিনাইদহের শৈলকুপা উপজেলার হাকিপুর ইউনিয়নে বিএনপি নেতা জাকির হোসেনের বিরুদ্ধে নিজ দলের কর্মীদের ওপর চাঁদাবাজি এবং নির্যাতনের অভিযোগ উঠেছে। তিনি হাকিপুর ইউনিয়ন বিএনপি’র সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন ।

তবে তার ক্ষমতার অপব্যবহারের কারণে ওই এলাকার বিএনপি কর্মীরা চরম অসন্তুষ্ট। জাকির হোসেনের নেতৃত্বে একদল দুর্বৃত্ত বিভিন্ন গ্রামে চাঁদা আদায়, জমি দখল ও মারধরের মতো কর্মকাণ্ড চালাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এমনকি যারা তার কথায় রাজি হচ্ছে না, তাদের ওপর ভয়ভীতি প্রদর্শন ও শারীরিকভাবে হেনস্থা করা হচ্ছে।

ঝিনাইদহে আড়াই বিঘা জমির পাকা ধান পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা।

হাকিপুর ইউনিয়নের নাগপাড়া গ্রামের বিএনপি কর্মী আলাউদ্দিন জানান, তিনি দীর্ঘদিন ধরে বিএনপি’র রাজনীতির সঙ্গে যুক্ত। অতীতে আওয়ামী লীগ সরকারের সময় তিনি নির্যাতনের শিকার হয়েছিলেন এবং মাসের পর মাস বাড়ি ছাড়া ছিলেন। কিন্তু এখন, বিএনপি নেতা জাকির হোসেনের হাতে নির্যাতিত হতে হচ্ছে। আলাউদ্দিন জানান, “জাকির হোসেন ও তার সহযোগীরা আমার বাড়ি ঘিরে দিয়েছে। তারা আমার জমিতে ফসল লাগাতে দিচ্ছে না। আমরা দুই ভাই ধান লাগাতে পারিনি, আর এই পরিস্থিতিতে গ্রামে বাস করা কঠিন হয়ে পড়েছে।”

অপর ভুক্তভোগী, হরিহরা গ্রামের রাজু আহম্মেদ বলেন, সরকার পরিবর্তনের পর জাকির হোসেন তাকে তার দলে যোগ দিতে বলেছিল। কিন্তু রাজু রাজি না হওয়ায় জাকির তাকে হুমকি দেয় এবং কয়েকদিন পর তার ভাতিজা ও সহযোগীরা রাজুকে মারধর করে। রাজু জানান, “আমি কয়েকদিন হাসপাতালে থেকে বাড়ি ফিরেছি, তবে গ্রামে বের হতে পারছি না। আমি অত্যন্ত চাপের মধ্যে আছি।”

ঝিনাইদহে স্কুল শিক্ষক হত্যা মামলায় দুইজনের যাবজ্জীবন

নাগপাড়া গ্রামের নওয়াব আলী বিশ্বাস বলেন, “হরিহরা গ্রামের জনাব আলী আমাকে মিথ্যে অভিযোগ করে বলে, আমি নাকি তার কাছ থেকে ২২ হাজার টাকা ধার নিয়েছিলাম। এরপর জাকির হোসেন শালিস করে আমাকে সেই টাকা দিতে বাধ্য করে। অথচ আমি কখনোই জনাব আলীর কাছ থেকে টাকা নিইনি।”

এছাড়া, আব্দুল্লাহ নামের এক কৃষক জানান, তার কাছ থেকেও ২৮ হাজার টাকা জোর করে নেওয়া হয়েছে। তাকে মিথ্যে অভিযোগে অভিযুক্ত করা হয়েছে এবং কোনো প্রমাণ ছাড়াই শালিসে ডেকে তাকে টাকা দিতে বাধ্য করা হয়েছে। তিনি বলেন, “প্রমাণ চাইলে আমাকে বলা হয় ওসব কিছু নয়, চাঁদা দিতে হবে।”

গোসল করতে নেমে ঝিনাইদহে পানিতে ডুবে প্রাণ গেল দুই শিক্ষার্থীর

জাকির হোসেনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে, তিনি বিভিন্ন পাড়ায় একেকজন লোককে পাঠিয়ে মিথ্যে অভিযোগের ভিত্তিতে মানুষকে টাকা দিতে বাধ্য করছেন। একাধিক গ্রামবাসী ও বিএনপি কর্মী এই অভিযোগ করেছেন। তারা বলেন, জাকির হোসেনের কথামতো না চললে শারীরিক নির্যাতনের শিকার হতে হয় এবং তার প্রভাবের কারণে কেউ তাকে প্রতিরোধ করতে পারছে না।

এক বিএনপি কর্মী, যিনি নাম প্রকাশে অনিচ্ছুক থাকতে চেয়েছেন, জানান, “জাকির হোসেন এলাকায় চাঁদাবাজি করছে। একেক পাড়ায় গিয়ে লোকদের টাকা পাবে বলে হুমকি দিচ্ছে, তারপর তাদের ডেকে জোর করে সেই টাকা আদায় করছে।”

অভিযুক্ত জাকির হোসেন তার বিরুদ্ধে ওঠা সকল অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, “চাঁদাবাজির কোনো ঘটনা ঘটেনি। যারা টাকা দিয়েছে, তারা ৭/৮ বছর আগে ওই টাকা ধার নিয়েছিল এবং শালিসের মাধ্যমে সেই টাকাগুলো ফেরত দেওয়া হয়েছে।” তবে তার এই বক্তব্য অনেকেই গ্রহণ করেনি এবং তারা তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছে।

নারায়ণগঞ্জের জেলার মামুনুর রশিদের কোটি কোটি টাকার সম্পদ ঝিনাইদহে!

শৈলকুপা উপজেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক রাকিবুল হাসান খান দিপু জানিয়েছেন, জাকির হোসেনের বিরুদ্ধে দলের ভেতরেও এমন অভিযোগ পাওয়া গেছে। তিনি বলেন, “আমরা ২/১ দিনের মধ্যেই বিষয়টি তদন্ত করবো। যদি অভিযোগ প্রমাণিত হয়, তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।”

দলের ভেতরে এই ধরনের বিতর্ক এবং শৃঙ্খলাভঙ্গের ঘটনা দলের ভাবমূর্তির ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। বিএনপি’র অভ্যন্তরীণ রাজনীতিতে এই ধরনের ঘটনা যে শৃঙ্খলার অভাব ও দলীয় নেতাদের অপব্যবহারের ইঙ্গিত দেয়, তা নিয়ে দলের উচ্চপর্যায়ের নেতারা উদ্বিগ্ন।

ঝিনাইদহ পৌরসভার নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগ

স্থানীয়রা এই ঘটনার দ্রুত তদন্ত এবং দোষীদের শাস্তি দাবি করছেন। তারা মনে করেন, দলের মধ্যে এমন দুর্নীতি ও চাঁদাবাজির মতো ঘটনা রোধ করা না হলে সাধারণ জনগণের আস্থা হ্রাস পাবে এবং রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা কঠিন হয়ে পড়বে।

এছাড়া, তারা স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে বলেছেন যে, এমন অরাজক পরিস্থিতি বন্ধ করার জন্য স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে আরও তৎপর হতে হবে। কারণ, চাঁদাবাজি ও হুমকি দিয়ে নিরীহ মানুষের জীবন ও জীবিকা হুমকির মুখে পড়ছে।

এই ঘটনাগুলোর সুষ্ঠু তদন্ত ও দোষীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ দলীয় শৃঙ্খলা এবং স্থানীয় শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version