ইসরায়েলি বাহিনী, দখলকৃত পশ্চিম তীরে আল জাজিরার ব্যুরোতে রাতারাতি অভিযান চালিয়ে সেটি বন্ধ করে দিয়েছে। ওই সময় ভারী অস্ত্র নিয়ে মুখোশধারী ইসরায়েলি সেনারা ব্যুরো প্রধান ওয়ালিদ আল-ওমারির কাছে ৪৫ দিনের জন্য অফিস বন্ধের আদেশ হস্তান্তর করে। পশ্চিম তীরে এমন ঘটনা সাংবাদিকতা ও মুক্ত সংবাদপত্রের স্বাধীনতার জন্য একটি গুরুত্বপূর্ণ ক্ষতি হিসেবে দেখা হচ্ছে।

অসলো অ্যাকর্ডের শর্ত অনুসারে, রামাল্লা এরিয়া এ-তে অবস্থিত, যা ফিলিস্তিনি কর্তৃপক্ষের (PA) নিয়ন্ত্রণাধীন। তবে ইসরায়েলি সামরিক বাহিনী এর আগে বহুবার এরিয়া এ-তে অভিযান চালিয়েছে। এই ক্ষেত্রে, ইসরায়েলি সামরিক কর্তৃপক্ষ একটি আদেশ দিয়েছে, যদিও তারা ফিলিস্তিনি নিয়ন্ত্রিত এলাকায় আইনগত ক্ষমতা রাখে না।

ইসরায়েলি সেনাদের দ্বারা আল জাজিরা অফিস বন্ধের আদেশ: পশ্চিম তীরে গণমাধ্যমের স্বাধীনতার উপর নতুন আঘাত

ইসরায়েল আল জাজিরাকে “সন্ত্রাসবাদে উস্কানি এবং সমর্থন” করার অভিযোগ এনেছে। তবে এই অভিযোগের কোনো সুনির্দিষ্ট প্রমাণ দেওয়া হয়নি। আল জাজিরার সাংবাদিকরা দীর্ঘদিন ধরেই ইসরায়েলি বাহিনীর টার্গেট হয়েছে। এর আগে ২০২২ সালে শিরিন আবু আকলেহকে হত্যা করা হয়েছিল যখন তিনি অধিকৃত পশ্চিম তীর থেকে রিপোর্ট করছিলেন।

রাতের শিফটে কাজ করা পুরো দলকে ব্যুরো ছাড়তে বলা হয়। তাদের শুধু ব্যক্তিগত জিনিসপত্র নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল, কিন্তু ক্যামেরা ও সরঞ্জাম অফিসে রেখেই যেতে হয়। অভিযানের সময় অফিসের ভিতরে ও বাইরে ইসরায়েলি বাহিনীর তৎপরতা ছিল উল্লেখযোগ্য। শিরিন আবু আকলেহের একটি বড় ব্যানার ছিঁড়ে ফেলা হয় এবং অফিসের সংরক্ষণাগারে প্রবেশের চেষ্টা করা হয়।

লেবাননের বৈরুতে উপশহরে ইসরায়েলি হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৩৭ জনে দাঁড়িয়েছে

আল জাজিরা এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে এবং একে মুক্ত সংবাদপত্রের ওপর হামলা হিসেবে বর্ণনা করেছে। গাজার সরকারি মিডিয়া অফিসও এই ঘটনাকে “বধির স্ক্যান্ডাল” বলে অভিহিত করেছে এবং এটি সংবাদপত্রের স্বাধীনতার লঙ্ঘন বলে অভিহিত করেছে। গাজার মিডিয়া অফিস আরও বলেছে, তারা এই ঘটনার নিন্দা জানাতে আন্তর্জাতিক সম্প্রদায় এবং মানবাধিকার সংস্থাগুলির কাছে আহ্বান জানিয়েছে।

ইসরায়েল দীর্ঘদিন ধরেই সংবাদপত্র ও মিডিয়ার স্বাধীনতার বিষয়ে কঠোর নীতি অনুসরণ করে আসছে। ১৯৪৮ সাল থেকে, ফিলিস্তিনি অঞ্চলে ইসরায়েলের কার্যকলাপ সম্পর্কে তথ্য রোধ করতে মিডিয়া সংস্থাগুলিকে টার্গেট করা হয়েছে। গাজায় আগের আল জাজিরা অফিস বোমা মেরে ধ্বংস করা এবং সাংবাদিকদের হত্যা করার মতো ঘটনাগুলি এই নীতির উদাহরণ।

৯০০ জন উপজাতীয় বিদ্রোহী মায়ানমারের উপজাতীয় গোষ্ঠীর সদস্য রাজনৈতিক সংকট এবং সামরিক সংঘর্ষের কারণে বাসস্থান ছেড়ে এসেছে।

বেসামরিক আদেশের প্রেক্ষিতে ৪৫ দিনের জন্য ব্যুরো বন্ধ থাকবে। তবে ব্যুরো প্রধান আল-ওমারি মনে করেন, এই আদেশটি স্বয়ংক্রিয়ভাবে নবায়ন করা হতে পারে, যেমনটি আগে ইসরায়েলে আল জাজিরার বেসামরিক ব্যুরো বন্ধের ক্ষেত্রে হয়েছিল। তিনি আরও বলেন, এ ধরনের সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো ধরনের আপিল প্রক্রিয়া কার্যকর করা কঠিন, কারণ সামরিক আদালতে ‘গোপন প্রমাণ’ এবং প্রশাসনিক আটক ব্যবস্থার কারণে সুষ্ঠু বিচার পাওয়া কঠিন।

বেসামরিক আদেশের মাধ্যমে ইসরায়েলি সরকার প্রয়োজন মনে করলে ৪৫ দিনের জন্য যেকোনো মিডিয়া প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করতে পারে। ইসরায়েলের জন্য “প্রত্যক্ষ হুমকি” হিসেবে বিবেচিত হলে এই আদেশ জারি করা হয়। মে মাসে ইসরায়েলি যোগাযোগ মন্ত্রক আল জাজিরা অফিসে অভিযান চালিয়ে সরঞ্জাম বাজেয়াপ্ত করে এবং তাদের কার্যক্রম বন্ধ করে দেয়। তবে সামরিক আদেশের অধীনে, ইসরায়েলি সেনাবাহিনী অভিযানে জড়িত থাকে এবং তাদের ক্ষমতা আরও বেশি। রামাল্লায় ইসরায়েলি বাহিনীর সাম্প্রতিক অভিযানের ফলে পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে।

ইসরায়েলি বাহিনী শুধুমাত্র আল জাজিরা নয়, সমস্ত ফিলিস্তিনি সাংবাদিকদের ওপরই কঠোর দমননীতি অনুসরণ করে আসছে। গাজা, পশ্চিম তীর এবং ইসরায়েলের অভ্যন্তরে সাংবাদিকদের ওপর হামলা এবং তাদের কাজের ক্ষেত্রে বাধা দেওয়া হচ্ছে। ২০২৩ সালে গাজার যুদ্ধের সময় সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ব্যাপকভাবে আলোচিত হয়েছে।

গণমাধ্যমে উপস্থিতির দিক থেকে ট্রাম্প-ভ্যান্স টিকিট অনেক এগিয়ে

ফিলিস্তিনি নেতারা এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন এবং একে সাংবাদিকতা ও মুক্ত সংবাদপত্রের ওপর আক্রমণ বলে অভিহিত করেছেন। তারা বলেছেন, ইসরায়েল ফিলিস্তিনি ভূখণ্ডে তার দখলদারিত্বের প্রভাব লুকাতে চায়। ফিলিস্তিনি জাতীয় উদ্যোগের সেক্রেটারি-জেনারেল মোস্তফা বারঘৌতি বলেছেন, “এটি ইসরায়েলের আসল চেহারা, এমন একটি দেশ যেটি একটি গণতন্ত্র বলে দাবি করে এবং দাবি করে যে তারা সংবাদপত্রের স্বাধীনতাকে সমর্থন করছে।”

ইসরায়েলের এই পদক্ষেপের নিন্দা জানিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে তীব্র প্রতিক্রিয়া এসেছে। বিভিন্ন মানবাধিকার সংস্থা ও সাংবাদিক ইউনিয়নগুলি এই ঘটনার তীব্র নিন্দা করেছে এবং ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের তথ্য প্রবাহ বন্ধ করার অভিযোগ এনেছে।

এই নিষেধাজ্ঞার ফলে আল জাজিরার রামাল্লা অফিস আপাতত বন্ধ থাকবে। সাংবাদিকরা তাদের কাজ করতে পারবেন না এবং এর ফলে অধিকৃত পশ্চিম তীর থেকে নিরপেক্ষ খবর পাওয়া কঠিন হবে। সাংবাদিকদের সুরক্ষা এবং তথ্য প্রবাহের গুরুত্ব বিবেচনা করে, এই নিষেধাজ্ঞা মিডিয়া জগতের জন্য একটি বড় ধাক্কা।

লেবানন বিস্ফোরণ: হিজবুল্লাহ স্পষ্টতই পেজার বিস্ফোরণ হিসাবে লক্ষ্যবস্তু, বেশ কয়েকজন মৃত, হাজার হাজার আহত

ইসরায়েলের এই পদক্ষেপের ফলে গণমাধ্যমের স্বাধীনতা এবং সাংবাদিকদের সুরক্ষা নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে উদ্বেগ বৃদ্ধি পেয়েছে।ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে এবং অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের দুর্ভোগের কথা জানাতে সাংবাদিকদের কণ্ঠ রোধ করা হলে, পরিস্থিতি আরও গুরুতর হয়ে উঠতে পারে।

আল জাজিরা এই আদেশের বিরুদ্ধে লড়াই করার ঘোষণা দিয়েছে এবং তারা বিশ্বাস করে, সত্য খবর প্রচার করা তাদের কর্তব্য।

এই নিষেধাজ্ঞার মাধ্যমে ইসরায়েল মুক্ত সংবাদপত্রের স্বাধীনতা হ্রাসের পাশাপাশি ফিলিস্তিনি জনগণের অধিকারের ওপরও আঘাত হেনেছে। এখন দেখার বিষয়, আন্তর্জাতিক সম্প্রদায় কীভাবে এই নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া জানায় এবং আল জাজিরা তাদের ব্যুরো পুনরায় চালু করার জন্য কী পদক্ষেপ নেয়।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version