সুদানে ১৭ মাসের গৃহযুদ্ধের নৃশংসতা দেশটিকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে এসেছে। সেনাবাহিনী রাজধানী খার্তুমে দ্রুত সহায়তা বাহিনীর (আরএসএফ) দখলকৃত এলাকায় আক্রমণ চালাচ্ছে। সংঘাতের সূচনায় আরএসএফ খার্তুমের বেশিরভাগ এলাকা দখল করেছিল, যেখানে সেনাবাহিনী নীল নদের ওপারের ওমদুরমান শহর নিয়ন্ত্রণ করে।

যুদ্ধের কারণে সাধারণ মানুষের জীবন কঠিন হয়ে পড়েছে। বিশেষ করে নারীরা প্রতিনিয়ত সহিংসতার শিকার হচ্ছেন। এমনই এক ঘটনার সময় আমি একদল নারীর সাথে দেখা করি যারা ওমদুরমানের প্রান্তে সেনাবাহিনী নিয়ন্ত্রিত একটি বাজারে চার ঘণ্টা হাঁটছিলেন, খাবার সংগ্রহের জন্য।

যুদ্ধবিরতির আহ্বান সত্ত্বেও ইসরাইল হিজবুল্লাহকে পূর্ণ শক্তি দিয়ে আঘাত করছে

এসব নারী দার এস সালাম এলাকা থেকে এসেছেন, যা আরএসএফের নিয়ন্ত্রণে। তাদের স্বামীরা আর বাইরে যেতে পারে না, কারণ আরএসএফ যোদ্ধারা পুরুষদের মারধর করছে, তাদের উপার্জন করা অর্থ নিয়ে নিচ্ছে, এমনকি তাদের আটক করে মুক্তিপণের দাবিও করছে। তাই নারীরাই খাবারের খোঁজে বের হয়েছেন, যেহেতু তাদের সন্তানরা ক্ষুধার্ত। একজন মহিলা বলেন, “আমরা এই কষ্ট সহ্য করি কারণ আমাদের সন্তানদের খাওয়াতে হবে।”

আমি তাদের সরিয়ে নেওয়ার আগে, আমি আমার মেয়েদের চলে যেতে বলেছিলাম

তাদের সাথে কথা বলতে গিয়ে আমি জানতে চাইলাম, পুরুষদের তুলনায় কি তারা বেশি নিরাপদ? ধর্ষণের ঘটনা কেমন? প্রশ্ন শুনেই যেন চারপাশের সবাই থেমে গেল।

এরপর একজন মহিলা আবেগে ভেঙে পড়েন। তার কথায়, “অনেক নারী লাঞ্ছিত হয়েছে, কিন্তু তারা এ নিয়ে কথা বলে না। কথা বললেও কিছুই পরিবর্তন হবে না।” তিনি আরও বলেন, “আরএসএফ যোদ্ধারা কিছু মেয়েকে রাস্তায় শুয়ে থাকতে বাধ্য করে, আর যদি কেউ দেরিতে বাড়ি ফেরে, তাদের দিনের পর দিন আটকে রাখে।”

অধ্যাপক মুহাম্মদ ইউনূস এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে ঘনিষ্ঠ অংশীদারিত্বের পুনর্ব্যক্ত

নারীরা তাদের সন্তানদের রক্ষা করার চেষ্টা করছে, কিন্তু তারা অসহায়। আরেকজন বলেন, “আমাদের যদি কোনো সন্তান বাইরে যায়, আমরা তাকে খুঁজতে যাব। কিন্তু এখানে আমরা কিছুই করতে পারি না। আমাদের কোনো উপায় নেই, কেউ আমাদের জন্য কিছু করছে না।”

সুদানে সংঘাত ব্যাপক মানবিক বিপর্যয় সৃষ্টি করেছে

সুদানের সংঘাত একটি বর্বর লড়াইয়ে পরিণত হয়েছে, যেখানে যৌন সহিংসতা একটি গুরুত্বপূর্ণ অস্ত্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। জাতিসংঘের মানবাধিকার কমিশনার ভলকার তুর্ক এটিকে ‘যুদ্ধের অস্ত্র’ হিসেবে চিহ্নিত করেছেন। একটি সাম্প্রতিক তদন্তে দেখা গেছে, আরএসএফ এবং এর সহযোগী মিলিশিয়ারা ব্যাপকভাবে ধর্ষণসহ অন্যান্য যৌন সহিংসতার ঘটনায় জড়িত। এর মধ্যে অনেক মহিলাই এই ধরনের লাঞ্ছনার শিকার হচ্ছেন, কিন্তু প্রায়ই তারা এ বিষয়ে প্রকাশ্যে কথা বলতে পারেন না।

বাংলাদেশের সঙ্গে ভারতের দীর্ঘমেয়াদী প্রকল্পগুলোর মাধ্যমে উভয় দেশই উপকৃত হবে বলে আশ্বস্ত -এস জয়শঙ্কর

বিবিসির সাথে কথা বলার সময় এক নারী জানান, কীভাবে তিনি আরএসএফের হাতে ধর্ষিত হয়েছিলেন। মরিয়ম, যার আসল নাম নয়, তার ভাইয়ের কাছে পালিয়ে যান। তিনি বলেন, যুদ্ধের শুরুতে দুইজন সশস্ত্র লোক তার বাড়িতে ঢুকে তার দুই মেয়েকে ধর্ষণের চেষ্টা করেছিল। এক মেয়ের বয়স ১৭ বছর, অন্যটির ১০ বছর। মরিয়ম তার মেয়েদের পেছনে লুকাতে বলেন এবং আরএসএফ সদস্যদের বলেন, “আপনারা আমাকে ধর্ষণ করতে পারেন, কিন্তু আমার মেয়েদের নয়।”

ধর্ষণের আগে তারা তাকে মারধর করে এবং তার জামাকাপড় খুলে ফেলতে বলে। মরিয়ম বলেন, “আমি তাদের বলেছিলাম মেয়েদের চলে যেতে। তারপর একজন লোক আমাকে শুইয়ে দিল।”

ট্রাম্প ও ভ্যান্স বনাম হ্যারিস ও ওয়ালজ: মিডিয়া সাক্ষাৎকারের দৌড়

যদিও আরএসএফ দাবি করেছে যে তারা যৌন সহিংসতা এবং অন্যান্য মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধে সব ব্যবস্থা গ্রহণ করেছে, কিন্তু বাস্তবতা অন্যরকম। ধর্ষণ এবং যৌন নিপীড়নের ঘটনা এতটাই প্রচলিত হয়ে উঠেছে যে এগুলো এই সংঘাতের প্রধান বৈশিষ্ট্য হয়ে দাঁড়িয়েছে।

বিমান হামলা এবং রাস্তায় যুদ্ধ সুদানে ব্যাপক ধ্বংসযজ্ঞ ঘটিয়েছে

ফাতিমা, যার আসল নাম নয়, জানান, তার প্রতিবেশী একটি ১৫ বছর বয়সী মেয়ে ধর্ষণের শিকার হয়ে গর্ভবতী হয়ে পড়ে। আরেকটি ১৭ বছর বয়সী মেয়েকেও একইভাবে লাঞ্ছিত করা হয়। যখন লোকজন তাদের সাহায্যের জন্য এগিয়ে আসে, আরএসএফের সদস্যরা তাদের ঘরে ফিরে যেতে বাধ্য করে এবং না গেলে গুলি করার হুমকি দেয়। পরের দিন সকালে মেয়েগুলোর লাঞ্ছনার চিহ্ন দেখা যায়।

যুদ্ধের ভয়াবহতা থেকে পালিয়ে আসা মানুষগুলো এখন খাদ্যের জন্য সংগ্রাম করছে। যেসব নারীরা আরএসএফ নিয়ন্ত্রিত এলাকায় থাকছেন, তাদের খুব সামান্য বিকল্প রয়েছে। তারা খুবই দরিদ্র এবং মরিয়মের মতো কেউ কেউ হয়তো নতুন জীবন শুরু করার চেষ্টাও করতে পারেন, কিন্তু যতদিন এই সংঘাত চলবে, ততদিন তারা সেই ভয়াবহ পরিস্থিতিতে ফিরে যেতে বাধ্য হবেন।

মার্কিন নির্বাচনে বিদেশী প্রভাব এবং এআই ব্যবহারের হুমকি

সুদানের এই সংঘাত কেবলমাত্র রাজনৈতিক নয়, এটি এখন মানবিক সংকটে পরিণত হয়েছে। নারীরা যৌন সহিংসতার শিকার হচ্ছেন, আর সাধারণ মানুষ প্রতিনিয়ত বেঁচে থাকার জন্য লড়াই করছেন। যুদ্ধের অবসান এখনো সুদূরপ্রসারী, এবং যতদিন এই যুদ্ধ চলবে, ততদিন সুদানের মানুষের দুঃখ-দুর্দশা গভীর থেকে গভীরতর হবে।

যুদ্ধের এই বিভীষিকা থেকে বাঁচার উপায় খুবই সীমিত। নারীরা আরএসএফ নিয়ন্ত্রিত এলাকা থেকে পালাতে চাইলেও তারা নতুন জীবন শুরু করার সুযোগ পাচ্ছে না। যতোদিন যুদ্ধ চলবে, তাদের দুঃস্বপ্নও অব্যাহত থাকবে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version