যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ব্যক্তিগত বিমান আটক করেছে, যেটি “এয়ার ফোর্স ওয়ান” হিসেবে পরিচিত। এটি ডোমিনিকান প্রজাতন্ত্র থেকে ফ্লোরিডার ফোর্ট লডারডেলে অবতরণের পর আটক করা হয়। বিমানটি $13 মিলিয়ন মূল্যের Dassault Falcon 900-EX মডেলের, যা মাদুরো বিভিন্ন রাষ্ট্রীয় সফরে ব্যবহার করতেন।

রাশিয়া ভিত্তিক আরটি কর্মচারীদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের অভিযোগ: নির্বাচন প্রভাবিত করার চেষ্টায় ডোমেইন জব্দ

মার্কিন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশন (HSI) এবং বাণিজ্য বিভাগের যৌথ তদন্তের মাধ্যমে বিমানটি জব্দ করা হয়। যুক্তরাষ্ট্রের দাবি, এটি একটি শেল কোম্পানির মাধ্যমে বেআইনিভাবে কেনা হয়েছিল এবং মার্কিন রপ্তানি নিয়ম ও নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে। ২০১৯ সালে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশ 13884-এর লঙ্ঘন এর পেছনে মূল কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

যুক্তরাষ্ট্র ডোমিনিকান প্রজাতন্ত্রে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ব্যক্তিগত বিমান আটক করেছে, যা ভেনেজুয়েলার “এয়ার ফোর্স ওয়ান” নামে পরিচিত। এই বিমানটি বিশ্বব্যাপী মাদুরোর রাষ্ট্রীয় সফরগুলোতে ব্যবহৃত হতো এবং এর মূল্য $১৩ মিলিয়ন বলে জানা গেছে। বিমানটি বেআইনিভাবে একটি শেল কোম্পানির মাধ্যমে কেনা হয়েছিল, যা যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও রপ্তানি নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করেছে।

ভারতের মণিপুর রাজ্যে ড্রোন ব্যবহার করে নিরাপত্তা বাহিনীর ওপর প্রাণঘাতী হামলার

মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশন (HSI) এবং বাণিজ্য বিভাগের এক যৌথ তদন্তের মাধ্যমে বিমানটি জব্দ করা হয়। এর পেছনে মার্কিন কর্তৃপক্ষের দাবি, ২০১৯ সালে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরিত নির্বাহী আদেশ ১৩৮৮৪ লঙ্ঘিত হয়েছে। এই আদেশ অনুসারে, মার্কিন নাগরিকদের ভেনেজুয়েলা সরকারের পক্ষে বা পক্ষে কাজ করা ব্যক্তিদের সঙ্গে কোনো প্রকার লেনদেন করতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। বিশেষ করে মাদুরোর শাসনের সঙ্গে জড়িত ব্যক্তিদের ক্ষেত্রে এটি প্রযোজ্য।

পাকিস্তান সেনাবাহিনী বেলুচিস্তানে হামলার জবাবে হামলা শুরু

বিমানটি Dassault Falcon 900-EX মডেলের, যা মাদুরোর বিভিন্ন আন্তর্জাতিক সফরের জন্য ব্যবহৃত হয়। বিমানটি ডোমিনিকান প্রজাতন্ত্র থেকে উড়িয়ে নিয়ে আসার পর ফ্লোরিডার ফোর্ট লডারডেলে অবতরণ করে, যেখানে মার্কিন কর্তৃপক্ষ সেটিকে আটক করে।

মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এক বিবৃতিতে জানান, “এই বিমানটি বেআইনিভাবে $১৩ মিলিয়নে শেল কোম্পানির মাধ্যমে কেনা হয়েছে এবং তা মাদুরো ও তার সহযোগীদের ব্যবহারের জন্য পাচার করা হয়েছে। যারা আমাদের নিষেধাজ্ঞা ও রপ্তানি নিয়ন্ত্রণ লঙ্ঘন করে তাদের বিরুদ্ধে আমরা কঠোর পদক্ষেপ নিয়ে যাব।”

ডেনিস মেমোরিয়াল গ্রামার স্কুল অ্যানামব্রা ভবন ধসে দু’জন নিহত, অন্যরা হাসপাতালে

মার্কিন বাণিজ্য বিভাগের রপ্তানি প্রয়োগের সহকারী সচিব ম্যাথিউ অ্যাক্সেলরড জানান, “এই বিমান জব্দ করার মাধ্যমে আমরা স্পষ্ট বার্তা দিচ্ছি যে, অনুমোদিত ভেনেজুয়েলার কর্মকর্তাদের সুবিধার জন্য অবৈধভাবে কেনা বিমান সূর্যাস্তে উড়ে যেতে পারবে না। আমরা বিশ্বজুড়ে আমাদের অংশীদারদের সাথে কাজ করে এমন যেকোনো অবৈধভাবে পাচার করা বিমান সনাক্ত করতে ও তা ফেরত দিতে কাজ চালিয়ে যাব।”

আগামী তিন দিনে বেশ কয়েকটি প্রদেশে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে

এই ঘটনাটি যুক্তরাষ্ট্র ও ভেনেজুয়েলার মধ্যে সম্পর্ককে আরও অবনতি ঘটাবে বলে ধারণা করা হচ্ছে।

২০১৯ সালে ট্রাম্প প্রশাসন ভেনেজুয়েলা সরকারের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞাগুলি আরোপ করেছিল, তার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র মাদুরোর শাসনের সদস্যদের সঙ্গে যেকোনো ধরনের লেনদেন নিষিদ্ধ করেছে। এই নিষেধাজ্ঞা অনুযায়ী, মাদুরোর ঘনিষ্ঠ ব্যক্তিরা এই বিমানটি অবৈধভাবে একটি ক্যারিবিয়ান ভিত্তিক শেল কোম্পানির মাধ্যমে কিনেছিল, যা মার্কিন রপ্তানি আইন লঙ্ঘন করে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version