ওয়াশিংটন, ৬ সেপ্টেম্বর:
বিডেন প্রশাসন বুধবার অভিযোগ করেছে যে রাশিয়ার ক্রেমলিন-সমর্থিত রাষ্ট্র-চালিত মিডিয়া নেটওয়ার্ক আরটি (রাশিয়া টুডে) এবং অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মগুলো ২০২৪ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনকে প্রভাবিত করার লক্ষ্যে আমেরিকান ভোটারদের লক্ষ্যবস্তু করছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রসিকিউটররা আরটি’র দুই রুশ-ভিত্তিক কর্মচারীর বিরুদ্ধে মানি লন্ডারিং এবং বিদেশী এজেন্ট নিবন্ধন আইন লঙ্ঘনের অভিযোগ এনেছে।

মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড জানিয়েছেন,আরটি-এর প্রধান সম্পাদক বলেছেন যে, তাদের কোম্পানি পশ্চিমা শ্রোতাদের মধ্যে জনমত গঠনের জন্য গোপন প্রকল্পের একটি সম্পূর্ণ সাম্রাজ্য তৈরি করেছে। এ প্রচেষ্টার অংশ হিসেবে আরটি যুক্তরাষ্ট্রভিত্তিক সোশ্যাল মিডিয়া প্রভাবশালীদের মাধ্যমে রাশিয়ার অনুকূল বিষয়বস্তু প্রচার ও প্রকাশ করার জন্য প্রায় $১০ মিলিয়ন তহবিল ব্যবহার করেছে।

ঝিনাইদহের শৈলকুপা থানা হামলা চালিয়ে আসামি ছিনিয়ে নেওয়ার চেষ্টা, পুলিশের গুলি, আহত অন্তত ২৫

নির্বাচনে প্রভাব বিস্তারের প্রচারণা:

ডিপার্টমেন্ট অফ জাস্টিস (DOJ) ৩২টি ইন্টারনেট ডোমেইন জব্দ করেছে, যা রাশিয়ান সরকারের নির্বাচনে হস্তক্ষেপের প্রচেষ্টার অংশ হিসেবে ব্যবহৃত হচ্ছিল। এই ডোমেইনগুলো আমেরিকান সংবাদ মাধ্যমগুলির মতো করে তৈরি করা হয়েছিল, যেমন ওয়াশিংটন পোস্ট বা ফক্স নিউজ, কিন্তু প্রকৃতপক্ষে সেগুলি ছিল ভুয়া সাইট যা ক্রেমলিনের প্রোপাগান্ডা ছড়াচ্ছিল।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং মস্কোতে তার অফিসের ভিতরে প্রদর্শিত RT লোগো। হোয়াইট হাউস ক্রেমলিনকে 2024 সালের রাষ্ট্রপতি নির্বাচনের আগে আমেরিকান ভোটারদের লক্ষ্য করে একটি প্রচারণা চালানোর অভিযোগ করছে।

গারল্যান্ড বলেন, এই প্রচারণা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহযোগী সের্গেই কিরিয়েনকোর নেতৃত্বে পরিচালিত হয়েছে। তাদের লক্ষ্য ছিল ইউক্রেনের জন্য আন্তর্জাতিক সমর্থন হ্রাস করা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিভাজনকে কাজে লাগিয়ে রাশিয়ান স্বার্থ রক্ষা করা। এ ধরনের প্রভাব প্রচারণাকে ‘ডপেলগ্যাঞ্জার’ বলে উল্লেখ করা হয়েছে।

প্রাক্তন ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সি অফিসার রেবেকাহ কফলার আগে ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন যে বিদেশে আরটি এবং অন্যান্য প্রচার পশ্চিমে রাশিয়ার স্থায়ী সাইবারওয়ারফেয়ারের অংশ।

এমপি আনার হত্যার আসামী বাবুকে নিয়ে মোবাইল উদ্ধারে ঝিনাইদহে অভিযান চলছে.

২০২২ সালে তিনি বলেছিলেন, “তারা কেবল যুদ্ধের সময়, সংঘাতের সময় প্রচার চালায় না।” তারা শান্তির সময় এটি প্রচার করে। তারা ক্রমাগত মার্কিন যুক্তরাষ্ট্রকে অপমান করে এবং বিদেশী নীতির উদ্দেশ্যগুলিকে ভুলভাবে উপস্থাপন করে… আমি শুধু বলছি যে কাত হয়ে যায় আমরা যখন তাদের প্রচার চ্যানেলগুলিকে নির্বিঘ্নে সম্প্রচার করার অনুমতি দিই তখন রাশিয়ার দিকে সমতল খেলার ক্ষেত্র।”

RT হল একটি রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত টিভি নেটওয়ার্ক যা ইংরেজি এবং অন্যান্য বিভিন্ন ভাষায় সংবাদ সামগ্রী তৈরি করে।

“RT হল ১০০% একটি রাশিয়ান সরকার নিয়ন্ত্রিত চ্যানেল এবং এর একমাত্র উদ্দেশ্য হল আমেরিকান জনসংখ্যার পূর্বাভাস দেওয়া এবং যেখানেই তারা রাশিয়ান দৃষ্টিকোণের দিকে সম্প্রচার করছে এবং রাশিয়ানরা বাকি বিশ্বের মতো ঘটনাগুলিকে মাটিতে উপস্থাপন করতে চায়। তাদের দেখুন, তাই মার্কিন যুক্তরাষ্ট্র যদি এটি না করতে চায় তবে চ্যানেলটি বন্ধ করা উপযুক্ত হবে, “কফলার যোগ করেছেন।

মার্কিন প্রশাসনের হুঁশিয়ারি:

এফবিআই ডিরেক্টর ক্রিস্টোফার ওয়ে বলেছেন, মার্কিন নির্বাচনে হস্তক্ষেপকারীরা এফবিআই-এর নজরদারিতে থাকবে এবং এ ধরনের কার্যকলাপ কখনও মেনে নেওয়া হবে না। তিনি আরও বলেন, এ ধরনের কর্মকাণ্ড সারা বিশ্বের জন্য বিপজ্জনক এবং এর প্রতিরোধে সকল দেশকে সতর্ক থাকতে হবে।

ঝিনাইদহের কোটচাঁদপুরে ট্রেন লাইন থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

ফক্স নিউজের ডেভিড স্পান্ট কীভাবে গারল্যান্ড আমেরিকান জনগণকে পরিস্থিতির গুরুতরতা সম্পর্কে আশ্বস্ত করবেন এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেছেন: “আমি নিশ্চিত [RT এর প্রতিক্রিয়া] আসল রাশিয়ায় অনেক মজার ছিল, কিন্তু আমাদের জন্য এটি মজার নয়। ”

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং মস্কোতে তার অফিসের ভিতরে প্রদর্শিত RT লোগো। হোয়াইট হাউস ক্রেমলিনকে 2024 সালের রাষ্ট্রপতি নির্বাচনের আগে আমেরিকান ভোটারদের লক্ষ্য করে একটি প্রচারণা চালানোর অভিযোগ করছে।

“এটি মারাত্মক গুরুতর, এবং আমরা সেই অনুযায়ী চিকিত্সা করতে যাচ্ছি,” গারল্যান্ড বলেছেন।

স্পান্ট ওয়েকে জিজ্ঞাসা করেছিলেন যে তিনি অন্যান্য মার্কিন প্রতিপক্ষকে কি বলবেন যারা মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করার চেষ্টা করে।

দেশের দক্ষিনাঞ্চলে রেণু পোনা উৎপাদনে এক সমৃদ্ধ ভান্ডার ঝিনাইদহের বলুহর কেন্দ্রীয় মৎস্য হ্যাচারি

“এটি বন্ধ করুন,” Wray বলেন. “যতদিন প্রতিপক্ষরা আমাদের সমাজে এবং আমাদের গণতান্ত্রিক প্রক্রিয়ায় প্রভাব বিস্তার ও হস্তক্ষেপ করার চেষ্টা চালিয়ে যাবে, ততক্ষণ তারা এফবিআই-তে দৌড়াতে থাকবে।”

তিনি অব্যাহত রেখেছিলেন: “আমরা এটিকে ডাকা চালিয়ে যাচ্ছি। এবং আমি মনে করি সারা বিশ্বের দেশগুলিও একই কার্যকলাপ দেখতে শুরু করেছে। এটি এমন কার্যকলাপ নয় যা আমরা প্রথম বিশ্ব মহাকাশে খেলতে চায় এমন দেশগুলির কাছ থেকে আশা করব। ”

আরটি-এর প্রতিক্রিয়া:

আরটি তাদের বিরুদ্ধে আনা অভিযোগকে ব্যঙ্গাত্মকভাবে প্রত্যাখ্যান করেছে। তারা বলেছে, “তিনটি বিষয় নিশ্চিত: মৃত্যু, ট্যাক্স এবং আরটি-এর মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ।” আরটি আরও বলেছে যে তারা এ ধরনের অভিযোগে মোটেও বিচলিত নয়।

ঝিনাইদহের শৈলকুপা থানা হামলা চালিয়ে আসামি ছিনিয়ে নেওয়ার চেষ্টা, পুলিশের গুলি, আহত অন্তত ২৫

বিশেষজ্ঞদের মতামত:

প্রাক্তন ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সির কর্মকর্তা রেবেকাহ কফলার বলেছেন, আরটি একটি রাশিয়ান সরকার-নিয়ন্ত্রিত চ্যানেল, যার একমাত্র উদ্দেশ্য আমেরিকান জনমত প্রভাবিত করা। আরটি এবং অন্যান্য রাশিয়ান মিডিয়া চ্যানেলগুলো শুধুমাত্র যুদ্ধের সময় নয়, শান্তিকালেও প্রোপাগান্ডা ছড়ায়।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং মস্কোতে তার অফিসের ভিতরে প্রদর্শিত RT লোগো। হোয়াইট হাউস ক্রেমলিনকে 2024 সালের রাষ্ট্রপতি নির্বাচনের আগে আমেরিকান ভোটারদের লক্ষ্য করে একটি প্রচারণা চালানোর অভিযোগ করছে।

এই ঘটনার ফলে রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক আরও তীব্র হতে পারে, বিশেষ করে ২০২৪ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের প্রেক্ষাপটে। মার্কিন কর্তৃপক্ষের হস্তক্ষেপ সত্ত্বেও, রাশিয়ার এ ধরনের প্রচেষ্টার পুনরাবৃত্তি হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version