কায়রো (এপি) – লিবিয়ার প্রধান প্রসিকিউটর দেশের অন্যতম কুখ্যাত মানব পাচারকারীর হত্যার তদন্তের জন্য একটি মিলিশিয়া নেতা এবং তার একজন সহযোগীকে আটক করার নির্দেশ দিয়েছেন।

ফার্স্ট সাপোর্ট ব্যাটালিয়নের কমান্ডার মোহাম্মদ বাহরুন এবং একজন প্রভাবশালী মিলিশিয়া নেতা, সেইসাথে তার একজন সহযোগী, গত সপ্তাহে রাজধানী ত্রিপোলিতে আবদেল-রহমান মিলাদ হত্যায় তাদের ভূমিকার বিষয়ে অভিযোগ প্রকাশের পর নিজেদের হস্তান্তর করেছেন।

ডোমিনিকান প্রজাতন্ত্রে ভেনেজুয়েলার নেতা মাদুরোর বিমান আটক করেছে যুক্তরাষ্ট্র

জেনারেল প্রসিকিউটর আল-সেদিক আল-সৌরের কার্যালয় শনিবার গভীর রাতে এক বিবৃতিতে বলেছে যে প্রসিকিউটররা উভয় ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করার পরে এবং মিলাদ হত্যায় জড়িত থাকার প্রমাণ দেখানোর পরে তাদের আটকে রাখার নির্দেশ দিয়েছেন।

মিলাদ, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কর্তৃক অনুমোদিত এবং পাচারের অভিযোগে লিবিয়ায় বন্দী, ত্রিপোলির পশ্চিমাঞ্চলের সাইয়্যাদ এলাকায় তার গাড়িতে থাকাকালীন 1 সেপ্টেম্বর তাকে গুলি করে হত্যা করা হয়।

জর্জিয়ার স্কুল শুটিং 2023 সালের অনলাইন হুমকিতে পুলিশের সাথে অভিযুক্ত শুটার, বাবার মুখোমুখি হওয়ার নতুন অডিও

প্রয়াত মানব পাচারকারী এবং বাহরুন পশ্চিমাঞ্চলীয় জাউইয়া শহরের বাসিন্দা যেখানে মিলাদ একটি কুখ্যাত উপকূলরক্ষী ইউনিটের নেতৃত্ব দিয়েছিলেন। ন্যাটো-সমর্থিত বিদ্রোহ – যা গৃহযুদ্ধে রূপান্তরিত – 2011 সালে দীর্ঘদিনের স্বৈরশাসক মোয়াম্মার গাদ্দাফিকে পতন এবং হত্যা করার পরে বিশৃঙ্খলার সময় উভয়ই বিশিষ্ট হয়ে ওঠে।

তেল সমৃদ্ধ দেশটি তখন থেকে দুটি প্রশাসনের মধ্যে বিভক্ত হয়েছে, প্রতিটি সশস্ত্র গোষ্ঠী এবং বিদেশী সরকার দ্বারা সমর্থিত। মিলাদ এবং বাহরুন উভয়ই ভূমধ্যসাগরীয় দেশের আইনহীন পশ্চিমাঞ্চলে সরকারি পদে অধিষ্ঠিত ছিল।

কমলা হ্যারিস ডেমোক্রেটিক মনোনীত প্রার্থী হিসেবে আবির্ভূত হওয়ার পর থেকে এখনো আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করেননি

সেই থেকে, লিবিয়া আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য থেকে যুদ্ধ ও দারিদ্র্য থেকে পালিয়ে আসা এবং ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর আশায় মানুষের জন্য একটি প্রধান পথ হিসাবে আবির্ভূত হয়েছে।

2018 সালের জুন মাসে, নিরাপত্তা পরিষদ লিবিয়া থেকে অভিবাসী এবং অন্যদের পাচারে জড়িত থাকার অভিযোগে মিলাদ এবং অপরাধী নেটওয়ার্কের অন্য পাঁচ নেতার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। সেই সময়ে, মিলাদকে জাতিসংঘের একটি প্রতিবেদনে জাউইয়াতে একটি উপকূলরক্ষী ইউনিটের প্রধান হিসাবে বর্ণনা করা হয়েছিল “যা ধারাবাহিকভাবে প্রতিদ্বন্দ্বী গ্যাং থেকে অভিবাসী এবং অন্যান্য মানব পাচারকারীদের বিরুদ্ধে সহিংসতার সাথে যুক্ত”।

রাশিয়া ভিত্তিক আরটি কর্মচারীদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের অভিযোগ: নির্বাচন প্রভাবিত করার চেষ্টায় ডোমেইন জব্দ

নিষেধাজ্ঞা পর্যবেক্ষণকারী জাতিসংঘের বিশেষজ্ঞরা দাবি করেছেন যে মিলাদ এবং অন্যান্য উপকূলরক্ষী সদস্যরা জাহাজগুলিকে আটকানোর জন্য গুলি চালিয়ে “অভিবাসী নৌকা ডুবির সাথে সরাসরি জড়িত”।

জাতিসংঘ-কমিশনকৃত তদন্তকারীদের মতে, আটককৃত অভিবাসীদের সরকার পরিচালিত ডিটেনশন সেন্টারে রাখা হয়েছে যা মানবতার বিরুদ্ধে অপরাধের সমান। অপব্যবহার প্রায়ই বন্দী অভিবাসীদের মুক্তি দেওয়ার আগে বা তাদের লিবিয়া থেকে ইউরোপে পাচারকারীদের নৌকায় ছেড়ে দেওয়ার আগে তাদের পরিবারের কাছ থেকে অর্থ আদায়ের প্রচেষ্টার সাথে থাকে।

ভারতের মণিপুর রাজ্যে ড্রোন ব্যবহার করে নিরাপত্তা বাহিনীর ওপর প্রাণঘাতী হামলার

মিলাদ মানব পাচারের সাথে কোনো যোগসূত্র অস্বীকার করেছিলেন এবং বলেছিলেন যে পাচারকারীরা তার পুরুষদের মতো ইউনিফর্ম পরে। মানব পাচার এবং জ্বালানি চোরাচালানের অভিযোগে তাকে অক্টোবর 2020 থেকে এপ্রিল 2021 এর মধ্যে প্রায় ছয় মাসের জন্য কারাগারে রাখা হয়েছিল।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version