ঢাকা, মে ৩১ — বাংলাদেশের উপচে পড়া রাজধানী শহর ঢাকা আজ সকাল ৯ টায় একিউআই সূচক ৯৭ সহ সবচেয়ে খারাপ বায়ু মানের শহরগুলির তালিকায় ১২ তম স্থানে রয়েছে৷

আজকের বাতাসকে ‘মধ্যম’ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছিল, যদিও গতকালের বায়ুর গুণমানকে অস্বাস্থ্যকর হিসাবে বিবেচনা করা হয়েছিল একটি একিউআই সূচক ১১১, বায়ুর গুণমান সূচক অনুসারে।

গাজায় ‘অভূতপূর্ব দুর্ভোগ’ অবসানে শান্তি সম্মেলনের আহ্বান জানিয়েছেন চীনের শি

যখন কণা দূষণের জন্য একিউআই মান৫০ এবং ১০০ এর মধ্যে হয়, বায়ুর গুণমানকে ‘মধ্যম’ বলে বিবেচনা করা হয়, সাধারণত সংবেদনশীল ব্যক্তিদের দীর্ঘ সময় ধরে বাইরের পরিশ্রম সীমিত করার কথা বিবেচনা করা উচিত, ১০১ থেকে ১৫০ এর মধ্যে, বায়ুর গুণমানকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ হিসাবে বিবেচনা করা হয়, ১৫০ এবং এর মধ্য ২০০ হল ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০

সুপ্রিম কোর্টের বিচারপতি আলিতো পতাকার ঘটনাগুলিকে সম্বোধন করেছেন, ট্রাম্পে৬ জানুয়ারিতে নিজেকে পুনরুদ্ধার করবেন না।

৩০০-এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, যখন ৩০১ এর রিডিং ‘বিপজ্জনক’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোর কিনশাসা, ভারতের দিল্লি এবং ইন্দোনেশিয়ার জাকার্তা যথাক্রমে ১৮৭, 183 এবং ১৭১ এর একিউআই স্কোর সহ তালিকায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান দখল করেছে।

ইরানের কাছাকাছি বোমা-গ্রেড ইউরেনিয়াম মজুদ বৃদ্ধি, আলোচনা স্টল, আইএ ইএ রিপোর্ট বলছে

একিউআই , দৈনিক বায়ুর গুণমান প্রতিবেদন করার জন্য একটি সূচক, একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিচ্ছন্ন বা দূষিত এবং কী সম্পর্কিত স্বাস্থ্য প্রভাব তাদের জন্য উদ্বেগের কারণ হতে পারে তা মানুষকে জানায়।

বাংলাদেশে একিউআই পাঁচটি দূষকের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে: কণা পদার্থ (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)। এবং ওজোন।

রাফাহ তাঁবু শিবিরের উপর ইস্রায়েলি আক্রমণ ৪৫ মেরে হত্যা করেছে, বিশ্বব্যাপী শুরুর দিকে অনুরোধ করেছে

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে উন্নত হয়।

বিশ্ব আদালতের রায়ের পর ফিলিস্তিনিরা কথায় নয় পদক্ষেপ চায়

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাবলুএইচও) অনুসারে, বায়ু দূষণ বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭ মিলিয়ন লোককে হত্যা করে, প্রধানত স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে মৃত্যুর হার বৃদ্ধির কারণে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version