চীনের নেতা আরব নেতাদের বলেছেন যে গাজায় ইসরায়েলের যুদ্ধ ‘অনির্দিষ্টকালের জন্য চলবে না’, আরও সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিরসনে এবং গাজায় “অভূতপূর্ব দুর্ভোগের” অবসানের লক্ষ্যে একটি শান্তি সম্মেলনের আহ্বান জানিয়েছেন।

সুপ্রিম কোর্টের বিচারপতি আলিতো পতাকার ঘটনাগুলিকে সম্বোধন করেছেন, ট্রাম্পে৬ জানুয়ারিতে নিজেকে পুনরুদ্ধার করবেন না।

বৃহস্পতিবার বেইজিংয়ে চীন-আরব রাষ্ট্র সহযোগিতা ফোরামে আরব নেতাদের উদ্দেশে শি বলেন, গাজায় ইসরায়েলের যুদ্ধ “অনির্দিষ্টকালের জন্য চলবে না” এবং “ন্যায়বিচার চিরতরে অনুপস্থিত থাকা উচিত নয়”।

ইসরায়েল গাজায় তার আক্রমণ আরও গভীর করার সময়, ছিটমহল এবং মিশরের মধ্যবর্তী সীমান্তে কৌশলগত ফিলাডেলফি করিডোর দখল করে, উত্তর গাজা উপত্যকায় নতুন করে চাপ দেওয়ার সময়, ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বুধবার ইঙ্গিত দিয়েছেন যে যুদ্ধের সম্ভাবনা রয়েছে। আরও সাত মাস চালিয়ে যান।

ইরানের কাছাকাছি বোমা-গ্রেড ইউরেনিয়াম মজুদ বৃদ্ধি, আলোচনা স্টল, আইএ ইএ রিপোর্ট বলছে

শি বলেন, চীন গাজায় মানবিক সংকট নিরসনে এবং যুদ্ধ-পরবর্তী পুনর্গঠনে সহায়তা অব্যাহত রাখবে, জরুরি মানবিক সহায়তায় আরও ৫0০ মিলিয়ন ইউয়ান ($৬৯ মিলিয়ন) দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

দেশটি ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের সংস্থাকে (ইউএন আর ডাব্লু এ) গাজায় জরুরি সহায়তার জন্য ৩ মিলিয়ন ডলারও অনুদান দেবে, শি বলেছেন।

রাফাহ তাঁবু শিবিরের উপর ইস্রায়েলি আক্রমণ ৪৫ মেরে হত্যা করেছে, বিশ্বব্যাপী শুরুর দিকে অনুরোধ করেছে

কূটনৈতিক প্রভাব

চীন বারবার ইসরায়েল-ফিলিস্তিন বিরোধের দ্বি-রাষ্ট্র সমাধানের পাশাপাশি অবিলম্বে যুদ্ধবিরতি এবং জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ – অবস্থান যা আরব দেশগুলির সাথে ঘনিষ্ঠভাবে সারিবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে।

দেশটি এই অঞ্চলে ক্রমবর্ধমানভাবে তার কূটনৈতিক প্রভাব বাড়াচ্ছে, এপ্রিল মাসে ফিলিস্তিনি দল হামাস এবং ফাতাহের মধ্যে চীনের মাটিতে প্রথম আলোচনার আয়োজন করেছে।

গত বছর, চীন ইরান এবং সৌদি আরবের মধ্যে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মধ্যে বছরের পর বছর শত্রুতার পর একটি যুগান্তকারী পুনর্মিলন চুক্তির মধ্যস্থতা করেছিল।

বিশ্ব আদালতের রায়ের পর ফিলিস্তিনিরা কথায় নয় পদক্ষেপ চায়

বাহরাইন, মিশর, সংযুক্ত আরব আমিরাত এবং তিউনিসিয়ার রাষ্ট্রপ্রধানদের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রীদের সামনে শি বলেছেন, “মধ্যপ্রাচ্য একটি উন্নয়নের বিস্তৃত সম্ভাবনা সহ একটি ভূখণ্ড, তবে এটিতে যুদ্ধ এখনও চলছে।” আরব লীগের অন্যান্য দেশ থেকে।

বিশ্লেষকরা বলছেন যে চীন এই অঞ্চলে তার অবস্থানকে বাড়ানোর জন্য গাজায় যুদ্ধের সুবিধা নিতে চাইছে, কথিত মার্কিন নিষ্ক্রিয়তার বিরুদ্ধে সেই সংঘাতের অবসান ঘটাতে তার প্রচেষ্টা তৈরি করছে।

“বেইজিং চলমান সংঘাতকে আন্তর্জাতিক দৃশ্যে পশ্চিমাদের দ্বৈত মানদণ্ডের সমালোচনা করার এবং একটি বিকল্প বৈশ্বিক ব্যবস্থার আহ্বান জানানোর একটি সুবর্ণ সুযোগ হিসাবে দেখছে,” ক্যামিল লোন্স, ইউরোপীয় কাউন্সিল অন ফরেন রিলেশনসের নীতি ফেলো, এএফপি বার্তা সংস্থাকে বলেছেন।

বাণিজ্য সম্পর্কে কথা বলতে গিয়ে শি বলেন, উপসাগরীয় শক্তির বিশাল ক্রেতা চীন তেল ও গ্যাস ক্ষেত্রসহ বিভিন্ন ফ্রন্টে আরব রাষ্ট্রগুলোর সঙ্গে আরও সহযোগিতা করবে।

চীন ড্রিলসের পরে তাইওয়ানের রাষ্ট্রপতি আবার শুভেচ্ছাকে প্রসারিত করেছেন

তিনি আরব দেশগুলিতে ৩ মিলিয়ন কিলোওয়াটেরও বেশি স্থাপিত ক্ষমতা সহ নবায়নযোগ্য শক্তি প্রকল্পগুলিতে অংশ নেওয়ার জন্য চীনা শক্তি সংস্থাগুলি এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির জন্য সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version