ভিয়েনা, ২৭ মে (রয়টার্স) – ইরান একটি স্থির গতিতে অস্ত্র-গ্রেডের কাছাকাছি ইউরেনিয়াম সমৃদ্ধ করছে যখন জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার সাথে তার সহযোগিতার উন্নতির লক্ষ্যে আলোচনা স্থগিত রয়েছে, ওয়াচডগের দুটি গোপনীয় প্রতিবেদন সোমবার দেখায়।

রাফাহ তাঁবু শিবিরের উপর ইস্রায়েলি আক্রমণ ৪৫ মেরে হত্যা করেছে, বিশ্বব্যাপী শুরুর দিকে অনুরোধ করেছে

ন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা ইরানে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়েছে, যার মধ্যে এটি বাস্তবায়িত হয়েছে যে পদক্ষেপগুলির একটি ছোট অংশ বাস্তবায়ন করেছে আইএইএ প্রধান রাফায়েল গ্রসি গত বছর সহযোগিতার বিষয়ে একটি “যৌথ বিবৃতিতে” প্রতিশ্রুতিবদ্ধ।

“বিগত বছরে ৪ মার্চ ২০২৩-এর যৌথ বিবৃতি বাস্তবায়নের দিকে কোন অগ্রগতি হয়নি,” সদস্য রাষ্ট্রগুলির কাছে দুটি প্রতিবেদনের মধ্যে একটি, যা উভয়ই রয়টার্স দেখেছিল, বলেছে।

বিশ্ব আদালতের রায়ের পর ফিলিস্তিনিরা কথায় নয় পদক্ষেপ চায়

ইরানে সহযোগিতা এবং আইএইএ পর্যবেক্ষণের উন্নতির লক্ষ্যে ইরানি কর্মকর্তাদের সাথে আলোচনার জন্য গ্রসি এই মাসে ইরানে যান। তবে গত সপ্তাহে হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ফলোআপ আলোচনা স্থবির হয়ে পড়েছে।

প্রতিবেদনে যোগ করা হয়েছে, “মহাপরিচালক ইরানের নতুন সরকারের কাছে উচ্চ-স্তরের সংলাপ এবং পরবর্তী প্রযুক্তিগত আদান-প্রদান শুরু করার জন্য তার আহ্বান এবং স্বভাব অব্যাহত রাখার জন্য পুনর্ব্যক্ত করেছেন … ৬-৭ মে ২০২৪”।

চীন ড্রিলসের পরে তাইওয়ানের রাষ্ট্রপতি আবার শুভেচ্ছাকে প্রসারিত করেছেন

আইএইএ-এর ৩৫-দেশীয় বোর্ড অফ গভর্নরস শেষবার ইরানের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করার ১৮ মাস হয়ে গেছে, তিনটি অঘোষিত সাইটে পাওয়া ইউরেনিয়াম কণাগুলির বিষয়ে আইএইএ-এর বছরের দীর্ঘ তদন্তে জরুরিভাবে সহযোগিতা করার নির্দেশ দিয়েছে৷

সাইটের সংখ্যা কমিয়ে দুটিতে নামিয়ে আনা হলেও ইরান এখনও ব্যাখ্যা করেনি কিভাবে সেখানে চিহ্ন পাওয়া গেছে।

“মহাপরিচালক আফসোস করেছেন যে অসামান্য সুরক্ষা সংক্রান্ত সমস্যাগুলি সমাধান করা হয়নি,” প্রতিবেদনে সেই চিহ্নগুলি উল্লেখ করে বলা হয়েছে।

একচেটিয়া সাক্ষাৎকার:আইসিসির প্রসিকিউটর সিনওয়ার এবং নেতানিয়াহুর বিরুদ্ধে 7 অক্টোবর এবং গাজার যুদ্ধাপরাধের জন্য গ্রেপ্তারি পরোয়ানা চেয়েছেন

ফ্রান্স এবং ব্রিটেন আগামী সপ্তাহের বোর্ড সভায় একটি নতুন রেজোলিউশনের জন্য চাপ দিচ্ছে, যা মার্কিন যুক্তরাষ্ট্র এখনও পর্যন্ত সমর্থন করেনি, কূটনীতিকরা বলছেন। ইরান সাধারণত এই ধরনের রেজুলেশনে বাধা দেয়, প্রতিক্রিয়া হিসেবে পারমাণবিক-সম্পর্কিত পদক্ষেপ নেয়।

অন্য প্রতিবেদনে বলা হয়েছে যে ইরানের ইউরেনিয়ামের স্টক ৬০% পর্যন্ত বিশুদ্ধতা, যা প্রায় ৯০% অস্ত্র-গ্রেডের কাছাকাছি, ১১ মে পর্যন্ত ত্রৈমাসিকে ২০.৬ কেজি বেড়ে ১৪২.১ কেজি হয়েছে এবং ইরান পরে ৫.৯ কেজি পাতলা করেছে। নিম্ন সমৃদ্ধি স্তর।

মহিলা ইস্রায়েলের পরিবারগুলি নেতানিয়াহুর উপর চাপের জন্য গ্রাফিক অপহরণ ফুটেজ প্রকাশ করে

এর মানে হল,আইএ ইএ এর মাপকাঠি অনুসারে, তত্ত্বগতভাবে তিনটি পারমাণবিক অস্ত্রের জন্য ইরানের কাছে এখন মোটামুটিভাবে ৬০% পর্যন্ত বিশুদ্ধতা সমৃদ্ধ উপাদান রয়েছে, যদি আরও সমৃদ্ধ করা হয়। এটি নিম্ন সমৃদ্ধি স্তরে আরো জন্য যথেষ্ট আছে.

পশ্চিমা শক্তিগুলো বলছে, ইরানের সেই স্তরে সমৃদ্ধ হওয়ার কোনো বিশ্বাসযোগ্য নাগরিক কারণ নেই। ইরান বলছে তাদের লক্ষ্য শান্তিপূর্ণ।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version