ঢাকা, ৩০ এপ্রিল – বাংলাদেশে দ্রব্যমূল্য বৃদ্ধি এবং জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির মধ্যে শ্রমিকরা ন্যায্য মজুরি না পাওয়ায় কষ্ট সহ্য করছে বলে মঙ্গলবার অভিযোগ করেছে বিএনপি।

মে দিবস উপলক্ষে এক বিবৃতিতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শ্রমিকদের স্বার্থ রক্ষায় সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বশীল ও সক্রিয় হওয়ার আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশাধিকার ফিরিয়ে দেওয়ার দাবি সম্পাদক পরিষদ, নোয়াব

শ্রমিকরা এখনও বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে নির্যাতিত হচ্ছে এবং তারা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। তারা ন্যায্য মজুরি পাচ্ছেন না,” তিনি বলেন।

বিএনপি নেতা আক্ষেপ করে বলেন, শ্রমিকরা নিম্ন মজুরি দিয়ে পণ্যের ক্রমবর্ধমান দামের সাথে লড়াই করে অমানবিক জীবনযাপন করছে।

স্কুলগুলিকে এখন বন্ধ করার জন্য শুক্রবার চালাতে হতে পারে: নওফেল

তিনি বলেন, এবারের আন্তর্জাতিক শ্রম দিবসের প্রতিপাদ্য হচ্ছে জলবায়ু পরিবর্তনের মধ্যে কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য নিশ্চিত করা।

“মে দিবসের এই নীতিকে বাস্তবায়ন করতে হলে মতপ্রকাশের স্বাধীনতাসহ গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে। ন্যায়বিচার ও আইনের শাসন নিশ্চিত করতে হবে।”

পিডব্লিউসি বাংলাদেশ সিনিয়র ব্যাংকার শামস জামানকে এর কান্ট্রি ম্যানেজিং পার্টনার হিসেবে নিয়োগ করেছে

ফখরুল শ্রমিকদের ন্যায্য দাবি ও মর্যাদা রক্ষায় নিরলসভাবে ওকালতি করার জন্য বিএনপির অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন এবং দৃঢ়ভাবে বলেন যে, দল শ্রমিকদের অধিকার রক্ষার সংগ্রামে সর্বদা অবিচল।

তিনি শ্রমিকদের অবদানের স্বীকৃতি ও সম্মানের গুরুত্বও তুলে ধরেন। তিনি মে দিবস উপলক্ষে বাংলাদেশসহ সারা বিশ্বের শ্রমিকদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

অনুপ্রবেশের দায়ে সাজা ভোগ করে ভারত ফেরত ২০ বাংলাদেশী

মে দিবসের ঐতিহাসিক তাৎপর্যের কথা স্মরণ করে বিএনপি নেত্রী বিশ্বব্যাপী শ্রমিকদের সংগ্রাম, বিশেষ করে তাদের অধিকারের স্বীকৃতির জন্য তাদের আত্মত্যাগের কথা তুলে ধরেন।

তিনি সভ্যতার অগ্রগতি এবং বিজ্ঞান ও প্রযুক্তিতে নতুন দিগন্ত উন্মোচনে শ্রমিকদের ভূমিকার কথা উল্লেখ করেন।

শৈলকুপায় ভ্যান চালককে পিটিয়ে হত্যা

ফখরুল আরও উল্লেখ করেন যে বিশ্ব অর্থনীতির বিকাশ শ্রমিকদের ঐতিহাসিক অবদানের জন্য অনেক বেশি ঋণী।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version