ঢাকা, – বাংলাদেশ সম্পাদক পরিষদ এবং সংবাদপত্র মালিক সমিতি (নোয়াব) মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বিনা বাধায় প্রবেশ পুনরায় চালু করার দাবি জানিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সম্প্রতি তার সদর দফতরে সাংবাদিকদের প্রবেশের উপর অলিখিত নিষেধাজ্ঞা আরোপ করায় একটি যৌথ বিবৃতিতে এই দাবিটি করা হয়েছিল।

বিবৃতিতে বলা হয়, বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব পালনের জন্য এক মাসের বেশি সময় ধরে বাংলাদেশ ব্যাংকে প্রবেশ করতে পারছেন না।

নোয়াব এবং সম্পাদক পরিষদ মনে করে কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিকদের প্রবেশের উপর এই অলিখিত নিষেধাজ্ঞা স্বাধীন সংবাদপত্র, গণতন্ত্র এবং মৌলিক ও সাংবিধানিক অধিকারের পরিপন্থী।

এ প্রসঙ্গে বিবির মুখপাত্র মেজবাউল হকের গণমাধ্যমে দেওয়া বক্তব্য নোয়াব ও এডিটরস কাউন্সিলের নজরে এসেছে কারণ তিনি বলেন, ‘এখন থেকে সাংবাদিকরা সুনির্দিষ্ট অনুমতি নিয়ে শুধু বাংলাদেশ ব্যাংকের মুখপাত্রের কাছে যেতে পারবেন। পাস) যদি কোনো কর্মকর্তা সাংবাদিকদের পাস দেন, তবেই সাংবাদিকরা কেন্দ্রীয় ব্যাংকের কোনো বিভাগে অবাধে প্রবেশ করতে পারবেন না।

তার বক্তব্য সাংবাদিকদের প্রবেশে অঘোষিত নিষেধাজ্ঞার বহিঃপ্রকাশ উল্লেখ করে নোয়াব অ্যান্ড এডিটরস কাউন্সিল বলেছে, এ সিদ্ধান্ত গণমাধ্যমের স্বাধীনতা হরণ করার সামিল।

এ নিষেধাজ্ঞার ফলে দেশের অর্থনীতির পাশাপাশি ব্যাংক ও আর্থিক খাতের প্রকৃত অবস্থা জানার অধিকার থেকে জনগণ বঞ্চিত হবে। অন্যদিকে, এটি খাত সম্পর্কে জনগণের অবিশ্বাস বাড়াবে বলে নোয়াব অ্যান্ড এডিটরস কাউন্সিলের বিবৃতিতে বলা হয়েছে।

একই সঙ্গে এটি ব্যাংকিং ও আর্থিক খাতে অনিয়ম ও দুর্নীতিকে আরও উৎসাহিত করবে বলেও এতে উল্লেখ করা হয়েছে।

এ অবস্থায় অবিলম্বে সাংবাদিকদের বিনা বাধায় প্রবেশ নিশ্চিত করার দাবি জানাচ্ছে নোয়াব ও সম্পাদক পরিষদ।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version