বাল্টিমোর, মেরিল্যান্ডের ফ্রান্সিস স্কট কী সেতু মঙ্গলবার ভোরে প্যাটাপস্কো নদীতে ভেঙে পড়ে, যখন একটি পণ্যবাহী জাহাজ তার একটি সমর্থন কলামে আঘাত করেছিল। ট্র্যাজেডির পর অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এনটিএসবি বাল্টিমোর ব্রিজ ধসের তদন্ত করছে: ‘ব্যাপক উদ্যোগ’

তিনি ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড (এনটিএসবি) বুধবার সন্ধ্যায় বাল্টিমোরের ফ্রান্সিস স্কট কী ব্রিজ ভেঙে পড়ার বিষয়ে একটি আপডেট প্রদানের জন্য একটি সংবাদ সম্মেলন করেছে।

মেজর জেনারেল কাভুমা লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি পেয়ে সোমালিয়ায় ফিরেছেন।

এনটিএসবি-এর চেয়ার জেনিফার হোমেন্ডি বলেছেন, সিঙ্গাপুরের পতাকাবাহী কার্গো জাহাজ, ডালি, ৫৬ টি পাত্রে বিপজ্জনক পদার্থ বহন করছিল, যার মধ্যে ক্ষয়কারী দাহ্য কোষ, লিথিয়াম আয়ন ব্যাটারি এবং অন্যান্য বিপজ্জনক পদার্থ রয়েছে।

কিছু হ্যাজমাট পাত্রে লঙ্ঘন করা হয়েছিল, এবং জলে একটি শিন চিহ্নিত করা হয়েছিল যা কর্তৃপক্ষের দ্বারা মোকাবিলা করা হবে।

হোমেন্ডি জানান, ভয়েজ ডেটা রেকর্ডার (ভিডিআর) উদ্ধার করা হয়েছে। এনটিএসবি তদন্তকারী মার্সেল মুইস বলেছেন, ভিডিআর-এ মধ্যরাত থেকে আনুমানিক সকাল 6টা পর্যন্ত তথ্য রয়েছে।

হোমেন্ডি বলেন, তদন্ত হবে একটি “ব্যাপক উদ্যোগ” যা দু’জনের এক থেকে দুই বছর সময় লাগবে বলে আশা করা হচ্ছে। তিনি যোগ করেছেন যে এনটিএসবি সেই সময়ের মধ্যে জরুরি নিরাপত্তা সুপারিশ জারি করতে দ্বিধা করবে না। মাত্র দুই থেকে চার সপ্তাহের মধ্যে প্রাথমিক রিপোর্ট আশা করা হচ্ছে।

সুদানের আগর আরএসএফ স্থবিরতার সামরিক সমাধানের পূর্বাভাস দেয়

তদন্তের অংশটি নির্ধারণ করা হবে কি কারণে জাহাজটি সেতুতে আঘাত করার আগে শক্তি হারিয়েছিল। সেই বিভ্রাটের উৎস বুধবার পর্যন্ত অজানা ছিল, হোমেন্ডি বলেছেন।

হোমেন্ডি জানান, জাহাজটিকে বন্দর ছেড়ে মূল চ্যানেলে যেতে সাহায্য করার জন্য টাগবোটকে ডাকা হয়েছিল। জাহাজটিতে এই সময়ে কোনো টাগবোট নেই। হোমেন্ডি নিশ্চিত করেছে যে জাহাজটি সেতুতে আঘাত করার আগে জলের মধ্য দিয়ে নেভিগেট করতে সাহায্য করার জন্য কোনও টাগবোট ছিল না। ভিডিআর দেখিয়েছে যে জাহাজটি সেতুতে আঘাত করার পর পাইলট দুপুর ১:৩০ টার আগে টাগবোট ডেকেছিল।

বাল্টিমোর ব্রিজ ধসে নিহতদের সন্ধানের সময় দুটি লাশ উদ্ধার করা

এনটিএসবি নিশ্চিত করেছে যে দুর্ঘটনার সময় জাহাজটিতে ২১ জন ক্রু সদস্য এবং দুইজন পাইলট ছিলেন।

দ্য ওয়াশিংটন পোস্টের “বিতর্কিত কবি” ফ্রান্সিস স্কট কী-এর ইতিহাস পুনর্বিবেচনা করতে বেশি সময় লাগেনি, যার নামের সেতুটি বাল্টিমোরে একটি বিধ্বংসী পতনের শিকার হয়েছিল।

মঙ্গলবার সকালে একটি কার্গো জাহাজ ফ্রান্সিস স্কট কী ব্রিজের একটি সাপোর্ট বিমে বিধ্বস্ত হওয়ার পর সকলের চোখ ছিল চার্ম সিটির দিকে। সেই সময়ে সেতুতে থাকা ছয়জন নির্মাণ শ্রমিককে মৃত বলে ধারণা করা হচ্ছে এবং দুজনকে প্যাটাপস্কো নদী থেকে উদ্ধার করা হয়েছে। তদন্ত চলছে।

কিন্তু প্রায় ২৪ ঘন্টা পরে, পোস্ট জোর দিয়েছিল যে কী নিজেই “নতুন জনসাধারণের মনোযোগের কেন্দ্রবিন্দুতে” ছিলেন কারণ তার নামে নামকরণ করা সেতুটি ভেঙে পড়েছে।

হাইতিতে প্রায় ১,০০০ আমেরিকান সাহায্যের জন্য আবেদন, স্টেট ডিপার্টমেন্ট , গ্যাংরা নতুন আক্রমণ শুরু করার সাথে সাথে

মঙ্গলবার বাল্টিমোর, মেরিল্যান্ডে ফ্রান্সিস স্কট কী সেতুর পতন এই ধরনের বিপর্যয় রোধ করার জন্য কী নিরাপত্তা বা প্রতিরক্ষামূলক ব্যবস্থা থাকতে পারে সে সম্পর্কে গুরুতর প্রশ্ন তুলেছে।

৯৮৫-ফুট লম্বা একটি মালবাহী জাহাজ দৃশ্যত নিয়ন্ত্রণ হারাতে এবং সহায়ক পাইলনে আঘাত করার কারণ কী ছিল তা এখনও স্পষ্ট নয়, এটি কাঠামোর একটি গুরুত্বপূর্ণ অংশ যা সেতুর ডেককে ঠিক রাখে।

সেতুটি কি এর অবকাঠামোর একটি মূল অংশে আঘাতকারী একটি বড় জাহাজ থেকে রক্ষা করার জন্য আরও ভালভাবে সুরক্ষিত হতে পারে? বিশেষজ্ঞরা বলছেন উত্তরটা এত সহজ নয়।

রন হরিচন্দ্রন, পিএইচডি, কানেকটিকাটের ট্যাগলিয়াটেলা কলেজ অফ ইঞ্জিনিয়ারিং-এর ডিন, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে প্রতিরক্ষামূলক বাধা – যদি তারা সেখানে থাকত – এর নিছক আকার এবং ওজনের কারণে ডালিকে থামানোর জন্য যথেষ্ট নাও হতে পারে। সিঙ্গাপুর-পতাকাযুক্ত পাত্রে মৃত ওজন টনেজ, বা মোট টনেজ প্রায় ১১৭,০০০ টন।

কেট মিডলটন আবেগপ্রবণ ক্যান্সার ঘোষণার ‘প্রতিটি শব্দ লিখেছেন’, বন্ধু বলেছেন: রিপোর্ট

হরিচন্দ্রন বলেন, “প্রত্যক্ষভাবে পিয়ারের আশেপাশে থাকা বেশিরভাগ সুরক্ষা ব্যবস্থা সম্ভবত কার্গো জাহাজের আকার এবং ওজনের কারণে এই বিশেষ ঘটনাটিকে রক্ষা করতে সক্ষম হবে না,” বলেছেন হরিচন্দ্রন। “এটি খুব বড় ছিল।”

হরিচন্দ্রন যোগ করেছেন, “একমাত্র জিনিস যা কাজ করতে পারে তা হল যদি তাদের স্তম্ভের চারপাশে একটি দ্বীপ থাকে এবং এটি প্রায়শই না করা হয়।” “এতে মূলত নদীর একটি এলাকা ভরাট করা এবং একটি দ্বীপ তৈরি করা জড়িত, তাই জাহাজটি দ্বীপে আঘাত করবে, ঘাটে নয়৷ আপনি যদি সেই স্তরের সুরক্ষা চান তবে আপনাকে এটিই করতে হবে, তবে স্পষ্টতই, এটি বেশ ব্যয়বহুল৷ ”

তিনি যোগ করেন, “ব্রিজটি নির্মাণের সময় এটি করা উচিত ছিল এবং এটিকে পুনঃনির্মাণ না করা উচিত ছিল,” তিনি যোগ করেছেন।

ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের চেয়ার জেনিফার হোমেন্ডি মঙ্গলবার এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন যে প্রতিরক্ষামূলক কাঠামোগুলি মেরিল্যান্ড সেতুর পতনের তদন্তের একটি অংশ হবে।

বিশিষ্ট পরিসংখ্যানবিদ দ্বারা হামাসের মৃত্যুর গণনার বিডেনের ব্যবহার চ্যালেঞ্জ, বলেছেন সংখ্যাগুলি ‘সঠিক নয়

“সেতুর কাঠামো সম্পর্কে কিছু প্রশ্ন রয়েছে – সেতুর চারপাশে বা স্তম্ভের চারপাশে প্রতিরক্ষামূলক কাঠামো যাতে কোনও ধসে না পড়ে তা নিশ্চিত করার জন্য,” তিনি সাংবাদিকের প্রশ্নের জবাবে বলেছিলেন। “একটি কাঠামো কী হওয়া উচিত সে সম্পর্কে আমরা সচেতন। আমাদের তদন্তের অংশ হবে কীভাবে এই সেতুটি তৈরি করা হয়েছিল? এটি কাঠামোটি নিজেই দেখবে। কোনও ধরণের নিরাপত্তার উন্নতি করা উচিত কি? সে সবই আমাদের তদন্তের অংশ হবে৷ ”

ফ্রান্সিস স্কট কী ব্রিজ, যা ১৯৭৭ সালে নির্মিত হয়েছিল, সেখানে কোনো প্রতিরক্ষামূলক বাধা আছে বলে মনে হয় না এবং যে পিয়ারটি আঘাত করা হয়েছিল সেটি কোনো বাধা বা বাফারের মতো কাঠামো দ্বারা বেষ্টিত ছিল না, ঘটনাস্থল থেকে পাওয়া ছবি এবং ভিডিও অনুসারে।

জলের মধ্যে কিছু ছোট বৃত্তাকার-আকৃতির কাঠামো রয়েছে, তবে এটি অস্পষ্ট নয় যে সেগুলি অন্য কোন উদ্দেশ্যে কাজ করে এমন বাধা কিনা। ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের (এনটিএসবি) একজন মুখপাত্র বাল্টিমোর সেতুতে বাম্পার সিস্টেম বা প্রতিরক্ষামূলক বাধা রয়েছে কিনা সে সম্পর্কে মন্তব্যের জন্য ফক্স নিউজ ডিজিটালের অনুরোধের প্রতিক্রিয়া জানাননি।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version