রাষ্ট্রপতি বিডেন এই মাসে তার স্টেট অফ দ্য ইউনিয়ন ভাষণে হামাসের স্বাস্থ্য সংখ্যার মন্ত্রক পরিচালনা করেছিলেন

জেরুজালেম – রাষ্ট্রপতি বিডেনের স্টেট অফ দ্য ইউনিয়ন বক্তৃতার সময়, তিনি হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রক দ্বারা উত্পাদিত গাজা মৃত্যুর গণনা ব্যবহার করেছিলেন, প্রায় ৩০,০০০ মৃত্যুর উদ্ধৃতি দিয়েছিলেন। এই সংখ্যাগুলি পেনসিলভানিয়ার একটি বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানবিদ দ্বারা যাচাই করা হয়েছে যারা পরিসংখ্যানগুলিতে গুরুতর সন্দেহ প্রকাশ করেছে।

আব্রাহাম ওয়াইনার ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে প্রকাশ করেছেন যে মার্কিন-মনোনীত সন্ত্রাসী আন্দোলন, হামাস, ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধে জাল হতাহতের সংখ্যা জারি করেছে। ওয়াইনার হলেন পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়ার্টন স্কুলের পরিসংখ্যান এবং ডেটা সায়েন্সের একজন স্থায়ী অধ্যাপক এবং হোয়ার্টন স্পোর্টস অ্যানালিটিক্স অ্যান্ড বিজনেস ইনিশিয়েটিভের ফ্যাকাল্টি সহ-পরিচালক।

কনসার্ট হলে গুলি চালানো, বিস্ফোরণকে সন্ত্রাসী হামলা হিসেবে তদন্ত করছে রাশিয়া

তার নাটকীয় অনুসন্ধানগুলি স্পষ্টতই রাষ্ট্রপতি বিডেনের প্রশাসন, জাতিসংঘ এবং অনেক প্রধান প্রধান ধারার মিডিয়া সংস্থাগুলির দ্বারা অভিহিত মূল্যে গৃহীত হামাসের কার্যকারিতা দাবিগুলিকে অস্বীকার করেছে।
সম্ভবত ওয়াইনারের গণনাকে আরও এগিয়ে নিয়ে, প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সম্প্রতি ঘোষণা করেছেন যে আইডিএফ প্রবেশের পর থেকে গাজায় ১৩,০০০ সন্ত্রাসী নিহত হয়েছে। ওয়াইনার হামাস-নিয়ন্ত্রিত গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংখ্যাকে বিতর্কিত করেছেন যে৩০,০০০ এরও বেশি ফিলিস্তিনি যারা 7 অক্টোবর থেকে মারা গেছে, অধিকাংশই শিশু ও নারী।

গাজা সিটি, গাজা – অক্টোবর ৯: ৯ অক্টোবর, ২০২৩-এ ইসরায়েলি বিমান হামলা গাজা সিটিতে ভবন ধ্বংস করার পরে বেসামরিক লোকেরা অনুসন্ধান ও উদ্ধার কাজে অংশ নেয়।

হামাস ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েল আক্রমণ করে এবং ৩০ টিরও বেশি আমেরিকান সহ ১,২০০ জনকে হত্যা করে।

তিনি বলেছিলেন যে তিনি “দেখাতে সক্ষম হয়েছেন যে এই সংখ্যাগুলি সঠিক নয়” এবং ইসরায়েলের সরকার যে সংখ্যাটি রিপোর্ট করছে তার ভিত্তিতে, হতাহতের হার “৭০% নারী ও শিশু হওয়ার পরিবর্তে, সম্ভবত এটি ৩০% এর কাছাকাছি। গাজা উপত্যকায় ৩৫% নারী ও শিশু”।

ওয়াইনার ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে প্রকাশ করেছেন যে মার্কিন-মনোনীত সন্ত্রাসী আন্দোলন, হামাস, ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধে জাল হতাহতের সংখ্যা জারি করেছে।

কার্বন বাজার নিয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে এমওইউ স্বাক্ষরিত হবে: পরিবেশমন্ত্রী

ওয়াইনার এর বিশ্লেষণের মূল বিষয় পরিসংখ্যানগত পরিবর্তনশীলতা এবং পারস্পরিক সম্পর্ককে ঘিরে। তিনি বলেন, “হামাস দাবি করেছিল, এবং দাবি করে চলেছে যে প্রায় ৭০% হতাহত হয়েছে নারী ও শিশু। তারা রিপোর্ট করছে না, বা সে সময়, এবং নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত, ইসরায়েল হত্যা করেছে বলে রিপোর্ট করেনি। এর নিজস্ব কোনো যোদ্ধা।”

ওয়াইনার অব্যাহত রেখেছিলেন, “তবে তারা যোদ্ধা এবং বেসামরিক নাগরিকদের মধ্যে পার্থক্য করছিল না … তারা রিপোর্ট করছিল যে সেখানে খুব বেশি পুরুষ মারা যাচ্ছে না। পরবর্তীতে, ফেব্রুয়ারির মধ্যে, তারা জানায় যে প্রায় ২৫% হতাহতের লোক তাদের নিজস্ব যোদ্ধা ছিল, যা একটি অদ্ভুত পরিস্থিতি রেখে গেছে… সেখানে যথেষ্ট বেসামরিক লোক মারা যাচ্ছে না।”
তিনি যোগ করেছেন, “তারা শুধু তারাই অনুপস্থিত। এবং আমরা যাকে অনুপস্থিত পুরুষ সমস্যা বলি, যা নির্দেশ করে যে সংখ্যাগুলিকে উপস্থাপন করা হচ্ছে তা সঠিক নয়।”

স্টেট ডিপার্টমেন্ট ওয়াইনারের অনুসন্ধান খণ্ডন করেনি। অক্টোবরের শেষের দিকে, রাষ্ট্রপতি বিডেন বলেছিলেন যে গাজায় মৃতের সংখ্যার জন্য “ফিলিস্তিনিরা যে সংখ্যাটি ব্যবহার করছে তাতে তার কোন আস্থা নেই”।

যাইহোক, বিডেন এবং সেক্রেটারি অফ ডিফেন্স লয়েড অস্টিন উভয়ই জানুয়ারী থেকে হামাসের সংখ্যাকে সত্য হিসাবে গ্রহণ করেছেন, শুধুমাত্র জিহাদি সন্ত্রাসী সত্তা হামাসের কাছ থেকে আসা হিসাবে তাদের পরিসংখ্যানগুলিকে ফিরে যেতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন ওয়াশিংটন, ডি.সি.-তে ৭ মার্চ, ২০২৪-এ মার্কিন ক্যাপিটলে হাউস চেম্বারে কংগ্রেসের একটি যৌথ বৈঠকের সময় স্টেট অফ দ্য ইউনিয়ন ভাষণ দিচ্ছেন (চিপ সোমোডেভিলা/গেটি ইমেজ)

ওয়াইনার বেসামরিক মৃত্যুর বিয়োগান্তক ঘটনা নিয়ে স্টেট ডিপার্টমেন্টের বিতর্কে বিরোধ করেন না, উল্লেখ করেছেন, “হত্যা, বেসামরিক হতাহতের অনুপাত এবং সামরিক হতাহতের অনুপাত ১ থেকে ১ এর মধ্যে রয়েছে। এবং ঐতিহাসিকভাবে, এটি আসলে নিবিড় যত্নের একটি চমৎকার লক্ষণ।

শুধুমাত্র শত্রুদের লক্ষ্যবস্তু করা এবং বেসামরিক জনগণকে যতটা সম্ভব নিরাপদ রাখা, যুদ্ধ ভয়ঙ্কর এবং যুদ্ধ সমান্তরাল ক্ষতি সৃষ্টি করে, যেমন প্রতিটি প্রাণহানি দুঃখজনক, কিন্তু যুদ্ধ দুঃখজনক এবং যুদ্ধ মৃত্যু ঘটায়।”

হাইতিয়ান অভিবাসী ১৫ বছর বয়সী মেয়েকে ধর্ষণের অভিযোগে বিতর্কিত প্যারোল প্রোগ্রামের মাধ্যমে প্রবেশ

কিন্তু তিনি জোর দিয়ে বলেছেন যে “বাঁধাটা অত্যন্ত বেশি। হামাসের জয়ের একমাত্র পথ, তা যাই হোক না কেন, আন্তর্জাতিক চাপের মধ্য দিয়ে, যথা মার্কিন যুক্তরাষ্ট্রের মাধ্যমে। এবং তারা সেখানে পৌঁছানোর একমাত্র উপায় হল মার্কিন যুক্তরাষ্ট্রকে বোঝানো যে বেসামরিক হতাহতের সংখ্যা সামঞ্জস্যপূর্ণ সামরিক লাভের সাথে আসছে না। এবং এটি সম্ভাব্যভাবে ইসরায়েলকে যুদ্ধবিরতিতে বাধ্য করতে পারে, তা স্থায়ী বা অস্থায়ী হোক না কেন। অর্থাৎ হামাসকে জায়গা ছেড়ে দেয়।”

১৫ অক্টোবর, ২০২৩ তারিখে ইসরায়েলি হামলার শিকার ব্যক্তিদের বহনকারী অ্যাম্বুলেন্সগুলি গাজা শহরের আল-শিফা হাসপাতালের জরুরি ওয়ার্ডের প্রবেশদ্বারে ভিড় করছে৷ ইসরায়েল গাজায় হামাস সন্ত্রাসীদের বিরুদ্ধে একটি ক্ষয়প্রাপ্ত বিমান অভিযান শুরু করে যখন তারা ইসরায়েলের উপর নৃশংস হামলা চালায় 7 অক্টোবর যা ইস্রায়েলে ১,৪০০জনেরও বেশি লোককে হত্যা করেছিল। ((ছবি দাউদ নেইমার/এএফপি) (ছবি দাউদ নেইমার/এএফপি গেটি ইমেজের মাধ্যমে))

ইসরায়েল রাষ্ট্রদূত জাতিসংঘকে শত্রুতাবাদ দ্বারা ‘দূষিত’ সতর্ক করেছেন, বলেছেন সৌদিদের সাথে শান্তি অঞ্চলকে ‘পরিবর্তন’ করতে পারে।

ওয়াইনার হামাসের তথ্যের মধ্যে পারস্পরিক সম্পর্কের অভাব সম্পর্কে বলেছিলেন, “মূল ধারণা হল যে দিনগুলিতে খুব বেশি বোমাবর্ষণ হয় না, আপনি দেখতে পাবেন মাত্র কয়েকটি শিশু এবং মহিলা মারা যাচ্ছে। এবং আরও অনেক কিছু আছে। আপনার আরও বেশি নারী এবং দেখতে হবে।

যে দিনগুলিতে যোদ্ধাদের বিপরীতে প্রচুর বেসামরিক হতাহতের ঘটনা ঘটে সেই দিনগুলিতে শিশুরা মারা যায়৷ আপনার কিছু মহিলা এবং শিশুকে দেখা উচিত এবং যে দিনগুলিতে প্রচুর বেসামরিক লোক মারা যাচ্ছে সেখানে আপনি প্রচুর মহিলা এবং শিশু দেখতে পাবেন৷ কিন্তু সেই সম্পর্কটি সেখানে ছিল না৷ এটাকে আমরা বলি অসম্পর্কিত।”

শ্রোতা সদস্যরা পাকিস্তান, খান নিয়ে কংগ্রেসের শুনানিতে বাধা দেয়

মানবিক বিষয়ক সমন্বয়ের জন্য জাতিসংঘের কার্যালয় (ওসিএইচএ) এর একজন মুখপাত্র ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “জাতিসংঘ গাজার স্বাস্থ্য মন্ত্রকের উপর নির্ভর করে সেই অঞ্চলে হতাহতের পরিসংখ্যানের উৎস হিসাবে, কারণ এটি এই মুহূর্তে প্রায় অসম্ভব। প্রতিদিনের ভিত্তিতে জাতিসংঘের যেকোন যাচাইকরণ প্রদান করতে। আমাদের পণ্যগুলিতে ব্যবহৃত তাদের যেকোন ডেটা স্পষ্টভাবে উৎসারিত।”

জাতিসংঘ হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে শ্রেণীবদ্ধ করে না।

ইসরায়েলি বিমান হামলার সময় ৯ অক্টোবর, ২০২৩-এ গাজা শহরের ভবনগুলির উপর ধোঁয়া উঠে। (ছবি: সামেহ রাহমি/নূরফটো গেটি ইমেজের মাধ্যমে)

সমালোচকরা দুঃখ প্রকাশ করেছেন যে অনেক উত্তরাধিকারী সংবাদ সংস্থা এবং রাজনীতিবিদরা যুদ্ধের সময় নিহত বেসামরিক এবং হামাস সন্ত্রাসীদের মধ্যে পার্থক্য করতে ব্যর্থ হয়েছে – সেইসাথে হাইলাইট করেছে যে একটি সন্ত্রাসী সংগঠন, মৃতের সংখ্যার বানোয়াট ইতিহাসের সাথে, সংখ্যা সরবরাহ করে।

ওয়াইনার বলেছেন যে কেন্দ্রের বাম ইসরায়েলি দৈনিক হারেৎজ ২০১১-এ রিপোর্ট করেছিল – হামাস সন্ত্রাসীদের বিরুদ্ধে গাজায় ২০০৩ সালের ইসরায়েলি অভিযানের দুই বছর পরে – “হামাস স্বীকার করেছে যে তারা তাদের ক্ষতির আকার সম্পর্কে জনসাধারণকে যে সংখ্যাগুলি বলেছিল, তাদের যোদ্ধা ক্ষয়ক্ষতির মধ্যে, যা তারা ৪৯ বলে রিপোর্ট করেছিল, আসলে ৭০০ টিরও বেশি ছিল, যা ইসরায়েল বলেছিল যে এটি প্রথম দিকে ছিল।”

ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া

তিনি যোগ করেছেন, “সুতরাং ইসরায়েল যে হামাস যোদ্ধাদের হত্যা করে তার সংখ্যার ট্র্যাক রাখার জন্য একটি ভাল রেকর্ড রয়েছে এবং হামাসের একটি ভাল রেকর্ড নেই৷ তবুও, মিডিয়া মূলত ইসরায়েলের দাবিগুলিকে উপেক্ষা করছিল বা, তাদের রিপোর্ট করার সময়, লক্ষ্য করা যাচ্ছে যে সেগুলি যাচাই করা যায় না৷ তবুও, আপনার সামনে থাকা ডেটা, হামাস থেকে আসা, বেশ স্পষ্ট প্রমাণ দেখিয়েছে যে সংখ্যার সাথে উল্লেখযোগ্য সমস্যা রয়েছে৷ তারা বাস্তবতার সাথে মেলে না।”

 

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version