স্টেট ডিপার্টমেন্ট বলেছে যে হাইতি বিশ্বের অন্যতম ‘ভয়াবহ মানবিক পরিস্থিতি’।স্টেট ডিপার্টমেন্ট সোমবার প্রকাশ করেছে যে প্রায় ১,০০০ আমেরিকান হাইতিতে সহায়তার জন্য একটি “সঙ্কট গ্রহণের ফর্ম” পূরণ করেছে – যে দেশটি এখন “বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক পরিস্থিতিগুলির মধ্যে একটি” বলে অভিহিত করছে।

কেট মিডলটন আবেগপ্রবণ ক্যান্সার ঘোষণার ‘প্রতিটি শব্দ লিখেছেন’, বন্ধু বলেছেন: রিপোর্ট

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বেদান্ত প্যাটেল এই মন্তব্য করেছেন কয়েক ডজন আমেরিকান হাইতি থেকে মার্কিন সরকারের চার্টার্ড ইভাক্যুয়েশন ফ্লাইটে মিয়ামিতে অবতরণ করার কয়েক ঘন্টা পরে, যেখানে পোর্ট-অ-প্রিন্সের শহরতলিতে আজ ভোরে অন্তত ১২ জনকে হত্যা করার খবর পাওয়া যাচ্ছে। ক্যারিবিয়ান দেশের রাজধানীতে দুটি উচ্চ পাড়ায় বাড়ি লুট করার পর।

হাইতিতে কয়েকশ মার্কিন নাগরিক আটকে থাকার বিষয়ে সচেতন।

প্যাটেল বলেন, “এটা বলাটা হাইপারবোল নয় যে এটি বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক পরিস্থিতিগুলির মধ্যে একটি।” “গ্যাং সহিংসতা হাইতির নিরাপত্তা পরিস্থিতিকে অস্থিতিশীল করে তুলছে, এবং এটি এমন একটি অঞ্চল যা আমাদের মনোযোগ দাবি করে।”

বিশিষ্ট পরিসংখ্যানবিদ দ্বারা হামাসের মৃত্যুর গণনার বিডেনের ব্যবহার চ্যালেঞ্জ, বলেছেন সংখ্যাগুলি ‘সঠিক নয়

“এটি একটি তরল পরিস্থিতি এবং সঙ্কট গ্রহণের ফর্মের মাধ্যমে আমাদের কাছে পৌঁছেছেন এমন ব্যক্তির সংখ্যা হাজারের কাছাকাছি পৌঁছেছে,” তিনি স্টেট ডিপার্টমেন্টের ওয়েবসাইটে ফর্মটি উল্লেখ করে যোগ করেছেন।

“এবং আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং মার্কিন নাগরিকদের চাহিদা মূল্যায়ন করছি, সামগ্রিক নিরাপত্তা পরিস্থিতি মূল্যায়ন করছি, বাণিজ্যিক পরিবহনের বিকল্পগুলির ক্ষেত্রে কী সম্ভাব্য তা মূল্যায়ন করছি, অন্যান্য পরিবহন সমাধানগুলির জন্য কী সম্ভব,” প্যাটেল আরও বলেছেন, “আমেরিকান নাগরিকদের নিরাপত্তা ও নিরাপত্তার চেয়ে আমাদের কোন উচ্চ অগ্রাধিকার নেই।”

স্টেট ডিপার্টমেন্ট এর আগে বলেছে যে তারা হাইতিতে কয়েকশ মার্কিন নাগরিক আটকে থাকার বিষয়ে সচেতন।

কনসার্ট হলে গুলি চালানো, বিস্ফোরণকে সন্ত্রাসী হামলা হিসেবে তদন্ত করছে রাশিয়া

প্যাটেল বলেছিলেন যে লোকেরা “বিভিন্ন কারণে” সহায়তার অনুরোধ করে ফর্মটি পূরণ করে।

“অনেকে, আমরা অনুমান করি, এমন পরিস্থিতিতে যেখানে তারা সম্পূর্ণভাবে দেশ ত্যাগ করার জন্য প্রস্তুত…. অন্যরা কেবল স্ট্যাটাস আপডেট পেতে, তাদের জন্য কোন উপায়গুলি উপলব্ধ হতে পারে সে সম্পর্কে তথ্য পেতে আরও আগ্রহী হতে পারে,” তিনি অব্যাহত রেখেছিলেন। “এই সমগ্র জনসংখ্যাকে একক আঘাতে আঁকা কঠিন।”

অ্যাসোসিয়েটেড প্রেসের মতে, পোর্ট-অ-প্রিন্সে আজ সকালে, বন্দুকধারীরা সূর্যোদয়ের আগে লাবোল এবং থমাসিনের সম্প্রদায়ের বাড়িঘর লুট করে, কিছু নামক রেডিও স্টেশন পুলিশের জন্য অনুরোধ করার কারণে বাসিন্দাদের পালিয়ে যেতে বাধ্য করে।

হাইতিতে কয়েকশ মার্কিন নাগরিক আটকে থাকার বিষয়ে সচেতন।

নিউজ এজেন্সি জানিয়েছে যে তাদের একজন ফটোগ্রাফার আশেপাশের পেশনভিলের রাস্তায় কমপক্ষে ১২ জনের মৃতদেহ পড়ে থাকতে দেখেছেন, যা পরে একটি অ্যাম্বুলেন্স দ্বারা সংগ্রহ করা হয়েছিল।

কার্বন বাজার নিয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে এমওইউ স্বাক্ষরিত হবে: পরিবেশমন্ত্রী

“গালি! এটা গালি!” একজন হাইতিয়ান ব্যক্তি চিৎকার করে বলেছিল যখন সে তার হাত তুলে শিকারের একজনের কাছে দাঁড়িয়েছিল। “হাইতির মানুষ! জাগো!”

হাইতিতে কয়েকশ মার্কিন নাগরিক আটকে থাকার বিষয়ে সচেতন।

মেয়রের অফিসে কর্মরত ডুস টিটিও এপিকে বলেন, “আজ সকালে আমরা পেশনভিলের আমাদের সম্প্রদায়ের রাস্তায় লাশ দেখতে ঘুম থেকে উঠেছিলাম।”

হাইতিয়ান অভিবাসী ১৫ বছর বয়সী মেয়েকে ধর্ষণের অভিযোগে বিতর্কিত প্যারোল প্রোগ্রামের মাধ্যমে প্রবেশ

সাম্প্রতিকতম আক্রমণগুলি উদ্বেগ প্রকাশ করেছে যে প্রায় এক সপ্তাহ আগে প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি ঘোষণা করলেও গ্যাং সহিংসতা বন্ধ হবে না যে তিনি একবার একটি ট্রানজিশনাল প্রেসিডেন্সিয়াল কাউন্সিল তৈরি হলে তিনি পদত্যাগ করবেন, একটি পদক্ষেপ যা গ্যাংরা দাবি করেছিল।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version