রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস জানিয়েছে, অন্তত ৬০ জন নিহত এবং প্রায় ১৫০ জন আহত হয়েছে
রাশিয়ায় শুক্রবার সন্ধ্যায় একটি কনসার্ট হলে গুলি, বিস্ফোরণ এবং অগ্নিকাণ্ডের ঘটনাকে সন্ত্রাসী হামলা হিসেবে তদন্ত করা হচ্ছে, দেশটির শীর্ষ তদন্তকারী সংস্থা জানিয়েছে।

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস জানিয়েছে যে ক্রোকাস সিটি হলে, একটি সঙ্গীত ভেন্যুতে হামলায় ৬০ জনেরও বেশি লোক নিহত হয়েছে এবং বছরের মধ্যে দেশের সবচেয়ে মারাত্মক হামলার মধ্যে প্রায় ১৫০ জন আহত হয়েছে।

কার্বন বাজার নিয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে এমওইউ স্বাক্ষরিত হবে: পরিবেশমন্ত্রী

মস্কো-এলাকায় একটি কনসার্টে বন্দুকধারীরা যুদ্ধের গিয়ারে বিস্ফোরিত হয়ে গুলি চালালে হামলা শুরু হয়।
কনসার্টগামীরা, যারা রাশিয়ান ব্যান্ড পিকনিক দেখতে হলে জড়ো হয়েছিল, তাদের সরিয়ে নেওয়া হয়েছিল, তবে কিছু জ্বলন্ত ভবনের ভিতরে আটকা পড়েছিল, রাশিয়ান মিডিয়া জানিয়েছে।

বন্দুকধারীরা হামলার সময় কনসার্ট হলের ভিতরে বিস্ফোরকও ছুড়ে দেয়, যা ভবনটিতে আগুন ধরিয়ে দেয়, রাশিয়ান মিডিয়া জানিয়েছে।

রাশিয়ার তদন্ত কমিটি বলেছে যে তারা এই হামলার জন্য একটি অপরাধমূলক তদন্ত শুরু করেছে তবে এর পিছনে কে থাকতে পারে তা বলেনি।

রাশিয়ার সংস্কৃতি মন্ত্রক এই অঞ্চলে আগামী দিনে সমস্ত গণ ও বিনোদনমূলক অনুষ্ঠান বাতিল করেছে।

অনুষ্ঠানস্থলের ভিতর থেকে পাওয়া ভিডিওতে দেখা গেছে সশস্ত্র হামলাকারীরা লবির ভেতরে যাওয়ার সময় গুলি চালাচ্ছে।
মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন এই হামলাকে ‘বিশাল ট্র্যাজেডি’ বলে অভিহিত করেছেন।

হাইতিয়ান অভিবাসী ১৫ বছর বয়সী মেয়েকে ধর্ষণের অভিযোগে বিতর্কিত প্যারোল প্রোগ্রামের মাধ্যমে প্রবেশ

প্রাক্তন রাশিয়ান রাষ্ট্রপতি এবং রাশিয়ান ফেডারেশনের নিরাপত্তা পরিষদের বর্তমান ডেপুটি চেয়ার দিমিত্রি মেদভেদেভ টেলিগ্রামে লিখেছেন যে “যদি মস্কো দেখতে পায় যে হামলার অপরাধীরা ‘কিয়েভ শাসনের’ সাথে যুক্ত ছিল তবে সমস্ত [ইউক্রেনীয়দের] খুঁজে বের করে ধ্বংস করা উচিত…সহ রাষ্ট্রীয় কর্মকর্তারা। যদি এটি প্রতিষ্ঠিত হয় যে এরা কিভ সরকারের সন্ত্রাসী, তাহলে তাদের এবং তাদের আদর্শিক অনুপ্রেরণাদাতাদের সাথে ভিন্নভাবে মোকাবিলা করা অসম্ভব। তাদের সবাইকে খুঁজে বের করতে হবে এবং নির্দয়ভাবে ধ্বংস করতে হবে। ”

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভূমিধস পুনঃনির্বাচনের সময় এবং ইউক্রেনের যুদ্ধের মধ্যে, মস্কো দেশটিতে আক্রমণ করার মাত্র দুই বছরেরও বেশি সময় পরে এই আক্রমণটি ঘটে।

২২শে মার্চ, শুক্রবার, রাশিয়ার মস্কোর পশ্চিম প্রান্তে ক্রোকাস সিটি হলের উপরে একটি বিশাল অগ্নিকাণ্ড দেখা যায়। বেশ কয়েকজন বন্দুকধারী মস্কোর একটি বড় কনসার্ট হলে বিস্ফোরণ ঘটায় এবং ভিড়ের উপর স্বয়ংক্রিয় অস্ত্রের গুলি চালায়, অনির্দিষ্ট সংখ্যক আহত হয়। রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন একটি অত্যন্ত সংগঠিত নির্বাচনী ভূমিধসের মধ্যে দেশটির উপর তার দখলকে শক্তিশালী করার কয়েক দিন পরে একটি আপাত সন্ত্রাসী হামলায় মানুষ এবং একটি বিশাল আগুন লাগিয়েছে৷ (সের্গেই ভেদ্যাশকিন/এপির মাধ্যমে মস্কো নিউজ এজেন্সি)

“এই মুহুর্তে এমন কোন গোয়েন্দা সূচক নেই যে আক্রমণটি রাশিয়ান গোয়েন্দা সংস্থাগুলি দ্বারা ইউক্রেন নেতাদের বের করার অজুহাত হিসাবে সাজানো হয়েছিল,” রেবেকাহ কফলার, একজন কৌশলগত সামরিক গোয়েন্দা বিশ্লেষক এবং “পুতিনের প্লেবুক,” ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

শ্রোতা সদস্যরা পাকিস্তান, খান নিয়ে কংগ্রেসের শুনানিতে বাধা দেয়

তিনি অব্যাহত রেখেছিলেন, “পুতিনের এমন অজুহাতের প্রয়োজন নেই কারণ রাশিয়ান ফেডারেল আইন, ‘অন কাউন্টারিং এক্সট্রিম অ্যাক্টিভিটি’-এর অধীনে লক্ষ্যবস্তু হত্যার অনুমতি দেওয়া হয়েছে, যা ২০০২ সালে পুতিন রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণের আড়াই বছর পরে অনুমোদন করেছিলেন এবং ২০০৬ সালে আপডেট করা হয়েছে৷ এই আইনটি ইতিমধ্যেই রাশিয়ান গোয়েন্দা পরিষেবাগুলিকে “মুছে ফেলা” (লিকভিডিরোভাট’) [ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির] জেলেনস্কি এবং ইউক্রেনের অন্যান্য সামরিক ও রাজনৈতিক নেতাদের ‘রাশিয়ান রাষ্ট্রের জন্য হুমকি উপস্থাপনকারী ব্যক্তি’ হিসাবে অনুমতি দেয়৷

তিনি যোগ করেছেন, “ইউক্রেনীয় বিশেষ পরিষেবাগুলি হামলার পিছনে থাকুক বা না থাকুক, আক্রমণের জন্য ইউক্রেন এবং পশ্চিমকে দোষারোপ করার জন্য রাশিয়ানরা খুব ভালভাবে বিভ্রান্তিমূলক অপারেশন পরিচালনা করতে পারে।

প্রতিশোধের উদ্দেশ্যে অগত্যা নয় (তাদের দরকার নেই – কারণ রাশিয়ান আক্রমণাত্মক প্রচারণা) ইউক্রেনে পরিকল্পনা অনুযায়ী চলছে, যতদূর পুতিনের মূল্যায়ন। তবে পুতিনের পিছনে রাশিয়ান জনগণকে সমাবেশ করা, ইউক্রেনে তার যুদ্ধকে সমর্থন করা এবং অতিরিক্ত প্রতিরক্ষা ব্যয়ের ন্যায্যতা প্রমাণের জন্য রাশিয়ানদের মধ্যে পশ্চিমা বিরোধী মনোভাব পোষণ করা অব্যাহত রাখার জন্য , অতিরিক্ত সৈন্য নিয়োগ, ইত্যাদি।”

ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া

কফলার বলেছিলেন যে হামলার পিছনে কারা রয়েছে সে সম্পর্কে তার এখনও চূড়ান্ত বিশ্লেষণ নেই।
জেলেনস্কি কোনো ইউক্রেনীয় জড়িত থাকার কথা অস্বীকার করেছেন।

রাশিয়ার মস্কোর পশ্চিম প্রান্তে ক্রোকাস সিটি হলের উপরে একটি বিশাল অগ্নিকাণ্ড দেখা যায়, শুক্রবার, ২২ মার্চ, ২০২৪। বেশ কয়েকজন বন্দুকধারী মস্কোর একটি বড় কনসার্ট হলে বিস্ফোরিত হয়েছে এবং ভিড়ের উপর স্বয়ংক্রিয় অস্ত্র গুলি করেছে, একটি অনির্দিষ্ট সংখ্যক আহত হয়েছে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন একটি অত্যন্ত সংগঠিত নির্বাচনী ল্যান্ডলাইডে দেশটির উপর তার দখলকে শক্তিশালী করার কয়েক দিন পরে একটি আপাত সন্ত্রাসী হামলায় জনগণ এবং একটি বিশাল অগ্নিকাণ্ডের ঘটনা। (সের্গেই ভেদ্যাশকিন/এপির মাধ্যমে মস্কো নিউজ এজেন্সি)

“ক্রোকাস সিটি হলে (মস্কো অঞ্চল, রাশিয়া) গুলির সাথে গুলি/বিস্ফোরণের সাথে ইউক্রেনের অবশ্যই কোন সম্পর্ক নেই। এর কোন মানে নেই,” তিনি সোশ্যাল মিডিয়ায় বলেছেন, আংশিকভাবে যোগ করেছেন, “এতে সামান্যতম সন্দেহ নেই। মস্কো শহরতলির ঘটনাগুলি সামরিক প্রচারে তীব্র বৃদ্ধি, ত্বরান্বিত সামরিকীকরণ, সম্প্রসারিত সমবেতকরণ এবং শেষ পর্যন্ত, যুদ্ধের মাত্রা বৃদ্ধিতে অবদান রাখবে। এবং ইউক্রেনের বেসামরিক জনগণের বিরুদ্ধে সুস্পষ্ট গণহত্যার স্ট্রাইককে ন্যায্যতা দিতেও অবদান রাখবে।”

৭ মার্চ, রাশিয়ায় মার্কিন দূতাবাস চরমপন্থীদের দ্বারা আক্রমণের জন্য “আসন্ন পরিকল্পনার” বিরুদ্ধে সতর্ক করেছিল৷

পুতিন ইউক্রেনে ‘স্যানিটারি জোন’ প্রতিষ্ঠার কথা ভাবছেন

“দূতাবাস প্রতিবেদনগুলি পর্যবেক্ষণ করছে যে চরমপন্থীদের মস্কোতে বড় জমায়েতগুলিকে লক্ষ্য করে কনসার্ট অন্তর্ভুক্ত করার জন্য আসন্ন পরিকল্পনা রয়েছে এবং মার্কিন নাগরিকদের আগামী ৪৮ ঘন্টার মধ্যে বড় জমায়েত এড়াতে পরামর্শ দেওয়া উচিত,” দূতাবাস দুই সপ্তাহ আগে বলেছিল। রাশিয়ার কর্তৃপক্ষ রাশিয়ার একটি মসজিদে ইসলামিক স্টেট উগ্রপন্থীদের পরিকল্পনা করা হামলা বন্ধ করার কথা বলার পর এই সতর্কতা এলো।

ফক্স অবদানকারী ড্যান হফম্যান, মস্কোর একজন প্রাক্তন সিআইএ স্টেশন প্রধান, ফক্স নিউজকে বলেছেন সাধারণত মার্কিন দূতাবাসের মতো একটি সতর্কতা “গোয়েন্দা তথ্যের উপর ভিত্তি করে” যা “খণ্ডিত” হতে পারে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version