ঢাকা, ২১ মার্চ — পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, প্যারিস চুক্তির অধীনে কার্বন বাজার নিয়ন্ত্রণকারী আর্টিকেল ৬ সম্পর্কিত একটি সমঝোতা স্মারক প্রস্তুত এবং দুই মাসের মধ্যে চূড়ান্ত হবে বলে আশা করা হচ্ছে।

অনুচ্ছেদ ৬-এ চূড়ান্ত করা সমঝোতা স্মারক এই অংশীদারিত্বকে সুদৃঢ় করতে এবং জলবায়ু সংক্রান্ত পদক্ষেপের প্রচেষ্টা বাড়াতে এক ধাপ এগিয়ে যাবে।

পুতিন ইউক্রেনে ‘স্যানিটারি জোন’ প্রতিষ্ঠার কথা ভাবছেন

শিক্ষার্থীদের বন্যপ্রাণী সংরক্ষণে সচেতন করতে বন্যপ্রাণী অলিম্পিয়াডের আয়োজন: পরিবেশমন্ত্রী

বৃহস্পতিবার সচিবালয়ে বাংলাদেশে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং-সিকের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন সাবের।

তিনি বলেন, তারা প্যারিস চুক্তির অধীনে কার্বন ক্রেডিট বিনিময় এবং সহযোগিতার প্রক্রিয়া নিয়ে কথা বলেছেন। তারা পরিবেশগত উদ্যোগ ও বিনিয়োগে বেসরকারি খাতকে সম্পৃক্ত করার বিষয়েও আলোচনা করেন।

হাইতিয়ান অভিবাসী ১৫ বছর বয়সী মেয়েকে ধর্ষণের অভিযোগে বিতর্কিত প্যারোল প্রোগ্রামের মাধ্যমে প্রবেশ

সবুজ প্রযুক্তি এবং অবকাঠামোতে দক্ষিণ কোরিয়ার আর্থিক অবদানের বিষয়ে আলোচনা হয়েছে। আলোচনায় টেকসই অনুশীলনের উপর দৃষ্টি নিবদ্ধ করে ইপিজেডের উন্নয়ন জড়িত ছিল।

মন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে, বিশেষ করে পরিবেশ সংরক্ষণ এবং জলবায়ু কর্মকাণ্ডের সঙ্গে সম্পর্কিত বাংলাদেশের অটুট নিষ্ঠার কথা পুনর্ব্যক্ত করেন।

ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া

বৈঠকে তারা পরিবেশগত সমস্যা এবং জলবায়ু পরিবর্তন প্রশমনে সহযোগিতামূলক প্রচেষ্টার অন্বেষণ করেন। কার্বন সিকোয়েস্টেশনে তাদের ভূমিকা বিবেচনা করে উভয় দেশের জন্য বন সংরক্ষণ ও ব্যবস্থাপনা অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।

রাশিয়ার নির্বাচন পুতিন ৮৮% সমর্থন নিয়ে জয়ী বলছে, এক্সিট পোল

তারা নবায়নযোগ্য শক্তির উত্স গ্রহণ সম্পর্কিত উদ্যোগ নিয়েও আলোচনা করেছেন। সৌর-চালিত পাম্পের ব্যবহার টেকসই কৃষি অনুশীলনকে উন্নত করতে পারে। তারা পরিবেশগত স্বাস্থ্য নিরীক্ষণ এবং পরিচালনার জন্য উন্নত প্রযুক্তির প্রয়োগকে জড়িত করবে।

কার্বন বাজার নিয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে এমওইউ স্বাক্ষরিত হবে

বৈঠকে, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত জলবায়ু পরিবর্তন মোকাবেলা, বনের বাস্তুতন্ত্র সংরক্ষণ এবং টেকসই উন্নয়নের জন্য উদ্ভাবনী কৌশল সম্পর্কে অন্তর্দৃষ্টি বিনিময় করেন।

শ্রোতা সদস্যরা পাকিস্তান, খান নিয়ে কংগ্রেসের শুনানিতে বাধা দেয়

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব প্রশমন এবং আমাদের গ্রহের মূল্যবান প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের লক্ষ্যে জ্ঞান আদান-প্রদান, প্রযুক্তি হস্তান্তর এবং যৌথ উদ্যোগের মাধ্যমে দ্বিপাক্ষিক সহযোগিতাকে আরও জোরদার করার অঙ্গীকার নিয়ে বৈঠকটি শেষ হয়েছে।

ইউনাইটেড নিউজ অব বাংলাদেশ থেকে অনুমতি নিয়ে এইচটি ডিজিটাল কনটেন্ট সার্ভিসেস দ্বারা প্রকাশিত।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version