রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশব্যাপী নির্বাচনের তিন দিন পর পঞ্চম মেয়াদে ক্ষমতায় আসছেন, একটি এক্সিট পোল ইঙ্গিত করে। বিজয় কখনই সন্দেহের মধ্যে ছিল না কারণ তার প্রধান বিরোধীরা মৃত, কারাগারে বা নির্বাসিত।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার কথা ছিল, রবিবার রাষ্ট্র পরিচালিত এক্সিট পোল দেখায়।

সরকার-চালিত ভিটিস্লম পোলস্টার দেখিয়েছে যে ৭১ বছর বয়সী একজন ভূমিধস জিতেছেন, তিন দিনের নির্বাচনে আনুমানিক ৮৮% ভোট পেয়েছেন যাতে কোনো প্রকৃত বিরোধী প্রার্থী ছিল না।

রাশিয়া ইউক্রেনের হামলা বেড়ে যাওয়ায় বেলগোরোডে স্কুল, কলেজ, মল বন্ধ

রবিবার সন্ধ্যায় রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় অঞ্চল কালিনিনগ্রাদে ভোটকেন্দ্র বন্ধ হওয়ার পরে এক্সিট পোল প্রকাশ করা হয়েছে।

নিশ্চিত হলে, ফলাফলটি পুতিনের জন্য একটি রেকর্ড হবে, যিনি ২০১৮ সালের শেষ রাষ্ট্রপতি নির্বাচনে ৭৬.৭% ভোট পেয়েছিলেন।

প্রাক্তন কেজিবি গুপ্তচর জোসেফ স্টালিনকে ছাড়িয়ে ২০০ বছরেরও বেশি সময় ধরে রাশিয়ার সবচেয়ে বেশি সময় ধরে থাকা নেতা হয়ে উঠবেন।

পুতিন এখন তার প্রায় ত্রৈমাসিক শতাব্দীর শাসনের মেয়াদ আরও ছয় বছরের জন্য বাড়ানোর জন্য প্রস্তুত, ভিন্নমতের বিরুদ্ধে পুঙ্খানুপুঙ্খ ক্র্যাকডাউনের সভাপতিত্ব করে,

আন্তর্জাতিক পর্যবেক্ষকরা বিশাল দেশ জুড়ে নির্বাচন পর্যবেক্ষণ করেননি যা ১১টি সময় অঞ্চল জুড়ে পৌঁছেছে।
ইউক্রেনের হামলায় নির্বাচন ক্ষতিগ্রস্ত হয়েছে

ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ না করার জন্য ইরানকে সতর্ক করেছে জি৭ মিত্ররা

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পুতিন ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসনের নির্দেশ দিয়ে সবচেয়ে মারাত্মক ইউরোপীয় সংঘাতের সূত্রপাত করার পর থেকে মাত্র দুই বছরেরও বেশি সময় ধরে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, যাকে তিনি একটি “বিশেষ সামরিক অভিযান” হিসেবে চিহ্নিত করেছেন।

ভোটের সময়, বেশ কয়েকটি রাশিয়ান অঞ্চলে ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র এবং ড্রোন দ্বারা আক্রমণ করা হয়েছিল, যা বেশ কয়েকজনকে হত্যা করেছিল।
এক্সিট পোল ঘোষণার পর, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পুতিনকে ক্ষমতার ক্ষুধার্ত “একনায়ক” বলে বর্ণনা করেছেন।

“বিশ্বের প্রত্যেকের কাছে এটা স্পষ্ট যে এই চিত্রটি – যেমনটি ইতিহাসে প্রায়শই ঘটেছে – কেবল ক্ষমতা থেকে অসুস্থ এবং চিরকাল শাসন করার জন্য তিনি যা যা করতে পারেন তা করছেন। এমন কোন মন্দ নেই যে তিনি তার ব্যক্তিগত ক্ষমতাকে দীর্ঘায়িত করতে প্রতিশ্রুতিবদ্ধ হবেন না, “জেলেনস্কি সোশ্যাল মিডিয়ায় বলেছেন। মার্কিন নির্বাচনকে ‘অবাধ বা সুষ্ঠু নয়’ বলে নিন্দা করেছে.।

মিসৌরি সিনেট সুইপিং এডুকেশন বিল পাস করেছে বিল ১৯-১০ ভোটে এমও সেনেটকে সাফ করেছে

হোয়াইট হাউস রাশিয়ার নির্বাচনকে “স্পষ্টতই অবাধ বা সুষ্ঠু নয়” বলে নিন্দা করেছে যেভাবে জনাব পুতিন রাজনৈতিক প্রতিপক্ষকে কারারুদ্ধ করেছেন এবং অন্যদের তার বিরুদ্ধে লড়াই করা থেকে বিরত রেখেছেন৷

জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে নির্বাচনের ফলাফল “কাউকে অবাক করবে না।”

“পুতিনের শাসন কর্তৃত্ববাদী, তিনি সেন্সরশিপ, দমন ও সহিংসতার উপর নির্ভর করেন। ইউক্রেনের অধিকৃত অঞ্চলে “নির্বাচন” বাতিল এবং অকার্যকর এবং আন্তর্জাতিক আইনের আরেকটি লঙ্ঘন,” মন্ত্রণালয় এক্স এ লিখেছে, যা পূর্বে টুইটার ছিল।

ট্রাম্প ফ্লোরিডার বিচারক ক্যানন ‘অসাংবিধানিক অস্পষ্টতা’ নিয়ে ট্রাম্পের বরখাস্তকে অস্বীকার

যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর এক্স-এ লিখেছে: ইউক্রেনের ভূখণ্ডে অবৈধভাবে নির্বাচনের মাধ্যমে রাশিয়া প্রমাণ করে যে তারা শান্তির পথ খুঁজতে আগ্রহী নয়। যুক্তরাজ্য তাদের গণতন্ত্র রক্ষার জন্য ইউক্রেনীয়দের মানবিক, অর্থনৈতিক ও সামরিক সহায়তা প্রদান অব্যাহত রাখবে।”রাশিয়ার রাষ্ট্রীয় টিভি পুতিনের ‘বিশাল’ জনসমর্থনকে স্বাগত জানিয়েছে

প্রাক্তন রাশিয়ান নেতা দিমিত্রি মেদভেদেভ পুতিনকে তার “অপূর্ব বিজয়” এর জন্য অভিনন্দন জানিয়েছেন, যখন রাশিয়ার রাষ্ট্র-চালিত টেলিভিশন “রাষ্ট্রপতির প্রতি বিশাল সমর্থন” এবং তার নেতার পিছনে দেশের “অবিশ্বাস্য একত্রীকরণ” এর প্রশংসা করেছে।

পুতিনের সবচেয়ে বিশিষ্ট প্রতিপক্ষ আলেক্সি নাভালনির সমর্থকরা, যিনি গত মাসে একটি আর্কটিক কারাগারে মারা গিয়েছিলেন, পুতিনের ক্র্যাকডাউনে তাদের ক্ষোভ দেখানোর জন্য “পুতিনের বিরুদ্ধে দুপুরে” বিক্ষোভে বেরিয়ে আসার জন্য জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

সংবাদ সংস্থাগুলি মস্কো, সেন্ট পিটার্সবার্গ এবং ইয়েকাটেরিনবার্গের ভোট কেন্দ্রগুলিতে দুপুরের দিকে অল্পবয়সী ভোটারদের বৃদ্ধির খবর দিয়েছে, যেখানে কয়েকশ লোক এমনকি হাজার হাজার লোকের সারি রয়েছে।

আজকের ভয়ংকর সোমালি জলদস্যুদের যে চেহারা আমরা দেখতে পাই, এর জন্যে দায়ি ইউরোপিয় রা

ওভিডি-ইনফো অনুসারে, ভিন্নমতের বিরুদ্ধে ক্র্যাকডাউন পর্যবেক্ষণকারী একটি গোষ্ঠী অনুসারে, রাশিয়া জুড়ে রবিবার বিক্ষোভের জন্য কমপক্ষে 80 জনকে গ্রেপ্তার করা হয়েছে।

নাভালনির বিধবা, ইউলিয়া, বার্লিনের রাশিয়ান দূতাবাসে “ইউলিয়া, ইউলিয়া” বলে চিৎকার করতে এবং স্লোগান দিতে হাজির।তিনি বলেন, তিনি তার ব্যালটে তার প্রয়াত স্বামীর নাম লিখেছিলেন।

ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপে রাশিয়ার অধিগ্রহণের ১০বছর পূর্তি উপলক্ষে সোমবার মস্কোর রেড স্কয়ারে একটি কনসার্টের আয়োজন করা হচ্ছে – এমন একটি অনুষ্ঠান যা পুতিনের বিজয় উদযাপন হিসাবেও কাজ করবে বলে আশা করা হচ্ছে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version