বিচারক ক্যানন বলেছেন, “আমি দেখতে পাচ্ছি না যে এটি কীভাবে বরখাস্তের দিকে নিয়ে যায়… হয়তো বিচারে প্রতিরক্ষা…” মার্কিন জেলা আদালতের বিচারক আইলিন ক্যানন বৃহস্পতিবার প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্পের “অসাংবিধানিক অস্পষ্টতার” ভিত্তিতে শ্রেণীবদ্ধ নথি রাখার অভিযোগ খারিজ করার প্রস্তাব খারিজ করেছেন।

এটি ট্রাম্পের আইনী দলের দুটি প্রস্তাবের মধ্যে মাত্র একটি। রাষ্ট্রপতির রেকর্ড আইনের (পিআরএ) উপর ভিত্তি করে খারিজ করার অন্য প্রস্তাবে বিচারক রায় দেননি।

মিশিগান প্রাইমারিতে, ‘আনকমিটেড’ হল একটি প্রতিবাদী ভোট

মার্কিন জেলা আদালতের বিচারক আইলিন ক্যানন বৃহস্পতিবার প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্পের “অসাংবিধানিক অস্পষ্টতার” ভিত্তিতে শ্রেণীবদ্ধ নথি রাখার অভিযোগ খারিজ করার প্রস্তাব খারিজ করেছেন।

এটি ট্রাম্পের আইনী দলের দুটি প্রস্তাবের মধ্যে মাত্র একটি। রাষ্ট্রপতির রেকর্ড আইনের (পিআরএ) উপর ভিত্তি করে খারিজ করার অন্য প্রস্তাবে বিচারক রায় দেননি।

ট্রাম্পের শ্রেণীবদ্ধ নথির মামলায় বিচারক আরও প্রমাণ চান বলে মনে হচ্ছে: অ্যান্ডি ম্যাকার্থি

“জর্জ ওয়াশিংটনের পর থেকে রাষ্ট্রপতিরা হোয়াইট হাউস থেকে উপাদান নিয়ে এসেছেন,” ব্ল্যাঞ্চ বলেন, পিআরএ ৭০ এর দশকের শেষের দিকে পাস হয়েছিল এবং সংবিধিতে চিহ্নযুক্ত নথি বা জাতীয় আর্কাইভস এবং রেকর্ডস প্রশাসনকে দেয় এমন কিছুর বিষয়ে কিছুই বলা হয়নি। (নাড়া ) কোন নথিগুলি ব্যক্তিগত বনাম রাষ্ট্রপতির বিষয়ে রাষ্ট্রপতির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করার ক্ষমতা।

টিম ট্রাম্প প্রায়শই উল্লেখ করেছেন যে তৎকালীন রাষ্ট্রপতি ট্রাম্প রাষ্ট্রপতি থাকাকালীন এই বাক্সগুলি সরানো হয়েছিল এবং এই প্রথমবারের মতো নাড়া একজন রাষ্ট্রপতির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছে যে নথিগুলি ব্যক্তিগত বনাম রাষ্ট্রপতির। তারা দাবি করেছে যে নাড়া শুধুমাত্র এই পদক্ষেপ নিয়েছে কারণ প্রশ্নবিদ্ধ রাষ্ট্রপতি ছিলেন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প গুরুত্বপূর্ণ যুদ্ধক্ষেত্রের রাজ্যে বিডেনের ওপরে সামান্য ধার ধরে রেখেছেন: পোল

বিচারক ক্যানন ব্ল্যাঞ্চকে বলেন, “সবই হয়তো ঠিক। কিন্তু আমি দেখতে পাচ্ছি না যে এটা কিভাবে অভিযোগ খারিজ করে দেয়… হয়তো বিচারে প্রতিরক্ষা…”

ব্লাঞ্চ উত্তর দিয়েছিলেন যে এটি একটি বরখাস্তের জন্য একটি “উপযুক্ত” উপায় ছিল কারণ সরকারকে অবশ্যই প্রমাণ করতে হবে যে নথির দখল অননুমোদিত ছিল।

বিএনপি নয়, দ্রব্যমূল্য নিয়ে চিন্তিত আ.লীগ : কাদের

যাইহোক, ক্যানন দ্বিগুণ হয়ে গেছে বলে মনে হয়েছিল, যুক্তিগুলির “বিচারে কিছু শক্তি থাকতে পারে, তবে এটি কীভাবে আপনাকে বরখাস্তের দিকে নিয়ে যায় তা দেখা কঠিন।”

বিচারক এক পর্যায়ে মন্তব্য করেছিলেন যে রাষ্ট্রপতির রেকর্ডস আইন সম্পর্কে ট্রাম্পের প্রতিরক্ষা দলের দৃষ্টিভঙ্গি মূলত “পিআরএকে আচ্ছন্ন করবে”, রাষ্ট্রপতিদের ব্যক্তিগত হিসাবে স্পষ্টভাবে রাষ্ট্রপতির রেকর্ডগুলিকে শ্রেণীবদ্ধ করার নিরবচ্ছিন্ন ক্ষমতা দেবে।

শ্রেণীবদ্ধ ডকস মামলার সম্ভাব্য বরখাস্তের বিষয়ে ট্রাম্প ফ্লোরিডায় শুনানিতে যোগ দিয়েছেন

ব্লাঞ্চ উত্তর দিয়েছিলেন যে আইনটি পরিবর্তন করা কংগ্রেসের উপর নির্ভর করে। “এটাই হওয়ার কথা। ডিওজা শুধু সিদ্ধান্ত নিতে পারে না… [ব্যক্তিগত বনাম প্রেসিডেন্ট কি],” তিনি বলেন।

ডেমোক্র্যাটিক রিপ রুপারসবার্গার বছরের শেষে হাউস থেকে পদত্যাগ করছেন

“আমাদের কাছে এই বিষয়ে অনেক কেস আইন নেই কারণ এটি আগে কখনও করা হয়নি,” যোগ করেছেন ব্লাঞ্চ। “তিনি যখন রাষ্ট্রপতি ছিলেন তখন তিনি অনেক রাষ্ট্রপতির মতো রেকর্ড নিয়েছিলেন… প্রথমবারের মতো, নাড়া একটি ভিন্ন পথ নিয়েছিল এবং একটি ফৌজদারি রেফারেল করেছে,” অতীতে যেমনটি করা হয়েছিল রাষ্ট্রপতির সাথে আলোচনার পরিবর্তে।

ক্যানন এক পর্যায়ে বলেছিল, “সঠিক… একজন রাষ্ট্রপতির রেকর্ড বাজেয়াপ্ত করাকে একটি অসাধারণ কাজ বলে মনে হয়েছে।”

জ্বালানীর ‘গুরুতর ক্ষতি’র কারণে বিপদে পড়েছে মার্কিন চাঁদে অবতরণ অভিযান

ব্ল্যাঞ্চ উল্লেখ করেছেন যে ক্লিনটনের প্রেসিডেন্সির পরে, “প্রেসিডেন্ট ক্লিনটন তার মোজায় টেপ লুকিয়ে রেখেছিলেন এবং নাড়া বলেছিল যে আমরা এ বিষয়ে কিছু করতে পারি না।”

ক্যানন জিজ্ঞাসা করেছিল যে সেই টেপগুলিতে কোনও শ্রেণিবদ্ধ তথ্য রয়েছে কিনা। ব্লাঞ্চ বলেন, কেউ জানে না কারণ প্রেসিডেন্ট ক্লিনটনের কাছ থেকে টেপগুলো কখনো উদ্ধার করা হয়নি।
“তারা উভয় উপায়ে এটি পেতে পারে না,” ব্লাঞ্চ বলেছেন। “প্রেসিডেন্ট ক্লিনটনের মোজায় জাতীয় প্রতিরক্ষা তথ্য ছিল কিনা তা তদন্ত করার কোন প্রচেষ্টা নেই,” কিন্তু তারপরও সম্ভাব্য অপরাধমূলক বিচারের জন্য ট্রাম্পের বিষয়টি ডিওজে-এর কাছে উল্লেখ করে।

ডিওজে প্রসিকিউটর ডেভিড হারবাচ ক্যাননকে বলেছেন যে মার-এ-লাগোতে জব্দ করা নথিগুলি “ব্যক্তিগত ছিল না, এর কাছাকাছি কোথাও ছিল না… একমাত্র অনুমান হল যে তারা রাষ্ট্রপতির ছিল, ব্যক্তিগত নয়।”
হার্বাচও প্রতিরক্ষার জন্য ক্যাননের একটি প্রশ্নে ফিরে গিয়েছিলেন: “আমাদের দৃষ্টিভঙ্গি হল প্রেসিডেন্ট ট্রাম্পের অবস্থান পিআরএকে সম্পূর্ণরূপে নিঃশেষ করে দেবে।”

ঝিনাইদহে হোমবেইজড গার্মেন্টস নারী শ্রমিকদের তৈরী পণ্য নিয়ে উদ্যোক্তা মেলা

হার্বাচ স্পেশাল কাউন্সেল স্মিথের দলের স্বাধীনতার উপর জোর দেওয়ার জন্য ব্যথাও নিয়েছিলেন: “আমরা বিডেন প্রশাসনের সংযোজন বা পুতুল নই।”

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version