জি৭ জোটের সদস্যরা ইরানকে হুঁশিয়ারি দিয়েছে যে, ইরান যদি ইউক্রেনের যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করার পরিকল্পনা নিয়ে অগ্রসর হয় তবে তারা পশ্চিমাদের উল্লেখযোগ্য নতুন নিষেধাজ্ঞার সম্মুখীন হবে।

বিডেন প্রশাসন কয়েক মাস ধরে শঙ্কা উত্থাপন করেছে যে রাশিয়া ইরানের কাছ থেকে নিকট-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র চাইছে কারণ মস্কো তার ক্ষয়প্রাপ্ত সরবরাহ পুনরায় পূরণ করতে লড়াই করছে।

মিসৌরি সিনেট সুইপিং এডুকেশন বিল পাস করেছে বিল ১৯-১০ ভোটে এমও সেনেটকে সাফ করেছে

মার্কিন যুক্তরাষ্ট্র এখনও নিশ্চিত করতে পারেনি যে ইরান থেকে ক্ষেপণাস্ত্রগুলি রাশিয়ায় চলে গেছে, তবে ইরানি কর্মকর্তাদের একটি চুক্তি আসন্ন বলে মন্তব্য করে ওয়াশিংটন উদ্বিগ্ন।
“ইরান যদি রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা সংশ্লিষ্ট প্রযুক্তি প্রদান করে, আমরা ইরানের বিরুদ্ধে নতুন এবং উল্লেখযোগ্য পদক্ষেপ সহ দ্রুত এবং সমন্বিতভাবে প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত,”জি৭ নেতারা এক বিবৃতিতে বলেছেন।

ইরানের জাতিসংঘ মিশন গত মাসে বলেছে যে এটিকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিক্রি থেকে বিরত রাখার জন্য কোন আইনি বিধিনিষেধ নেই, তবে ইরান সরকার “যুদ্ধের ইন্ধন রোধ করতে রাশিয়া-ইউক্রেন সংঘর্ষের সময় অস্ত্র লেনদেন থেকে বিরত থাকতে নৈতিকভাবে বাধ্য।”
আঁটসাঁট করা হচ্ছে

ট্রাম্প ফ্লোরিডার বিচারক ক্যানন ‘অসাংবিধানিক অস্পষ্টতা’ নিয়ে ট্রাম্পের বরখাস্তকে অস্বীকার

বিডেন প্রশাসন জানুয়ারিতে বলেছিল যে মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা নির্ধারণ করেছেন যে রাশিয়া-ইরান চুক্তি সম্পন্ন হয়নি।

তারা উদ্বিগ্ন ছিল যে ইরান থেকে ক্ষেপণাস্ত্র অর্জনের জন্য রাশিয়ার আলোচনা সক্রিয়ভাবে অগ্রসর হচ্ছে।

সেপ্টেম্বরে, হোয়াইট হাউস অনুসারে, ইরান রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগুকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রদর্শনের জন্য আতিথ্য করেছিল, যা একটি আসন্ন চুক্তির বিষয়ে মার্কিন উদ্বেগকে উত্থাপন করেছিল।

ইসরায়েলের হার্জগ আমস্টারডাম হলোকাস্ট যাদুঘর পরিদর্শন করবে, প্রতিবাদ ঘোষণা করেছে

মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশগুলি ইরান এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র-সম্পর্কিত আইটেমগুলির সরবরাহ, বিক্রয় বা স্থানান্তরকে বানচাল করার লক্ষ্যে পদক্ষেপ নিয়েছে, যার মধ্যে ইরানের ক্ষেপণাস্ত্র সংগ্রহের অনুশীলন সম্পর্কে বেসরকারী সংস্থাগুলিকে নির্দেশিকা প্রদান করা হয়েছে যাতে তারা অসাবধানতাবশত ইরানের উন্নয়ন প্রচেষ্টাকে সমর্থন করছে না।

ভিয়েনায় শুক্রবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, “আমরা ইরানকে এটি না করার জন্য খুব স্পষ্ট বার্তা পাঠিয়েছি, এটি বেশ কয়েকটি দেশের মধ্যে যথেষ্ট আলোচনার বিষয়।”

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, কেন্দ্র, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে স্বাগত জানিয়েছেন, মস্কোর ক্রেমলিনে আলোচনার জন্য, রাশিয়া সের্গেই ববিলেভ/স্পুটনিক

বিডেন প্রশাসন বারবার এই মামলাটি তৈরি করার চেষ্টা করেছে যে ক্রেমলিন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রয়োজনীয় অস্ত্রের জন্য ইরান এবং উত্তর কোরিয়ার উপর নির্ভরশীল হয়ে উঠেছে। এটি গোয়েন্দা তথ্য প্রকাশ করেছে যা এটি প্রমাণ করে বলেছে।

আজকের ভয়ংকর সোমালি জলদস্যুদের যে চেহারা আমরা দেখতে পাই, এর জন্যে দায়ি ইউরোপিয় রা

রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অর্জন করেছে এবং ব্যবহার করেছে, তবে ইউক্রেন দাবি করেছে যে অস্ত্রগুলি মোতায়েন করার সময় প্রায়শই তাদের লক্ষ্যবস্তু মিস করেছে।

হোয়াইট হাউস জানিয়েছে, রাশিয়া ইরানের কাছ থেকে শত শত একমুখী আক্রমণকারী ড্রোন, সেইসাথে ড্রোন উৎপাদন-সম্পর্কিত সরঞ্জাম পেয়েছে।

লেবাননে ইসরায়েলের বিমান হামলায় ৫ জন নিহত হয়েছে, রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে

তেহরানের বিরুদ্ধে মস্কোর পূর্বে একটি ড্রোন তৈরির কারখানা নির্মাণের জন্য রাশিয়াকে উপকরণ সরবরাহ করার অভিযোগ করেছে ওয়াশিংটন।

ইরান প্রাথমিকভাবে রাশিয়াকে ড্রোন সরবরাহের বিষয়টি অস্বীকার করেছিল এবং মস্কো ইউক্রেনে আক্রমণ শুরু করার আগে অল্প সংখ্যক সরবরাহ করার কথা স্বীকার করেছিল।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version