অক্টোবর হামলার সময় হামাসের দ্বারা বন্দী সাত মহিলা ইস্রায়েলি সৈন্যদের পরিবার তাদের অপহরণের গ্রাফিক ফুটেজ প্রকাশ করেছে কারণ তারা তাদের মুক্তি সুরক্ষার জন্য প্রধানমন্ত্রী বেনজমিন নেতানিয়াহু সরকারের উপর চাপ চাপিয়ে দিয়েছে।

ভিডিওতে দেখা যাচ্ছে যে মহিলারা – সমস্ত ইস্রায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) কর্মীরা – একটি প্রাচীরের বিরুদ্ধে রেখাযুক্ত, তাদের হাত আবদ্ধ। কিছু মহিলার মুখগুলি আঘাত এবং রক্তাক্ত হয়।

জিম্মি ফ্যামিলি ফোরামের মতে এই ফুটেজটি হামাস দ্বারা আগে প্রকাশ করা হয়েছিল। প্রচারমূলক গোষ্ঠীটি আইডিএফ থেকে এটি পেয়েছিল, যা এর আগে সবচেয়ে বিরক্তিকর দৃশ্যগুলি বাদ দেওয়ার জন্য ভিডিওটি সম্পাদনা করেছিল।

সিঙ্গাপুর এয়ারলাইন্সের বোয়িং জেটের ‘গুরুতর টার্বুলেন্স’ আঘাতের পর যাত্রীর মৃত্যু

জিম্মি ফ্যামিলি ফোরাম বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, “জিম্মিদের কী ঘটেছিল সে সম্পর্কে প্রতিটি নতুন সাক্ষ্য একই মর্মান্তিক সত্যের প্রতিধ্বনি করে – আমাদের অবশ্যই তাদের সবাইকে দেশে ফিরিয়ে আনতে হবে।”

ইস্রায়েলের উপর জঙ্গি গোষ্ঠীর হামলার অংশ হিসাবে ইস্রায়েলের নাহাল ওজ সামরিক ঘাঁটিতে হামাস অভিযানের সময় নারীদের অপহরণ করা হয়েছিল, ইস্রায়েলের উপর জঙ্গি গোষ্ঠীর হামলার অংশ হিসাবে প্রায় ১,২০০ জন মারা গিয়েছিল এবং ঘিরে ২৫০ টিরও বেশি লোককে বন্দী করে জিম্মি করেছে।

হামলার পরে, ইস্রায়েল গাজায় একটি যুদ্ধ শুরু করেছিল যা গত সাত মাস ধরে ৩৫,০০০ এরও বেশি ফিলিস্তিনিদের হত্যা করেছে, গাজার প্যালেস্তিনি স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে।

অপহরণযুক্ত মহিলারা আইডিএফ পর্যবেক্ষক হিসাবে কাজ করছিলেন, এমন একটি ভূমিকা যা ইস্রায়েলের সীমান্ত সুরক্ষা পর্যবেক্ষণ জড়িত।

হামাসের অধীনে থাকা ইস্রায়েলিদের মুক্তি সুরক্ষার জন্য নেতানিয়াহুতে চাপ বাড়ার সাথে সাথে অগ্নিপরীক্ষার ভিডিও জনসমক্ষে প্রকাশ করা হয়েছে, যা তাঁর সরকার গাজা আক্রমণাত্মক মূল লক্ষ্য অর্জন করেছে। হামাসের সাথে জিম্মি-ফরসফায়ার চুক্তিতে আঘাত হানার অসংখ্য প্রচেষ্টা সাম্প্রতিক মাসগুলিতে হ্রাস পেয়েছে, ইস্রায়েলের যারা বন্দীদের ফিরে আসার জন্য প্রচার চালিয়েছিল তাদের ক্ষতিগ্রস্থ করেছে।

প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্প, নিউইয়র্ক ফৌজদারি বিচারের বিরতিতে ফ্লোরিডায় ব্যারনের স্নাতক মেলানিয়া ব্যারন ট্রাম্প ওয়েস্ট পাম বিচে অক্সব্রিজ একাডেমি থেকে স্নাতক

জিম্মি ফ্যামিলি ফোরাম বুধবার ভিডিওটি প্রচার করার সময় বলেছে, “ইস্রায়েল রাষ্ট্র এমন কোনও বাস্তবতা গ্রহণ করতে পারে না যেখানে তার নাগরিকরা ক্রমাগত তাদের জীবনকে হুমকির সম্মুখীন করে এবং নিরলস ভয় এবং উদ্বেগের মধ্যে ভুগছে।”

“প্রতিটি কেটে যাওয়ার দিনের সাথে, জিম্মিদের দেশে ফিরিয়ে আনা আরও চ্যালেঞ্জ হয়ে ওঠে – পুনর্বাসনের জন্য জীবিত এবং যথাযথ দাফনের জন্য খুন করা। ইস্রায়েলি সরকারকে অবশ্যই আর একটি মুহূর্ত নষ্ট করা উচিত নয়; এটি অবশ্যই আজ আলোচনার টেবিলে ফিরে আসতে হবে! ”

নেতানিয়াহু বুধবার বলেছিলেন যে তিনি “আমাদের প্রিয় ক্ষেত্র পর্যবেক্ষকদের অপহরণ দেখিয়ে ভিডিও দেখে আতঙ্কিত।” তিনি বলেছিলেন যে ইস্রায়েল “তাদের বাড়িতে আনার জন্য সমস্ত কিছু চালিয়ে যাবে” এবং “হামাস সন্ত্রাসীদের নিষ্ঠুরতা কেবল হামাসের ধ্বংস না হওয়া পর্যন্ত জোর করে লড়াইয়ের আমার দৃ  সংকল্পকে বাড়িয়ে তোলে, যাতে আমরা এই সন্ধ্যায় যা দেখেছি তা আর কখনও ঘটবে না তা নিশ্চিত করার জন্য।”

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে চায় ঢাকা: হাছান মাহমুদ

যুদ্ধের মন্ত্রিপরিষদ মন্ত্রী বেনি গ্যান্টজ বলেছিলেন যে তিনি যখন ভিডিওটি প্রথম দেখেন তখন এটি তার “পেটের পালা” তৈরি করে। তবে গ্যান্টজ বলেছিলেন, “নেতাদের দায়িত্ব কেবল চোখে বাস্তবতা দেখা নয় – এটি কঠিন সিদ্ধান্তের ক্ষেত্রেও এটি একটি ভিন্ন বাস্তবতা তৈরি করা। এবং এটি আমাদের দায়িত্ব। ”

‘বিশ্ব দেখার জন্য’

ভিডিওতে প্রদর্শিত একজন মহিলা, ওরি মেগিডিশকে আইডিএফ দ্বারা নেওয়া হওয়ার 23 দিন পরে একটি বিশেষ অভিযানে উদ্ধার করা হয়েছিল।

আরেকটি, নোয়া মার্সিয়ানো, আইডিএফ কর্পোরাল, গাজায় থাকাকালীন মারা গিয়েছিলেন এবং নভেম্বরে তাঁর মরদেহ ইস্রায়েলে ফিরিয়ে দেওয়া হয়েছিল।

বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে ইতালির বিনিয়োগের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী

তবে সাতটির মধ্যে পাঁচটি – লিরি আলবাগ, করিনা আরিয়েভ, আগম বার্গার, ড্যানিয়েলা গিলবোয়া এবং নাম লেভি – সীমান্ত পেরিয়ে যাওয়ার সাত মাসেরও বেশি সময় পরে বন্দী অবস্থায় রয়েছেন।

বুধবার ন্যামা লেভির মা সিএনএনকে বলেছেন যে তাদের বাড়িতে নিয়ে আসা ইস্রায়েলি সরকারের শীর্ষস্থানীয় নয়, বলেছে যে সরকারের কিছু সদস্য এমনকি ভিডিওটি দেখেনি।

“মন্ত্রীরা এবং সরকারের সদস্যদের তাদের সভাগুলিতে এই ভিডিওটির একটি সংস্করণ দেখতে বলা হয়েছিল, এবং তাদের মধ্যে কেউ কেউ প্রত্যাখ্যান করেছিলেন এবং বলেছিলেন যে আমরা রাতে ঠিক ঘুমাতে চাই,” আয়েল লেভি শ্যাচার আরও বলেন, “সুতরাং যদি এই প্রতিক্রিয়া হয় তবে যদি এটি প্রতিক্রিয়া হয় যখন এই উপকরণগুলি দেখার জন্য তাদের কর্তব্য, এটি তাদের কাজ, তাই তারা সঠিক সিদ্ধান্ত নিতে পারে, তখন আমরা মনে করি যে আমাদের এটি আমাদের নাগরিকদের জন্য, বিশ্বের দেখার জন্য সেখানে রাখা উচিত। ”

নভেম্বরে একটি রিলিজ চুক্তির সময় ১00 টিরও বেশি জিম্মি মুক্তি পেয়েছিল, তবে আইডিএফ বিশ্বাস করে যে গাজায় এখনও প্রায় ১৩০ জন লোক রয়েছে।

বিলিয়নিয়ার পরিবার ইসরায়েল-বিরোধী দল এবং এই যুদ্ধক্ষেত্র ডেমোক্র্যাট উভয়েরই ব্যাঙ্করোল করছে

গাজার যুদ্ধকে বিরতি দেবে এবং জিম্মিদের মুক্তি দেওয়ার অনুমতি দেবে এমন একটি চুক্তিতে পৌঁছানোর প্রচেষ্টা বারবার ছিন্ন হয়ে গেছে। এই মাসের শুরুর দিকে, হামাস বলেছিলেন যে ইস্রায়েলের কায়রোতে আলোচনায় মধ্যস্থতাকারীদের দ্বারা জমা দেওয়া যুদ্ধবিরতি পরিকল্পনার প্রত্যাখ্যানকে “স্কয়ার ওয়ান” তে জিম্মি রিলিজ আলোচনা পাঠানো হয়েছিল।

গাজা ট্রুস এবং জিম্মি চুক্তির সর্বশেষ রাউন্ডের শেষ রাউন্ডের একদিন পরে কায়রোতে কোনও চুক্তি ছাড়াই শেষ হওয়ার একদিন পরে এই বিবৃতিটি এসেছিল।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version