গত বছর মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক একই ট্যাঙ্কার থেকে তেল “চুরির” প্রতিশোধ নিতে ইরানের নৌবাহিনী ওমানের একটি জাহাজ আটক করেছে, বৃহস্পতিবার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এটিকে “বেআইনি জব্দ” বলে নিন্দা করেছে এবং ইরানকে “অবিলম্বে জাহাজ এবং এর ক্রুকে ছেড়ে দেওয়ার” দাবি জানিয়েছে।

নাইজেরিয়ান ধর্মযাজক সম্পর্কে বিবিসি ডকুমেন্টারিতে সাংবাদিক, অ্যাক্টিভিস্টদের প্রতিক্রিয়া

ব্রিটিশ নৌবাহিনীর একটি সামুদ্রিক নিরাপত্তা সংস্থা বলেছে যে সশস্ত্র ব্যক্তিরা ওমানের কাছে গ্রীক-মালিকানাধীন, মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী সেন্ট নিকোলাসে চড়ে এবং ইরানের বান্দর-ই জাস্কের দিকে পথ পরিবর্তন করার কয়েক ঘন্টা পরে এই ঘোষণা আসে।

ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) জানিয়েছে, চার বা পাঁচজন “অননুমোদিত বোর্ডাররা কালো মুখোশ সহ সামরিক-শৈলীর কালো ইউনিফর্ম পরা বলে জানা গেছে”।

ইরানের নৌবাহিনী পরে নিশ্চিত করেছে যে তারা জাহাজটি আটক করেছে, যা আগে সুয়েজ রাজন নামে পরিচিত ছিল।
“ইসলামী প্রজাতন্ত্রের ইরানের নৌবাহিনী আদালতের আদেশ অনুসারে ওমান উপসাগরের জলে একটি আমেরিকান তেল ট্যাংকার আটক করেছে,” সরকারী ইরনা বার্তা সংস্থা বলেছে।

ইথিওপিয়ান খ্রিস্টানরা রঙিনভাবে যিশু খ্রিস্টের জন্ম উদযাপন

ইরনা বলেছে, “সুয়েজ রাজন জাহাজের লঙ্ঘন… এবং মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের তেল চুরির প্রতিশোধ হিসেবে এই জব্দ করা হয়েছে।”

ইরানের তেলের চালান আটকের পর ইরান অতীতে ততোধিক পদক্ষেপের সাথে প্রতিক্রিয়া জানিয়েছে।
২০১৮ সালের ওয়াশিংটনের একটি যুগান্তকারী পারমাণবিক চুক্তি থেকে প্রত্যাহারের পর পুনরায় আরোপ করা মার্কিন নিষেধাজ্ঞাগুলি, ইরানের জ্বালানি রপ্তানি হ্রাস করার লক্ষ্যে ইরানের তেল এবং পেট্রোকেমিক্যাল বিক্রয়কে লক্ষ্য করে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বেদান্ত প্যাটেল সাংবাদিকদের বলেছেন, “ইরান সরকারকে অবিলম্বে জাহাজ ও এর ক্রুকে ছেড়ে দিতে হবে।”

সুদানের কমিউনিস্টরা জরুরী অগ্রাধিকারগুলি সমাধানে ব্যর্থতার জন্য আদ্দিস আবাবা ঘোষণার নিন্দা

“একটি বাণিজ্যিক জাহাজের এই বেআইনি জব্দ ইরানের সর্বশেষ আচরণ বা আন্তর্জাতিক বাণিজ্য ব্যাহত করার লক্ষ্যে ইরান দ্বারা সক্ষম করা হয়েছে।”

যোগাযোগ বিচ্ছিন্ন

অ্যামব্রে, একটি ব্রিটিশ সামুদ্রিক ঝুঁকি সংস্থা, বলেছেন যে দলটি সেন্ট নিকোলাসে চড়েছিল তারা জাহাজের ক্যামেরাগুলি কভার করেছিল।

একজন নিরাপত্তা কর্মকর্তা “মাস্টারের ভয়েসের সাথে ফোনে অজানা কণ্ঠস্বর শোনার কথা জানিয়েছেন”, এটি যোগ করেছে।

জাহাজটির সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে, যেটিতে ১৯ জন ক্রু ছিল — ১৮ ফিলিপিনো এবং একজন গ্রীক — ট্যাঙ্কারটির গ্রীস-ভিত্তিক ব্যবস্থাপনা সংস্থা এম্পায়ার নেভিগেশন এএফপিকে জানিয়েছে।

ইরাকের বসরায় জাহাজটিতে ১৪৫০০০ টন অপরিশোধিত তেল লোড করা হয়েছিল এবং সুয়েজ খাল হয়ে তুরস্কের আলিয়াগা যাওয়ার উদ্দেশ্যে ছিল, সাম্রাজ্য যোগ করেছে।

ইউক্রেনে দূরপাল্লার টরাস ক্রুজ ক্ষেপণাস্ত্র সরবরাহ “সংকোচ” করায় চ্যান্সেলর ওলাফ স্কোলজের সমালোচনা

অ্যামব্রে বলেন, সম্প্রতি নতুন নামকরণ করা ট্যাংকারটিকে আগে বিচার করা হয়েছিল এবং নিষিদ্ধ ইরানি তেল বহনের জন্য জরিমানা করা হয়েছিল, যা মার্কিন কর্তৃপক্ষ বাজেয়াপ্ত করেছিল।

ইরানের নৌবাহিনীর জনসংযোগ অফিসের বরাত দিয়ে ইরনা বলেছে, জাহাজটিকে “বিচারিক কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়ার জন্য ইসলামী প্রজাতন্ত্রের বন্দরে স্থানান্তর করা হচ্ছে”।

সেপ্টেম্বরে, মার্কিন যুক্তরাষ্ট্র বলেছিল যে তারা কয়েক মাস আগে সুয়েজ রাজন এবং এর ৯,৮০.০০০ ব্যারেল অপরিশোধিত তেলের কার্গো জব্দ করেছে।

মার্কিন বিচার বিভাগ সে সময় বলেছিল যে গ্রীক-পরিচালিত ট্যাঙ্কারের তেল ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস চীনের কাছে বিক্রি করছে বলে অভিযোগ রয়েছে।

ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির মধ্যে যুক্তরাষ্ট্রের ভারমন্টে তিন ফিলিস্তিনি পুরুষকে গুলি করে হত্যা করেছে

সেই বাজেয়াপ্ত করার কিছুক্ষণ পরে, ইরান দুটি ট্যাঙ্কার আটক করে — মার্শাল দ্বীপপুঞ্জ-পতাকাযুক্ত অ্যাডভান্টেজ সুইট যখন এটি ওমান উপসাগরে মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে যাত্রা করে এবং তারপরে গ্রীক মালিকানাধীন নিওভি, দুবাই থেকে ফুজাইরাহ যাওয়ার সময়।

ওমান উপসাগর, তেল শিল্পের মূল পথ যা ওমান এবং ইরানকে পৃথক করে, বছরের পর বছর ধরে একের পর এক ছিনতাই এবং হামলার সাক্ষী হয়েছে, প্রায়ই ইরান জড়িত।

ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের দ্বারা লোহিত সাগরে কয়েক সপ্তাহের ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলার পর সম্পদ-সমৃদ্ধ অঞ্চলে শিপিংও উচ্চ সতর্কতার মধ্যে রয়েছে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version