জানুয়ারী ৬, ২০২৪ (খার্তুম) – সুদানিজ কমিউনিস্ট পার্টি (এসসিপি) প্রকাশ্যে আদ্দিস আবাবা ঘোষণার সমালোচনা করেছে, যুক্তি দিয়ে যে এটি রাজনৈতিক অংশীদারিত্বকে সমর্থন করেছে এবং যুদ্ধ থামানোর এবং ক্ষতিগ্রস্ত বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের চাপের সমস্যাগুলি সমাধান করতে ব্যর্থ হয়েছে৷

 

২শে জানুয়ারী, র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আর এস এফ) এবং বেসামরিক গণতান্ত্রিক বাহিনী সমন্বয় (সিসিডিএফ) “আদিস আবাবা ঘোষণা” স্বাক্ষর করে যা বর্তমান সংঘাতের অবসানের পথের রূপরেখা দেয়। এছাড়াও, এটি সুদানের রাজনৈতিক ব্যবস্থাকে নতুন আকার দেওয়ার জন্য রাজনৈতিক প্রক্রিয়াকে স্পর্শ করেছে।

যাইহোক, এসসিপি যুক্তি দেয় যে চুক্তিটি তার উদ্দেশ্য থেকে বিচ্যুত হয়েছে, জরুরি মানবিক সঙ্কট এবং ক্রমবর্ধমান সংঘাতকে উপেক্ষা করে সরকার গঠন এবং সুদানী রাষ্ট্রের পুনর্গঠনের বিষয়ে বিস্তৃত আলোচনার মধ্যে পড়ে।

এসসিপি এর রাজনৈতিক ব্যুরো, শনিবার প্রকাশিত একটি বিবৃতিতে, আদ্দিস আবাবা ঘোষণার তীব্র নিন্দা করে বলেছে যে এটি “জরুরীভাবে যুদ্ধ বন্ধ করার এবং দ্রুত সহায়তা বাহিনীর সাথে একটি রাজনৈতিক চুক্তিতে ক্ষতিগ্রস্ত বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের প্রত্যাশিত কাজগুলি থেকে সরে গেছে, যা যুদ্ধাপরাধ এবং সংঘাতের অন্য পক্ষের সাথে লঙ্ঘনের সাথে জড়িত।”

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version