ভাষ্যকাররা প্রয়াত টেমিটোপ জোশুয়ার উপর বিবিসি আফ্রিকা আই ডকুমেন্টারির একটি ব্যক্তিগত স্ক্রীনিংয়ের পরেই কথা বলেছেন, যা টিবি জোশুয়া নামে পরিচিত।

সোমবার কিছু সাংবাদিক এবং মানবাধিকার কর্মী ধর্মীয় স্থান থেকে উদ্ভূত অপব্যবহার পরিচালনা করার জন্য শক্তিশালী প্রতিষ্ঠানের আহ্বান জানিয়েছেন।

সিনাগগ চার্চ অফ অল নেশনস (ইস্ক্যেন) এর প্রধান যাজক টিবি জোশুয়া নামে পরিচিত, প্রয়াত টেমিটোপ জোশুয়ার উপর বিবিসি আফ্রিকা আই ডকুমেন্টারির একটি ব্যক্তিগত স্ক্রীনিংয়ের পরপরই বক্তৃতা করার সময়, কর্মীরা আরও বলেছিলেন যে ধর্মীয় সংগঠনগুলি অবশ্যই এই ধরনের সম্বোধন করার বিষয়ে ইচ্ছাকৃত হতে হবে। অপব্যবহার যখন রিপোর্ট করা হয়।

ইথিওপিয়ান খ্রিস্টানরা রঙিনভাবে যিশু খ্রিস্টের জন্ম উদযাপন

ডকুমেন্টারি স্ক্রিনিংয়ের পরে একটি সংক্ষিপ্ত প্যানেল অধিবেশন চলাকালীন, ঘানার আন্ডারকভার সাংবাদিক, আনাস আনাস এবং মহিলা রেডিওর এসথার আলারিবে এই প্রকল্পের জন্য আফ্রিকা আই টিমের প্রশংসা করেন।

“আমি মনে করি এটি জলরোধী প্রমাণ সহ একটি শক্তিশালী, দুর্দান্ত ফিল্ম এবং আমি দেখতে পাচ্ছি না যে কেউ কীভাবে প্রভাবকে কমিয়ে আনতে পারে,” মিঃ আনাস বলেন, ডকুমেন্টারিটি টিবি জোশুয়ার দ্বারা সংঘটিত মানবাধিকার লঙ্ঘনকে দেখেছে।

“এটি সত্য যে আমাদের আফ্রিকান সমাজে আমাদের একটি ক্যানকার রয়েছে যা আমরা হুক এবং ক্রুকের মাধ্যমে পরিচালনা করার সাহস গড়ে তুলতে পারিনি। আমাদের সমাজে আমরা এটির সাথে কথা বলার সাহস গড়ে তুলতে পারিনি এবং আমি মনে করি বিবিসি আফ্রিকা আই এটি করেছে ”

বিষয়টি আর জীবিত না থাকা সত্ত্বেও কেন তথ্যচিত্রটি গুরুত্বপূর্ণ ছিল তার জবাবে, মিসেস আলারিবে বলেছিলেন যে এটি সর্বদা ইতিহাসের অংশ হবে।

“যে প্রজন্মের জন্য আমরা এই গল্পটি বলেছি, আগামী কয়েক দশক ধরে, যদি সেই গির্জার নাম এখনও দাঁড়িয়ে থাকে, আমরা সবসময় এই ছবিটি মনে রাখব। আমরা সবসময় এই গল্পটি মনে রাখব।

সুদানের কমিউনিস্টরা জরুরী অগ্রাধিকারগুলি সমাধানে ব্যর্থতার জন্য আদ্দিস আবাবা ঘোষণার নিন্দা

“তাই এখন, আমি নাইজেরিয়াতে আমাদের প্রতিষ্ঠানের দিকে ঠেলে দিচ্ছি। আমরা কী করতে যাচ্ছি? আমরা কী বলছি, হ্যাঁ যাজক দেরি করেছেন কিন্তু প্রতিষ্ঠান, প্রশ্নে গির্জা তার নামে নির্মিত হয়েছিল, তার নামে কর্ম এই বেঁচে থাকা লোকেরা কখনই এই গির্জার নাম শুনবে না এবং একই থাকবে। সেই সময়ে গির্জায় যে কার্যক্রম চলছে তা কে যাচাই করছে? এটি গির্জার উপর আক্রমণ নয়।”

সাক্ষী, অ্যাক্টিভিস্টরা কথা বলেন

উইমেনস রাইটস অ্যাডভান্সমেন্ট অ্যান্ড প্রোটেকশন অল্টারনেটিভ (ডব্লিউআরএপিএ) এর সেক্রেটারি-জেনারেল সাউদাতু মাহদি বলেছেন, ধর্মীয় সংগঠনগুলোর দায়িত্ব আছে নির্যাতনের তদন্ত করা এবং অপরাধীদের শাস্তি দেওয়া।

তিনি তথ্যচিত্রটির অভ্যর্থনাকে নারীর বিরুদ্ধে সহিংসতার বিরুদ্ধে লড়াইয়ের প্রথম দিকের মানুষের উপলব্ধির সাথে তুলনা করেছেন।

“শুরুতে, লোকেরা মনে করত যে আমরা পরিসংখ্যান রান্না করি…লোকেরা মনে করত যে আমরা পরিসংখ্যান রান্না করছি কারণ আমরা চাই অভিনবস (সাদারা) আমাদের অর্থ প্রদান করুক,” তিনি বলেছিলেন।

“আজকে, নারীর প্রতি সহিংসতা সবার মুখে মুখে। আমাদের বিশ্বাসের জায়গার বাড়াবাড়ি আমাদেরকেও আঘাত করতে চলেছে। একইভাবে আমরা এইচআইভি/এইডস নিয়ে কথা বলেছি, আমরা হয় আক্রান্ত বা সংক্রমিত। আমরা হয় অপরাধী বা বেঁচে আছি। ”

ইউক্রেনে দূরপাল্লার টরাস ক্রুজ ক্ষেপণাস্ত্র সরবরাহ “সংকোচ” করায় চ্যান্সেলর ওলাফ স্কোলজের সমালোচনা

তিনি নাইজেরিয়া আন্তঃধর্মীয় কাউন্সিল (এনআইআরইসি) কে নাইজেরিয়ার দুটি প্রধান ধর্মের নেতৃত্বের মধ্যে দায়িত্বের নেতৃত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, নিরাস দুটি প্রধান ধর্মের জন্য সাউন্ডিং বোর্ড হওয়ার কথা।

“ভ্যাটিকান যখন পেডোফিলিয়ার দিকে নজর দিয়েছিল, তখন এটি সহজ ছিল না কিন্তু আজ আমরা আরও ভালভাবে জানি। আজ, চার্চ যতই ছোট হোক না কেন তার নিজের লোকদের হিসাব রাখতে সক্ষম হয়,” তিনি বলেছিলেন।

“মানুষ ক্ষতিপূরণ পান বা না পান, প্রথমটি হ’ল এটি একটি অপরাধ হিসাবে স্বীকৃত। দ্বিতীয়টি হ’ল কাউকে জবাবদিহি করতে হবে। তৃতীয়ত, আমাদের সিস্টেমগুলিকে শক্তিশালী, সমন্বিত এবং এই সমস্যাগুলি সমাধানের জন্য ইচ্ছাকৃত হতে হবে।”

ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির মধ্যে যুক্তরাষ্ট্রের ভারমন্টে তিন ফিলিস্তিনি পুরুষকে গুলি করে হত্যা করেছে

স্ক্রীনিং-এ উপস্থিত ডকুমেন্টারির একজন সাক্ষাত্কারকারী, পল বলেন, তিনি এবং বিসোলা, আরেকজন সাক্ষাত্কারকারী, ১০ বছরেরও বেশি আগে প্রয়াত টিবি জোশুয়ার প্রকাশের যাত্রা শুরু করেছিলেন। মিঃ পল বলেছিলেন যে তিনি প্রয়াত যাজকের অনুগতদের কাছ থেকে বিভিন্ন ধরণের আক্রমণের মুখোমুখি হয়েছেন।

“এটি একটি প্রজেক্ট, আমি এবং বোন বিসোলা ২০০৯ সালে শুরু করেছিলাম যখন আমরা একটি ভিডিও প্রকাশ করি – দ্য ডিসেপশন অফ দ্য এজ। এটি সর্বত্র ছিল…লোকেরা বেরিয়ে এসে বলেছিল না ‘তারা তার বিরুদ্ধে মিথ্যা বলছে’ কিন্তু আমি জানি আমি বলছি সত্য,” তিনি বলেন।

“আমি সাড়ে সাত বছর ধরে চুপচাপ মাটির নিচে শুয়ে ছিলাম। আমি কোথাও কাজ করতে পারি না। আমি কোথাও গির্জা করতে পারি না। আমি কিছু করতে পারি না। আমি শুধু মাটিতে শুয়ে থাকি, কিছু বন্ধু এবং অন্যান্য লোকের সাহায্যে বেঁচে থাকি। ”

তিনি উল্লেখ করেছেন যে কোনও নাইজেরিয়ান স্বেচ্ছায় কথা বলতে পারেনি কারণ তারা এখনও ভয় পেয়েছিল।

তিনি বলেছেন: “এই মহিলারা যারা এখন কথা বলেছেন, তারা দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের। কোন নাইজেরিয়ান কথা বলেনি কারণ তারা ভয় পেয়েছে। ভয় একটি বিভ্রম।”

“যদি বলার স্বাধীনতা থাকে যে সিনাগগে যে সমস্ত মেয়েকে লঙ্ঘন করা হয়েছে, ধর্ষণ করা হয়েছে তাদের বেরিয়ে আসা উচিত, আপনি ভয় পাবেন। যদি তিনি সাদাদের সাথে এটি করার সাহস করতে পারেন, তাহলে কি আমাদের লোকেরা সেখানে যাচ্ছিল? বয়স ১০, ১১।”

যাজক কথা বলেন

নাইজেরিয়ার খ্রিস্টান অ্যাসোসিয়েশনের একজন পাদ্রী, পিটার ওগুনমুইওয়া, উল্লেখ করেছেন যে অ্যাসোসিয়েশনের কোনও গির্জার কোনও সদস্যকে শাস্তি দেওয়ার ক্ষমতা নেই।

তিনি বলেছিলেন যে চার্চগুলি কর্পোরেট অ্যাফেয়ার্স কমিশনের (সিএ এন) সাথে নিবন্ধিত, যে কোনও খারাপ কাজের অপরাধীদের তদন্ত এবং শাস্তি দেওয়ার ক্ষমতা সরকারকে দেয়।

তিনি বলেছিলেন: “আমি মনে করি সমস্যাটি হল সিস্টেম এবং রাষ্ট্র৷ উদাহরণস্বরূপ, অনেক লোক আশা করে যে ক্যান-এর কাছে এই জিনিসগুলির কিছু নিয়ন্ত্রণ বা চেকমেট করার একটি উপায় থাকা উচিত কিন্তু নাইজেরিয়ার খ্রিস্টান অ্যাসোসিয়েশনের কাছে এটি করার আইনী ক্ষমতা নেই৷

“এই সমস্ত প্রতিষ্ঠানের সাথে মোকাবিলা করার জন্য একমাত্র গঠিত কর্তৃপক্ষ, এই সমস্ত অপরাধ যা আমরা নিয়ে কথা বলছি তা হল রাষ্ট্র, সরকার। এখন পর্যন্ত, যদি আজ নাইজেরিয়ায় একটি গির্জা খারাপ আচরণ করে, নাইজেরিয়ার খ্রিস্টান অ্যাসোসিয়েশনের কোন ক্ষমতা নেই। যেকোন গির্জাকে অনুমোদন দিন কারণ তারা সিএ এন-এর আশ্রয় ছাড়াই সিএ সি দ্বারা নিবন্ধিত হচ্ছে।”

ডকুমেন্টারি

তথ্যচিত্রের জন্য, বিবিসি আফ্রিকা আই দল সিচয়ান-এর দুই ডজনেরও বেশি প্রাক্তন সদস্যের সাক্ষাৎকার নিয়েছে যারা প্রয়াত মিঃ জোশুয়ার বিরুদ্ধে যৌন নিপীড়ন, কারসাজি এবং জোরপূর্বক গর্ভপাতের অভিযোগ এনেছিলেন।

সাক্ষাৎকারগ্রহীতারা, নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা এবং যুক্তরাজ্যের সিচয়ান-এর প্রাক্তন সদস্যরা যারা লাগোসের সিনাগগে বসবাস করতেন, তারা জনাব জোশুয়ার কাছ থেকে তাদের মুখোমুখি হওয়া এবং প্রত্যক্ষ করা নির্যাতনের কাহিনী বর্ণনা করেছেন।

প্রয়াত যাজককে তার গেস্ট হাউসের পতনের আশেপাশে বর্ণনাকে তিরস্কার করার জন্যও অভিযুক্ত করা হয়েছিল যেখানে ২০১৪ সালে ১০০ জনেরও বেশি লোক মারা গিয়েছিল। ঘটনার রিপোর্টে তিরস্কার করা।

২০২১ সালে বিবিসি আফ্রিকা আই টিম শিকারদের প্রথম সেটের সাক্ষাত্কার নেওয়ার কিছুক্ষণ পরেই ধর্মগুরু মারা যান।

তিন পর্বের ডকুমেন্টারিটি সারা বিশ্বের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়াও তৈরি করেছে। যদিও কেউ কেউ উদ্ঘাটন দ্বারা আতঙ্কিত হয়েছিল, অন্যরা প্রশ্ন করেছিল কেন তার মৃত্যুর পরে ডকুমেন্টারিটি প্রকাশ করা হয়েছিল এবং যখন তিনি নিজেকে রক্ষা করতে পারেননি।

মিস নিকারাগুয়া ২০২৩ মিস ইউনিভার্স প্রতিযোগিতা জিতেছে

টিবি জোশুয়ার বিষয়ে

টি.বি. জোশুয়া ২১ শতকের সবচেয়ে প্রভাবশালী ধর্মীয় নেতাদের একজন। তবে তিনি যেমন জনপ্রিয় তেমনি বিতর্কিতও।

প্রথম দিকের কিছু কেলেঙ্কারি যা মিঃ জোশুয়া এবং তার সিচয়ান মন্ত্রককে নাড়া দিয়েছিল তা ছিল একজন প্রাক্তন মিত্র, বিসোলা জনসন দ্বারা, যিনি যৌন দাসত্ব, ম্যানিপুলেশন, ডায়াবলিজম, প্রতারণা এবং অলৌকিক অলৌকিকতার জন্য ধর্মগুরুকে অভিযুক্ত করে একটি বই লিখেছিলেন।

প্রয়াত সম্প্রচারক এবং অনুসন্ধানী সাংবাদিক, কোলা ওলাউয়ি, ১৯৯০ এর দশকের শেষের দিকে, তার এনকান এমবে রেডিও প্রোগ্রামে একটি সিরিজ পরিচালনা করেছিলেন, যেখানে তিনি বেশ কয়েকজন প্রাক্তন ব্যাকরুম স্টাফ এবং সিচয়ান-এর সদস্যদের সাথে কথা বলেছিলেন যারা যাজককে জাদুবিদ্যা সহ নৃশংসতার জন্য অভিযুক্ত করেছিলেন। গির্জা

২০১৬ সালে, প্রিমিয়াম টাইমস প্রকাশ করেছে যে মিঃ জোশুয়া এবং তার স্ত্রী একটি কুখ্যাত অফশোর ট্যাক্স হেভেন ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে (বিভিআই) ২০ জুন ২০০৬-এ চিলন কনসালটেন্সি লিমিটেড নামে একটি শেল কোম্পানী সংগঠিত করেছিলেন। ধর্মগুরু গল্পটিকে মিথ্যা বলে উড়িয়ে দিয়েছেন। যাইহোক, এই পত্রিকাটি একটি ফলো-আপ গল্পে কোম্পানির নিবন্ধন করার সময় তার জমা দেওয়া আসল নথিগুলি প্রকাশ করে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version