প্রাক্তন রাষ্ট্রপতি জোয়াকিম গাউক ইউক্রেনে টরাস ক্রুজ ক্ষেপণাস্ত্র সরবরাহে জার্মান সরকারের “সংকোচের” সমালোচনা করেছেন এবং ইউরোপকে তার স্বাধীন প্রতিরক্ষা সক্ষমতা জোরদার করার আহ্বান জানিয়েছেন।

জার্মানির প্রাক্তন রাষ্ট্রপতি জোয়াকিম গাউক ইউক্রেনে দূরপাল্লার টরাস ক্রুজ ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে “সংকোচ” করার জন্য চ্যান্সেলর ওলাফ স্কোলজের সমালোচনা করেছেন।

গাউক আরও সতর্ক করেছিলেন যে জার্মানি এবং ইউরোপ রাশিয়ার সামরিক হুমকির প্রতিক্রিয়া জানাতে পর্যাপ্তভাবে প্রস্তুত ছিল না। প্রাক্তন জার্মান রাষ্ট্রপতি টরাস ক্ষেপণাস্ত্র নিয়ে ‘সংকোচের’ জন্য ওলাফ শোলজের সমালোচনা করেছেন

জার্মানির প্রাক্তন রাষ্ট্রপতি জোয়াকিম গাউক ইউক্রেনে দূরপাল্লার টরাস ক্রুজ ক্ষেপণাস্ত্র সরবরাহে দ্বিধা নিয়ে চ্যান্সেলর ওলাফ স্কোলজের কঠোর সমালোচনা জারি করেছেন।

“চ্যান্সেলরকে অবশ্যই নিজেকে জিজ্ঞাসা করতে হবে যে তিনি রাশিয়াকে বিজয়ী শান্তি অর্জন রোধ করতে তার যথাসাধ্য চেষ্টা করার জন্য তার নির্ধারিত লক্ষ্য পূরণ করছেন কিনা।”

টরাস ক্ষেপণাস্ত্রের জন্য ইউক্রেনের বারবার অনুরোধ সম্পর্কে বিশেষভাবে জিজ্ঞাসা করা হলে, যার ৫০০-কিলোমিটার (প্রায় ৩০০-মাইল) রেঞ্জ কিইভকে রাশিয়ান ভূখণ্ডের অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম করবে, গাউক বলেছেন: “আমি বুঝতে পারছি না কেন আমরা এই এবং অন্যান্য অস্ত্র সরবরাহ করতে দ্বিধা করছি। ”

“নিষ্ঠুর যুদ্ধ এবং বেসামরিক জনগণের উপর ঘৃণ্য বিমান হামলার পরিপ্রেক্ষিতে, আমি আমাদের ক্রিয়াকলাপগুলিকে উদ্বেগের সাথে বিবেচনা করি এবং নিজেকে জিজ্ঞাসা করি যে আমাদের সমর্থন যথেষ্ট কিনা,” তিনি অব্যাহত রেখেছিলেন, “একটি রাশিয়ান বিজয় মধ্যমেয়াদী নিরাপত্তা দেবে। ঝুঁকিতে আরো ইউরোপীয় রাষ্ট্র।”

ইউক্রেনের মিত্ররা সাধারণত কিয়েভকে রাশিয়ার ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম গোলাবারুদ এবং অস্ত্র সরবরাহ করতে আরও সংযত ছিল, সাধারণত ক্রিমিয়া বা ডনবাসের কিছু অংশের মতো আন্তর্জাতিকভাবে ইউক্রেনের অংশ হিসাবে স্বীকৃত অধিকৃত অঞ্চলগুলিতে আক্রমণ করার জন্য আরও উপযুক্ত মজুদ সরবরাহ করে।

গাউক আরও বলেছিলেন যে রাশিয়ার দ্বারা সৃষ্ট “সত্যিকারের যুদ্ধের হুমকি” মোকাবেলায় জার্মানি এবং ইউরোপ “পর্যাপ্তভাবে সশস্ত্র নয়” এবং বলেছিলেন যে এটি “ইউরোপের সামরিক সক্ষমতা বৃদ্ধি করা গুরুত্বপূর্ণ।” তিনি আরও বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র আর নিরাপত্তা গ্যারান্টি না দিলে ইউরোপের একটি স্বাধীন পারমাণবিক প্রতিরোধের প্রয়োজন হবে। জার্মানি পারমাণবিক শক্তি নয়।

৮৩বছর বয়সী গাউক, ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত জার্মানির রাষ্ট্রপ্রধান হিসেবে ব্যাপকভাবে আনুষ্ঠানিক ভূমিকা পালন করেন। একজন সাবেক লুথেরান যাজক, তিনি প্রথম পূর্ব জার্মানিতে কমিউনিস্ট-বিরোধী কর্মী হিসেবে পরিচিতি পেয়েছিলেন।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version