সাবেক নৌপরিবহনমন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খানকে ৫ সেপ্টেম্বর ২০২৪ রাতে ঢাকার ধানমন্ডি এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। তাকে একটি মামলার ২৩ নম্বর আসামি হিসেবে গ্রেপ্তার করা হয়েছে।

এই মামলায় আরও অনেক উল্লেখযোগ্য ব্যক্তিদের আসামি করা হয়েছে। শাজাহান খান একাধিকবার মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন এবং দীর্ঘ সময় ধরে বাংলাদেশের রাজনীতিতে সক্রিয় ভূমিকা পালন করেছেন।

শহীদি মার্চ কর্মসূচী ঝিনাইদহে পালিত, ৫ সেপ্টেম্বর

তিনি ১৯৮৬ সালে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন এবং পরবর্তীতে আওয়ামী লীগের টিকিটে বেশ কয়েকবার নির্বাচিত হন।একই আসন থেকে পরে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালের নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

শাজাহান খান বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাথেও দীর্ঘদিন যুক্ত ছিলেন এবং এর কার্যকরী সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

হেলমেট ও বুলেটপ্রুফ জ্যাকেট পরিয়ে হাজতখানা থেকে আদালতের এজলাস কক্ষে নেওয়া হয়।

সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানকে আজ বেলা তিনটার পর কড়া নিরাপত্তায় ঢাকার সিএমএম আদালতের হাজতখানায় আনা হয়। এরপর তাঁকে হেলমেট ও বুলেটপ্রুফ জ্যাকেট পরিয়ে হাজতখানা থেকে আদালতের এজলাস কক্ষে নেওয়া হয়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিতে নিহত শিক্ষার্থী সাদ আল আফনান পাটওয়ারীর মরদেহ উত্তোলন

তাকে গ্রেপ্তারের পর থেকে জিজ্ঞাসাবাদ চলছে, এবং তার বিরুদ্ধে আনীত অভিযোগগুলো খতিয়ে দেখা হচ্ছে। তবে তার গ্রেপ্তারের পেছনে মূল কারণ এবং অভিযোগের বিস্তারিত প্রকাশ এখনও পুরোপুরি জানা যায়নি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী শাজাহান খানকে সাত দিনের রিমান্ডে নেওয়ার আদেশ দিয়েছেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত। এই রিমান্ড আদেশ ধানমন্ডি থানায় দায়ের করা কিশোর আবদুল মোতালিব হত্যা মামলার তদন্তের অংশ হিসেবে দেওয়া হয়েছে।

ঝিনাইদহে অনলাইনে শিক্ষক বদলী জালিয়াতির তদন্ত শুরু ফেঁসে যাচ্ছেন দুই কর্মকর্তাসহ বদলী বানিজ্যের হোতারা

শাজাহান খান, যিনি নৌপরিবহন মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন, তাকে আজ ঢাকার সিএমএম আদালতে হাজির করা হয়। কড়া নিরাপত্তার মধ্যে তাকে হেলমেট ও বুলেটপ্রুফ জ্যাকেট পরিয়ে আদালতে আনা হয়।

শুনানির সময় পুলিশ পক্ষ থেকে শাজাহান খানকে রিমান্ডে নেওয়ার পক্ষে যুক্তি তুলে ধরা হয়, যেখানে তদন্তের স্বার্থে তাকে জিজ্ঞাসাবাদ করা জরুরি বলে উল্লেখ করা হয়। অন্যদিকে আসামিপক্ষ থেকে রিমান্ডের আবেদন বাতিল করে জামিনের আবেদন করা হয়, তবে আদালত সেই আবেদন নামঞ্জুর করেন এবং রিমান্ডের আদেশ মঞ্জুর করেন।উভয় পক্ষের শুনানি শেষে আদালত শাজাহান খানকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।

সংযুক্ত আরব আমিরাতে সাজাপ্রাপ্ত ৫৭ জন বাংলাদেশি সম্প্রতি ক্ষমা পেয়েছেন

কিশোর আবদুল মোতালিব বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশ নিয়েছিল এবং তাকে গত ৪ আগস্ট গুলি করে হত্যা করা হয়। মোতালিবের বাবা আবদুল মতিন এই হত্যাকাণ্ডের মামলা করেন, যেখানে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শাজাহান খানসহ মোট ১৭৬ জনকে আসামি করা হয়।

শাজাহান খানকে গতকাল রাতে ধানমন্ডি এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। এর আগে, তিনি মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং আওয়ামী লীগের হয়ে ১৯৮৬ থেকে ২০২৪ সাল পর্যন্ত বিভিন্ন নির্বাচনে সংসদ সদস্য হিসেবে জয়ী হন।

সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এবং এ কে এম শহীদুল হককে গ্রেপ্তার

শাজাহান খানের এই গ্রেপ্তার ও রিমান্ডের ঘটনা রাজনৈতিক অঙ্গনে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। হত্যাকাণ্ডের তদন্ত ও এই মামলা রাজনৈতিক প্রেক্ষাপটকে আরো উত্তপ্ত করে তুলেছে, বিশেষ করে আসামিদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম থাকায় এটি আরও বেশি গুরুত্ব পাচ্ছে।

শাজাহান খানের সমর্থকরা এই মামলাকে রাজনৈতিক ষড়যন্ত্র বলে মনে করছেন, তবে তদন্তের স্বার্থে রিমান্ডের প্রয়োজনীয়তা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিচার বিভাগ গুরুত্ব সহকারে দেখছে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version