মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে বিশ্ববিদ্যালয়গুলি এই সপ্তাহে তাদের ক্যাম্পাস দখল করা ইসরায়েল-বিরোধী বিক্ষোভকারীদের বিরুদ্ধে ক্র্যাক ডাউন করছে। বিক্ষোভকারীরা দাবি করে যে কলেজগুলি ইসরায়েলের সাথে সংযুক্ত কোম্পানিগুলি থেকে নিজেদেরকে বিচ্ছিন্ন করবে। এই সপ্তাহে কলম্বিয়া, ইয়েল এবং অন্য কোথাও কয়েক ডজন গ্রেপ্তার দেখা গেছে।

ইসরায়েল-বিরোধী বিক্ষোভ অব্যাহত থাকায় তুলান বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের গ্রেপ্তার, বরখাস্ত করা হয়েছে
তুলন  বিশ্ববিদ্যালয় ঘোষণা করেছে গ্রেপ্তার করা হয়েছে এবং ছাত্রদের স্থগিত করা হয়েছে কারণ নিউ অরলিন্স ক্যাম্পাসে “বেআইনি” ইসরায়েল-বিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে।

মঙ্গলবার গভীর রাতে সম্প্রদায়ের কাছে একটি চিঠিতে, রাষ্ট্রপতি মাইকেল ফিটস বলেছেন যে “এই বেআইনি বিক্ষোভে অংশ নেওয়া” শিক্ষার্থীদের ছয়টি গ্রেপ্তার করা হয়েছে এবং সাতটি স্থগিতাদেশ জারি করা হয়েছে। একটি অতিরিক্ত স্থগিতাদেশ মুলতুবি আছে.

ফিটস যোগ করেছেন যে বিশ্ববিদ্যালয় বিক্ষোভে অংশগ্রহণকারী কর্মচারীদের প্রতিবেদনও তদন্ত করছে।

রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে – যুক্তরাষ্ট্র

“আমরা বাক-স্বাধীনতাকে মূল্য দিই এবং এই বছর জুড়ে অসংখ্য আইনানুগ বিক্ষোভকে সমর্থন করেছি। কিন্তু আমরা অনুপ্রবেশ, ঘৃণামূলক বক্তৃতা, ধর্মবিদ্বেষ এবং ধর্মীয় বা জাতিগত গোষ্ঠীর বিরুদ্ধে পক্ষপাতিত্বের বিরোধী রয়েছি। আমাদের ক্যাম্পাসগুলির যেকোনো একটিতে হয়রানি, ভীতি প্রদর্শন, সহিংসতা এবং অন্যান্য অপরাধমূলক কর্মকাণ্ড হবে। সহ্য করা হবে না,” তিনি লিখেছেন।

নিরাপত্তার উদ্বেগের জন্য, ফিটস বলেছেন গিবসন, টিলটন-মেমোরিয়াল এবং ডিনউইডি হলের ক্লাসগুলি বুধবার দূরবর্তী হবে। ক্যাম্পাসের অন্যত্র ক্লাস ও কার্যক্রম স্বাভাবিকভাবে চলবে।

গিবসন হলের সামনের লন, সেন্ট চার্লস অ্যাভিনিউর পাশে, এবং কাউয়েন সার্কেলে পার্কিং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সমস্ত ছাত্র, শিক্ষক এবং কর্মীদের জন্য বন্ধ রয়েছে৷

ফিটস লিখেছেন, “এই বিক্ষোভকারীদের সিংহভাগই তুলন-এর সাথে সম্পর্কিত নয়।” “নিরাপত্তা পুরো বিশ্ববিদ্যালয় জুড়ে সর্বোচ্চ স্তরে রয়ে গেছে।”

পুলিশ গ্যাস ছড়িয়ে দেয়, বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষ, অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ে গ্রেপ্তার শুরু করে
অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ে ইসরায়েল বিরোধী বিক্ষোভ অব্যাহত থাকায়, পুলিশ বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে এবং গ্রেপ্তার শুরু করে।

তুচসন.কম এর মতে, ক্যাম্পাসে ক্যাম্পাসে পুলিশ রাবার বুলেটও ছুড়েছে এবং এক ধরনের গ্যাস ছড়িয়ে দিছে।

বিশ্ববিদ্যালয়ের সভাপতি রবার্ট সি. রবিনস একটি বিবৃতিতে বলেছিলেন যে তিনি বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের, ক্যাম্পাস পুলিশ, টাকসন পুলিশ এবং পিমা কাউন্টি শেরিফের অফিসকে “অতি সতর্কতা ছাড়াই অবিলম্বে ক্যাম্পাস ব্যবহারের নীতি এবং সমস্ত সংশ্লিষ্ট আইন প্রয়োগ করার নির্দেশ দিয়েছেন।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, “বিশ্ববিদ্যালয় আমাদের ছাত্রছাত্রী, শিক্ষক এবং কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে তাদের সর্বোত্তম স্বার্থে কাজ করে যাবে।”

রাজ্য সৈন্যদের মরিচ বল বন্দুক এবং গ্যাস মাস্ক সহ ক্যাম্পাসে দেখা গেছে।

বিক্ষোভকারীদের প্রাথমিকভাবে ১০:৩0 পিএম দেওয়া হয়েছিল। ছেড়ে যাওয়ার বা গ্রেপ্তারের মুখোমুখি হওয়ার সময়সীমা, যদিও গ্রেপ্তার অনেক পরে শুরু হয়নি।

লস অ্যাঞ্জেলেসের কাউন্সিলওম্যান বলেছেন ইউসিএলএ ক্যাম্পাস ‘নিয়ন্ত্রণের বাইরে’, ‘আর নিরাপদ নয়’
লস অ্যাঞ্জেলেসের সিটি কাউন্সিলর মহিলা ক্যাটি ইয়ারোস্লাভস্কি মঙ্গলবার রাতে ইউসিএলএতে সংঘটিত সহিংস বিক্ষোভের বিষয়ে কথা বলেছেন এবং বুধবার সকালে মেয়র কারেন বাসের অফিস ঘোষণা করেছে যে লস অ্যাঞ্জেলেস পুলিশ ক্যাম্পাসে সাড়া দিচ্ছে।

ইয়ারোস্লাভস্কি, যিনি লস এঞ্জেলেস সিটি কাউন্সিল ডিস্ট্রিক্ট ৫ এর প্রতিনিধিত্ব করেন, বলেছেন যে ইসরায়েল-বিরোধী বিক্ষোভকারী এবং ইসরায়েলপন্থী প্রতিপক্ষের মধ্যে সংঘর্ষ নিয়ন্ত্রণের বাইরে এবং একটি অনিরাপদ ক্যাম্পাস তৈরি করেছে।

“প্রত্যেকেরই বাকস্বাধীনতা ও প্রতিবাদ করার অধিকার আছে, কিন্তু ইউসিএলএ ক্যাম্পাসের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে এবং আর নিরাপদ নয়। ক্যাম্পাসে সকলের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমি এলএপিডি এবং মেয়র বাসের কাছে কৃতজ্ঞ,” ইয়ারোস্লাভস্কি এক্স-এ লিখেছেন, পূর্বে টুইটার।

হার্ভে ওয়েইনস্টেইন ধর্ষণের দোষী সাব্যস্ত হওয়ার পরে নতুন বিচারের মুখোমুখি হয়েছেন, কারাগারে ফিরে এসেছেন

এনওয়াইপিডি ফিলিস্তিনি পতাকা সরিয়েছে, ইসরায়েল-বিরোধী বিক্ষোভের পরে সিসিএনওয়াই ক্যাম্পাসে আমেরিকান পতাকা পুনরুদ্ধার করেছে

একটি বিক্ষোভের সময় ইসরায়েল-বিরোধী আন্দোলনকারীদের দ্বারা ফিলিস্তিনি পতাকা দ্বারা প্রতিস্থাপিত হওয়ার পরে নিউইয়র্ক সিটি পুলিশ বিভাগের কর্মকর্তারা সিটি কলেজ অফ নিউইয়র্ক ক্যাম্পাসে আমেরিকান পতাকা পুনরুদ্ধার করেন।

এনওইপিডি ডেপুটি কমিশনার কাজ ডটট্রি বুধবার বেলা ১২:৩৯ টায় এক্স, পূর্বে টুইটারে এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন – অফিসাররা ক্যাম্পাসের নিয়ন্ত্রণ পাওয়ার খুব বেশিদিন পরেই।

“একটি অবিশ্বাস্য দৃশ্য এবং গর্বের মুহূর্ত যেহেতু আমরা সিটি কলেজএনওই -কে ক্যাম্পাসে শৃঙ্খলা পুনরুদ্ধার করতে সহায়তা করেছি, যা তাদের ক্যাম্পাসের ফ্ল্যাগপোলে ওল্ড গ্লোরিকে আবারো উত্থাপন করতে পারে,” ডটট্রি এক্স-তে লিখেছেন৷

এলএপিডি বিক্ষোভ বৃদ্ধির দুই ঘণ্টারও বেশি সময় পরে ইউসিএলএ প্রতিবাদে সাড়া দিচ্ছে
ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া লস অ্যাঞ্জেলেসে ইসরায়েল-বিরোধী বিক্ষোভকারী এবং ইসরায়েলপন্থী পাল্টা প্রতিবাদকারীদের মধ্যে দুই ঘণ্টারও বেশি সময় ধরে সংঘর্ষ চলার পর, পুলিশ ক্রমবর্ধমান বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে ক্যাম্পাসে সাড়া দিচ্ছে।

স্থানীয় সময় বেলা ১টার দিকে লস অ্যাঞ্জেলেসের মেয়র কারেন বাসের অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে: “মেয়র চ্যান্সেলর ব্লক এবং চিফ চোইয়ের সঙ্গে কথা বলেছেন। ক্যাম্পাসে সহায়তার জন্য চ্যান্সেলর ব্লকের অনুরোধে এলএপিডি অবিলম্বে সাড়া দিচ্ছে।”

কেন লস এঞ্জেলেস পুলিশ বিভাগ এখনই ইউসিএলএ-তে কর্মকর্তাদের পাঠাচ্ছে, যা একটি পাবলিক প্রতিষ্ঠান, তা স্পষ্ট নয়, তবে ফক্স নিউজ জানিয়েছে যে বিভাগটি ক্যাম্পাস সুরক্ষিত করার জন্য একটি ‘মাল্টি-এজেন্সি অপারেশন’ প্রস্তুত করছে।

ক্যাম্পাসে সহিংসতা উত্তপ্ত বিন্দুতে পৌঁছাতে শুরু করায় ইউসিএলএ-তে পুলিশ অনুপস্থিত
ইসরায়েল-বিরোধী বিক্ষোভকারী এবং ইসরায়েল-পন্থী পাল্টা-বিক্ষোভকারীদের মধ্যে সহিংসতা শুরু হওয়ার কারণে স্থানীয় ও রাজ্য পুলিশ রাতারাতি ইউসিএলএর ক্যাম্পাসে লক্ষণীয়ভাবে অনুপস্থিত ছিল।১০:৪৫ টার দিকে কয়েক ডজন ইসরায়েলপন্থী পাল্টা প্রতিবাদকারী এসে পৌঁছায়। এবং আতশবাজি মোতায়েন করার আগে ইসরায়েল-বিরোধী শিবিরের কিছু অংশ ভেঙে ফেলার চেষ্টা করেছিল এবং যা মরিচের স্প্রে বলে মনে হয়েছিল, কেটিএলএ রিপোর্ট করেছে।

আইটেম নিক্ষেপ এবং মারামারি সময় বিরতি
অ্যারিজোনা ইউনিভার্সিটির বিক্ষোভকারীরা ‘অফিশিয়ালি গ্রেপ্তারের অধীনে’, পুলিশ বলছে
পুলিশ স্থানীয় সময় মধ্যরাতের কিছু আগে অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের বলেছিল যে তারা “আনুষ্ঠানিকভাবে গ্রেফতার”।

তুচসন.কম এর মতে, এটি, দাঙ্গা গিয়ারে থাকা কয়েক ডজন এসডাব্লুএটি এবং পুলিশ অফিসার বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ক্যাম্পে সাড়া দিয়েছিল।

বিক্ষোভকারীরা পুলিশ এবং সোয়াট অফিসারদের দিকে আইটেম নিক্ষেপ করতে দেখা গেছে, যারা মরিচের বল নিয়ে বন্দুক নিয়ে ক্যাম্পে পৌঁছেছিল, আউটলেট জানিয়েছে।

একজন ইসরায়েলপন্থী ছাত্র বিক্ষোভকারীদের কাছে “সাবান না ফেলতে” গ্রেপ্তার হওয়ার জন্য চিৎকার করেছিল, কারাগারে যৌন নিপীড়নের একটি উল্লেখ
বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পুলিশ, কিছু মেডিকেল কর্মী সহ, যাবার আগে কিছুক্ষণের জন্য ঘটনাস্থলে উপস্থিত হয়েছিল।

আইপিওবি ৩০ মে বাড়িতে বসার ঘোষণা করায় পুলিশ ভয় কমিয়ে দেয়৷

অ্যারিজোনা ইউনিভার্সিটির বিক্ষোভকারীরা ‘অফিশিয়ালি গ্রেপ্তারের অধীনে’, পুলিশ বলছে
পুলিশ স্থানীয় সময় মধ্যরাতের কিছু আগে অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের বলেছিল যে তারা “আনুষ্ঠানিকভাবে গ্রেফতার”।

তুচসন.কম এর মতে, এটি, দাঙ্গা গিয়ারে থাকা কয়েক ডজন এসডাব্লুএটি এবং পুলিশ অফিসার বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ক্যাম্পে সাড়া দিয়েছিল।

বিক্ষোভকারীরা পুলিশ এবং সোয়াট অফিসারদের দিকে আইটেম নিক্ষেপ করতে দেখা গেছে, যারা মরিচের বল নিয়ে বন্দুক নিয়ে ক্যাম্পে পৌঁছেছিল, আউটলেট জানিয়েছে।

একজন ইসরায়েলপন্থী ছাত্র বিক্ষোভকারীদের কাছে “সাবান না ফেলে” গ্রেপ্তার হওয়ার বিষয়ে চিৎকার করেছিল, এটি কারাগারে যৌন নিপীড়নের উল্লেখ।
সিইউএনওয়াই বলেছে যে পুলিশকে সিটি কলেজে ডাকা হয়েছিল ‘পুনরায় সহিংসতার ঘটনা’, ২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছিল
সিটি ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্ক (সিইউএনওয়াই) মঙ্গলবার সকালে বলেছে যে সিটি কলেজে (সিইউএনওয়াই) ইসরায়েল-বিরোধী বিক্ষোভের প্রতিক্রিয়া জানাতে এনওয়াইপিডি -তে ডাকা “নির্দিষ্ট এবং বারবার সহিংসতা ও ভাঙচুরের কাজ” এবং শান্তিপূর্ণ প্রতিবাদ নয়।

“ছাত্রদের শান্তিপূর্ণভাবে প্রদর্শন করার এবং তাদের প্রথম সংশোধনী অধিকার প্রয়োগ করার অধিকার আছে,” বিবৃতিতে বলা হয়েছে। “মঙ্গলবার রাতের পদক্ষেপগুলি সুনির্দিষ্ট এবং বারবার সহিংসতা এবং ভাংচুরের প্রতিক্রিয়ায় নেওয়া হয়েছিল, শান্তিপূর্ণ প্রতিবাদের প্রতিক্রিয়ায় নয়। সিইউএনওয়াই আমাদের সম্প্রদায়কে সহিংসতা, ভয়ভীতি এবং হয়রানি থেকে মুক্ত রাখতে কাজ চালিয়ে যাবে।”

সিইউএনওয়াই বলেছেন যে এটি “ছাত্র, অনুষদ এবং পুরো সিটি কলেজ ক্যাম্পাস সম্প্রদায়ের জন্য একটি নিরাপদ পরিবেশ বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ, যার মধ্যে দুটি পাবলিক হাই স্কুল এবং একটি ডে কেয়ার সেন্টার রয়েছে।”

ইসরায়েল-বিরোধী বিক্ষোভকারীরা ১ মে লস অ্যাঞ্জেলেসে পাল্টা প্রতিবাদকারীদের সাথে সংঘর্ষ শুরু হওয়ার সাথে সাথে ইউসিএলএ ক্যাম্পাসে স্থাপিত শিবিরের চারপাশে ব্যারিকেড পুনরায় সংগঠিত করে এবং পুনর্নির্মাণ করে।

সিইউএনওয়াই তার বিবৃতিতে বলেছে, “গত ছয় দিনে, সিসিএনওয়াই-তে একাধিক সহিংস ঘটনা ঘটেছে যা জনসাধারণের নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলেছে।” “এর মধ্যে রয়েছে রবিবার রাতে মার্শাক সায়েন্স বিল্ডিংয়ে একটি অগ্নিকাণ্ডের ঘটনা যা একটি ফ্লেয়ার বন্দুক ব্যবহার করে যা এফডিএনওয়াইকে ক্যাম্পাসে নিয়ে আসে, জননিরাপত্তার সাথে সংঘর্ষ এবং মঙ্গলবার রাতে, শেপার্ড হলে ব্রেক-ইন করার চেষ্টা এবং প্রশাসনে একটি ব্রেক-ইন। যে ভবনে অফিস ভাঙচুর এবং কাঁচের দরজা ভাঙার অন্তর্ভুক্ত ছিল।”

বিক্ষোভের সময় বস্তু নিক্ষেপ করা হয়, ফক্স ১১ রিপোর্ট করেছে। একজন পুলিশ বিশেষজ্ঞ আউটলেটকে বলেছিলেন যে “পেশাদার আন্দোলনকারীরা” ঘটনাস্থলে উপস্থিত রয়েছে।

বিক্ষোভের সময় নিক্ষিপ্ত জিনিসগুলির মধ্যে আতশবাজিও ছিল।

পুলিশ সহিংসতার জবাব দিতে ক্যাম্পাসে পৌঁছেছে।
অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের ইসরায়েল-বিরোধী বিক্ষোভকারীদের অবিলম্বে ক্যাম্পাসের ক্যাম্পাস ছেড়ে যেতে বা অনুপ্রবেশ বা রাষ্ট্রীয় আইনের অন্যান্য লঙ্ঘনের জন্য গ্রেপ্তারের মুখোমুখি হতে নির্দেশ দেওয়া হয়েছিল।

বিক্ষোভকারীদের রাত সাড়ে ১০টার সময়সীমা দেওয়া হয়েছিল। এলাকা ছেড়ে স্থানীয় সময়. এবং রাত ১০:৩০ টায়, তাদের সম্ভাব্য গ্রেপ্তারের বিষয়ে সতর্ক করা হয়েছিল, টিউসিসন।কম রিপোর্ট করেছে।

অস্ট্রেলিয়ান শিক্ষার্থীদের বিক্ষোভ দেখায় যে গাজা যুদ্ধ নিয়ে মার্কিন ক্যাম্পাসের বিভাজন বিশ্বব্যাপী চলছে

সোয়াট ট্রাক এবং কয়েক ডজন পুলিশ অফিসার এবং প্রথম প্রতিক্রিয়াকারীদের সেন্টেনিয়াল হল পর্যবেক্ষণ করেছে।

সময় পেরিয়ে গেলেও এখন পর্যন্ত কোনো গ্রেপ্তার হয়নি। পুলিশ বিক্ষোভকারীদের চলে যাওয়ার চূড়ান্ত সুযোগ দিচ্ছে কারণ তারা বিক্ষোভকারীদের সাথে আলোচনার চেষ্টা করছে, যারা দৃঢ় অবস্থান অব্যাহত রেখেছে।

সময়সীমার কিছুক্ষণ আগে, বিক্ষোভ সংগঠকরা সম্ভাব্য মরিচ স্প্রে বা পুলিশ দ্বারা ব্যবহৃত টিয়ার গ্যাসের প্রস্তুতির জন্য ব্যবহার করার জন্য সরবরাহ করছিলেন।

“আমাদের ব্যারিকেড তৈরি করতে সাহায্য করুন। পুলিশকে মোকাবেলা করার জন্য প্রস্তুত থাকতে সাহায্য করুন,” একজন সংগঠক সময়সীমার প্রায় দেড় ঘণ্টা আগে একটি মেগাফোনে বলেছিলেন।
ট্রাম্প এনওয়াইপিডি এগিয়ে যাওয়ার সাথে সাথে ইসরায়েল-বিরোধী জনতার নিন্দা করেছেন, ডেমকে ডিং করেছেন: ‘শুমার কোথায়?’
প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্প মঙ্গলবার কলম্বিয়া ইউনিভার্সিটিতে ইসরায়েল-বিরোধী জনতার নিন্দা করেছিলেন কারণ বিভাগটি প্রশাসকদের কাছ থেকে বিক্ষোভে যাওয়ার এবং গ্রেপ্তার করার অনুমতি পাওয়ার পরে তারা এনওয়াইপিডি -এর শক্তি অনুভব করতে শুরু করেছিল।

ট্রাম্প কিছু ইহুদি রাজনীতিবিদদের প্রতিও ক্ষোভ প্রকাশ করেছিলেন যারা তিনি বলেছিলেন যে ক্যাম্পাসে ইহুদিদের বিরুদ্ধে প্রতিবাদ এবং হুমকির নিন্দায় তার সাথে যোগদানের ক্ষেত্রে তারা এগিয়ে ছিলেন না।

“আমি ইহুদি রাজনীতিবিদদের ইসরায়েলকে পরিত্যাগ করতে দেখছি – আমি এটি দেখেছি, আপনি এটি দেখেছেন,” তিনি ফক্স নিউজ হোস্ট শন হ্যানিটিকে বলেছেন।

ইউসিএলএ-তে পুলিশ ইসরায়েল-বিরোধী ক্যাম্প পরিষ্কার করেছে, ১৩০ জনেরও বেশি গ্রেপ্তার করেছে

“শুমার কোথায়? শুমার কথা বলছেন না কেন? তিনি সর্বদা সামনে ছিলেন – কারণ তিনি ভোটের দিকে তাকাচ্ছেন, আমার ধারণা। এবং আমি অনুমান করি যে তিনি সম্ভবত ইসরায়েলের প্রতিনিধিত্বকারী [যাদের] চেয়ে বেশি ভোট দেখছেন,” ট্রাম্প বলেছিলেন। সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার, ডি-এনওয়াই।
ফায়ার ফ্রি বক্তৃতা বিশেষজ্ঞ বলেছেন যে ভবনগুলি দখল করা, ভাঙচুর প্রথম সংশোধনী দ্বারা ‘সুরক্ষিত নয়’
ফাউন্ডেশন ফর ইন্ডিভিজুয়াল রাইটস অ্যান্ড এক্সপ্রেশন (এফআইআরই) এর একজন মুক্ত বক্তৃতা বিশেষজ্ঞ বলেছেন, যদিও কলেজ ক্যাম্পাসে শান্তিপূর্ণ বিক্ষোভকে সমর্থন করা উচিত, সাম্প্রতিক দিনগুলিতে নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের কিছু আচরণ প্রথম সংশোধনীর আওতায় পড়ে না।

অ্যালেক্স মোরে, যিনি এফআইআরই-এর ক্যাম্পাস রাইটস অ্যাডভোকেসি প্রোগ্রামের নেতৃত্ব দেন, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ইসরায়েল-বিরোধী বিক্ষোভকারীদের প্রতিক্রিয়া হিসাবে মন্তব্য করেছেন, যারা গত দিনে একটি ক্যাম্পাস বিল্ডিং দখল করেছে এবং একটি সুবিধা কর্মীকে চলে যেতে বাধা দিয়েছে, জানালা ভাঙ্গা এবং শিক্ষার্থীদের উপস্থিতিতে বাধা দিয়েছে। ক্লাস

“ক্যাম্পাস বিল্ডিং দখল করা, শিক্ষার্থীদের ক্লাসে যেতে বাধা দেওয়া এবং সম্পত্তি ভাংচুর করা প্রথম সংশোধনী দ্বারা সুরক্ষিত নয়,” মোরে একটি বিবৃতিতে বলেছেন। “কলেজ ক্যাম্পাসে দীর্ঘকাল ধরে শান্তিপূর্ণ বিক্ষোভ একটি মূল ভিত্তি হয়ে দাঁড়িয়েছে এবং এটি অবশ্যই সমর্থন করা উচিত। গত ২৪ ঘন্টায় কলম্বিয়াতে যা ঘটেছে তা শান্তিপূর্ণ প্রতিবাদ নয়।”

 

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version