দাঙ্গা গিয়ারে থাকা পুলিশ বেশ কয়েকজন ইসরায়েল-বিরোধী আন্দোলনকারীকে আটক করেছে এবং বৃহস্পতিবার ভোরে ঘন্টাব্যাপী সংঘর্ষের পর ইউসিএলএ-তে একটি ছাউনি পরিষ্কার করেছে। দেশব্যাপী কলেজ ক্যাম্পাসে ইসরায়েল-বিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে এবং কয়েক ডজনকে গ্রেপ্তার করা হয়েছে যেখানে বিক্ষোভ বেড়েছে।

রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে – যুক্তরাষ্ট্র

দ্রুত ঘটনা
কলম্বিয়া ইউনিভার্সিটির ক্যাম্পাসে শুরু হওয়া ইসরায়েল বিরোধী প্রতিবাদ আন্দোলন এবং দেশব্যাপী ছড়িয়ে পড়ার ফলে অস্টিনের ইউনিভার্সিটি অফ টেক্সাস, ইউনিভার্সিটি অফ নর্থ ক্যারোলিনা চ্যাপেল হিল এবং ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া লস অ্যাঞ্জেলেস সহ কলেজ ক্যাম্পাসে ১,৭৫০ জনেরও বেশি গ্রেপ্তার হয়েছে।

দাঙ্গা গিয়ারে আইন প্রয়োগকারী সংস্থাগুলি বৃহস্পতিবার সকালে ইউসিএলএ-তে ইসরায়েল-বিরোধী বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষে ছিল। স্থানীয় সময় সকাল ৩ টার পরেই পুলিশ বিক্ষোভকারীদের বিরুদ্ধে চলে যায়, বেশ কয়েকজন আন্দোলনকারীকে আটক করে এবং ছাউনি খালি করে।

রাষ্ট্রপতি বিডেন বৃহস্পতিবার সহিংস বিক্ষোভের নিন্দা জানিয়ে মন্তব্য করেছেন এবং বলেছেন, “শৃঙ্খলা অবশ্যই প্রাধান্য পাবে।”

বিনিয়োগের ক্ষেত্রে পাকিস্তান সৌদি আরবকে অগ্রাধিকার দিচ্ছে বলে জানিয়েছেন সৌদি মন্ত্রী ড

নিউ স্কুল ফ্যাকাল্টি ইসরায়েলি-সংযুক্ত কোম্পানিগুলি থেকে বিচ্ছিন্ন করার জন্য ভোট দেয়৷

নিউইয়র্ক সিটির নিউ স্কুলের ফ্যাকাল্টি সদস্যরা আর্থিক স্বচ্ছতা এবং ইসরায়েলের সামরিক বাহিনীর সাথে যুক্ত কোম্পানিগুলি থেকে বিচ্ছিন্ন হওয়ার জন্য একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন।

নিউ স্কুল ফ্রি প্রেস অনুসারে, রেজোলিউশনটি অন্যদের মধ্যে এক্সএ, বোয়িং কোম্পানি, লকহিড মার্টিন এবং রেথিয়ন কোম্পানির মতো কোম্পানিগুলি থেকে “আনুষ্ঠানিকভাবে নিউ স্কুল ইনভেস্টমেন্ট কমিটিকে সম্পূর্ণ বিতাড়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ করার আহ্বান জানায়”।

রেজোলিউশনটি সপ্তাহান্তে প্রচারিত হয়েছিল যেগুলি পরোক্ষভাবে বিশ্ববিদ্যালয়ের এনডোমেন্টের সাথে যুক্ত ছিল এমন এক ডজনেরও বেশি কোম্পানি থেকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে গেছে।

অনুপ্রবেশের দায়ে সাজা ভোগ করে ভারত ফেরত ২০ বাংলাদেশী

পরে বৃহস্পতিবার, প্যালেস্টাইনের জাতীয় বিচার সমর্থকদের নিউ স্কুলে মিলিত হওয়ার আহ্বান জানিয়ে যোগ করে যে ই১৩ তম এবং ৫ তম “এখন গাজা সলিডারিটি ব্লক এবং এটি জনগণের অন্তর্গত।”

চালক পিএসইউতে গ্রুপে টেনেছেন, উত্তেজনাপূর্ণ ইসরাইল-বিরোধী বিক্ষোভের পরে, মরিচের স্প্রে স্থাপন করেছেন

ইউসিএলএ-তে পুলিশ ইসরায়েল-বিরোধী ক্যাম্প পরিষ্কার করেছে,

বৃহস্পতিবার বিকেলে ওরেগনের পোর্টল্যান্ড স্টেট ইউনিভার্সিটির একটি লাইব্রেরির বাইরে কোনো প্লেট ছাড়াই একজন চালক ভিড়ের দিকে টেনে নিয়ে যান, তারপর বেরিয়ে এসে পায়ে হেঁটে পালিয়ে যাওয়ার আগে পিপার স্প্রে দিয়ে লোকেদের লক্ষ্য করেন।

বিশৃঙ্খল দৃশ্যের ফুটেজে দেখা যাচ্ছে যে একটি যানবাহন ভিড়ের দিকে ত্বরান্বিত হতে শুরু করেছে, লোকজনকে চিৎকার করতে এবং তার পথ থেকে সরে যাওয়ার জন্য প্ররোচিত করছে। চালককে তার গাড়ি ছেড়ে দিতে দেখা যায় তাকে ধরার চেষ্টা করা হয়।

ইসরায়েল নেতানিয়াহু মুখপাত্র বলেছেন, ইন্টারনেট ক্লিকের জন্য মিডিয়ার মাধ্যমে ছড়িয়ে পড়া গণকবর সম্পর্কে ইসরাইল ‘হামাস লিবেল’কে উড়িয়ে দিয়েছে

পোর্টল্যান্ড স্টেট ইউনিভার্সিটি পুলিশ ড্রাইভার, একজন প্রাপ্তবয়স্ক পুরুষকে সনাক্ত করেছে এবং তাকে একটি পুলিশ মানসিক স্বাস্থ্য হোল্ডে স্থানীয় হাসপাতালে নিয়ে গেছে।

জনতা পরিত্যক্ত গাড়ি ভাঙচুর করে, জানালা ভেঙে দেয় এবং পাশে “ফ্রি প্যালেস্টাইন” পেইন্টিং স্প্রে করে।

কলম্বিয়া ইউনিভার্সিটি বিল্ডিং থেকে ইসরায়েল-বিরোধী আন্দোলনকারীদের সরিয়ে দেওয়ার সময় এনওয়াইপিডি অফিসার বন্দুক থেকে গুলি চালিয়েছিলেন

কলম্বিয়া ইউনিভার্সিটির ক্যাম্পাসে হ্যামিল্টন হলের ভিতরে একজন এনওয়াইপিডি অফিসার একটি বন্দুক দিয়ে গুলি চালিয়েছিলেন বলে জানা গেছে, পুলিশ মঙ্গলবার রাতে বিল্ডিং থেকে ইসরায়েল-বিরোধী আন্দোলনকারীদের সরিয়ে দেওয়ার জন্য কাজ করেছিল, অ্যাসোসিয়েটেড প্রেস রিপোর্ট করেছে।

ম্যানহাটনের জেলা অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগের একজন মুখপাত্র এপিকে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ব্র্যাগের অফিসের মুখপাত্র ডগ কোহেন বলেছেন, কেউ হতাহত হয়নি এবং বন্দুকটি যখন গুলি করা হয়েছিল তখন আশেপাশে শুধুমাত্র অফিসাররা ছিলেন। কোহেন বলেন, কোনো শিক্ষার্থী ওই এলাকার আশেপাশে ছিল না।

ব্র্যাগের অফিস ঘটনার পর্যালোচনা করছে, কোহেন যোগ করেছেন। তাৎক্ষণিকভাবে ঘটনার বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

রাটগার্স ইউনিভার্সিটি ইসরায়েল-বিরোধী বিক্ষোভকারীদের ১০টি দাবির মধ্যে ৮টিতে সম্মত হয়েছে
ইসরায়েল-বিরোধী বিক্ষোভকারীরা রাটগার্স ইউনিভার্সিটি-নিউ ব্রান্সউইকে তাদের ক্যাম্প ভেঙে দিতে রাজি হয়েছেন প্রশাসকরা বিক্ষোভকারীদের সাথে দেখা করার পরে এবং তাদের ১০টি দাবির মধ্যে আটটিতে সম্মত হয়েছেন।

সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন, যুদ্ধকে ‘না’ বলুন: ইউনেস্ক্যাপের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

“আমরা জানাতে পেরে আনন্দিত যে এই শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে তাদের বিক্ষোভ শেষ করতে সম্মত হয়েছে। তারা তাদের তাঁবু এবং জিনিসপত্র অপসারণ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে, কার্যকরভাবে ভুরহিস মল সাফ করেছে,” চ্যান্সেলর ফ্রান্সাইন কনওয়ে এক বিবৃতিতে বলেছেন। “এই প্রক্রিয়া শুরু হয়েছিল বিকেল ৪টার আগে। সময়সীমা এবং বর্তমানে চলছে।”

দাবির তালিকার মধ্যে বিশ্ববিদ্যালয়টি ১০ জন বাস্তুচ্যুত গাজা ছাত্রকে বৃত্তিতে রাটগার্সে পড়ার জন্য গ্রহণ করা, ফিলিস্তিন অধ্যয়ন এবং মধ্যপ্রাচ্য অধ্যয়নে বিশেষজ্ঞ অধ্যাপকদের নিয়োগ এবং “তাদের প্রথম সংশোধনী অধিকার প্রয়োগ করার জন্য শাস্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ সাধারণ ক্ষমা প্রদানের জন্য সম্মত হয়েছে” ইসরায়েলি মানবাধিকার লঙ্ঘনের জন্য রাটগার্স বিশ্ববিদ্যালয়ের সমর্থনের প্রতিবাদ করতে।

ইউনিভার্সিটি ইসরায়েলের সাথে আবদ্ধ সংস্থাগুলি থেকে বিচ্ছিন্ন করতে বা তেল আবিব বিশ্ববিদ্যালয়ের সাথে অংশীদারিত্ব বন্ধ করতে রাজি হবে না

 

 

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version