বিয়াফ্রার আদিবাসীরা ৩০ মে, ২০২৪-কে দক্ষিণ-পূর্ব জুড়ে একটি সিট-অ্যাট-হোম দিবস হিসাবে ঘোষণা করেছে যাদেরকে তারা বায়াফ্রান বীর বলে অভিহিত করেছে।

বিয়াফ্রানপন্থী গোষ্ঠী বলেছে যে ১৯৬৭ থেকে ১৯৭০ সালের মধ্যে এবং তার পরেও গৃহযুদ্ধে মারা যাওয়া তাদের পুরুষ এবং মহিলাদের উদযাপনের জন্য দিনটি প্রতি বছর আলাদা করা হয়।
এটি বলেছে যে অঞ্চলটিতে কোনও আন্দোলন হবে না।

অস্ট্রেলিয়ান শিক্ষার্থীদের বিক্ষোভ দেখায় যে গাজা যুদ্ধ নিয়ে মার্কিন ক্যাম্পাসের বিভাজন বিশ্বব্যাপী চলছে

তবে একটি দ্রুত প্রতিক্রিয়ায়, অ্যানামব্রা রাজ্য পুলিশ কমান্ড বলেছে যে এটি বাসিন্দাদের রক্ষা করবে।

দ্য পাঞ্চের সাথে কথা বলার সময়, পুলিশের মুখপাত্র, তোচুকউ ইকেঙ্গা, বলেছেন, “পুলিশ নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ যে বাসিন্দারা যেখানেই থাকুক না কেন এবং তারা যখন তাদের স্বাভাবিক ব্যবসায় নিয়ে যায়, তখন তাদের নিশ্চিত হওয়া উচিত যে তাদের পর্যাপ্ত নিরাপত্তা থাকবে। ”

এছাড়াও প্রতিক্রিয়া জানিয়ে, জোনাল পুলিশের জনসংযোগ কর্মকর্তা, জোন ১৩ কমান্ড, জোসেফাইন ইহুনও বলেছেন, “আমরা এখনও উন্নয়ন সম্পর্কে সচেতন নই তবে বাসিন্দারা পর্যাপ্ত নিরাপত্তার আশ্বাস পেয়েছে কারণ তারা কোনও ভয় বা ভয়ভীতি ছাড়াই প্রতিদিন তাদের স্বাভাবিক ব্যবসায়িক কাজ করে যাচ্ছে। দল।”

ইউসিএলএ-তে পুলিশ ইসরায়েল-বিরোধী ক্যাম্প পরিষ্কার করেছে, ১৩০ জনেরও বেশি গ্রেপ্তার করেছে

উকপো-ডিনুকোফিয়া, আনামব্রা রাজ্যের জোন ১৩ পুলিশ কমান্ড আনামব্রা, এনুগু এবং ইবোনি রাজ্যের কিছু অংশে পুলিশ গঠন নিয়ন্ত্রণ করে।

আইপিওবি, বৃহস্পতিবার তার মুখপাত্র, এমা পাওয়ারফুল স্বাক্ষরিত একটি প্রেস বিবৃতিতে, দক্ষিণ-পূর্বের জনগণকে ৩০ মে বাড়িতে বসতে এবং গৃহযুদ্ধের বিষয়ে প্রতিফলিত করতে বলেছে।

এটি ঘোষিত দিনে ঘোরাঘুরির বিরুদ্ধে বাসিন্দাদের সতর্ক করে বলেছে, যে কেউ এই অঞ্চল জুড়ে ভ্রমণ করতে চায় তাদের ২৯ মে সন্ধ্যার আগে এটি করা উচিত।

রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে – যুক্তরাষ্ট্র

এতে বলা হয়েছে, “আইপিওবি-এর গ্লোবাল ফ্যামিলি বৃহস্পতিবার, ৩০ মে, 2024, সমস্ত বিয়াফ্রাবাসী, বিয়াফ্রার বন্ধু, স্বাধীনতা প্রেমী এবং বিয়াফ্রা ল্যান্ডের সমস্ত বাসিন্দাদের জন্য বিয়াফ্রা ল্যান্ডে একটি বসার ঘরের দিন ঘোষণা করেছে।

“বার্ষিকভাবে, আমরা ৩০ মেকে আমাদের নায়ক এবং নায়িকা দিবস হিসাবে উদযাপন করি, যখন আমরা ১৯৬৭ এবং ১৯৭০ সালের মধ্যে বায়াফ্রান্সের বিরুদ্ধে যুদ্ধের আগে, সময় এবং পরে এবং এমনকি এখনও পর্যন্ত বেঁচে থাকতে পারি এমন পুরুষ এবং মহিলাদের স্মরণ করি যারা মারা গিয়েছিল।

“আমাদের নায়ক এবং নায়িকাদের সম্মান জানাতে, বিয়াফ্রানদেরকে আমাদের বিদেহী বীরদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এই একদিনের বসত-ঘরে পালন করতে বলা হয়েছে যারা আমাদের বেঁচে থাকার জন্য লড়াই করেছিলেন।

“বিয়াফ্রা অঞ্চলের প্রতিটি বিয়াফ্রান এই দিনে ঘরে বসে থাকবেন এবং নাইজেরিয়া নামক জোরপূর্বক ঐক্যের বিপদের প্রতিফলন ঘটাবেন যা লক্ষ লক্ষ বায়াফ্রানদের জীবন নিয়েছে বলে আশা করা হচ্ছে।

“বিয়াফ্রা অঞ্চলের বাইরের অন্যান্য বিয়াফ্রানদেরও যদি সম্ভব হলে বাড়িতে বসে বা এই দিনে তাদের কার্যক্রম সীমিত করে আমাদের বীরদের সম্মান করার জন্য উত্সাহিত করা হয়।”

বিনিয়োগের ক্ষেত্রে পাকিস্তান সৌদি আরবকে অগ্রাধিকার দিচ্ছে বলে জানিয়েছেন সৌদি মন্ত্রী ড

গ্রুপের মতে, স্কুল, সরকারি অফিস, বেসরকারী অফিস, ব্যাংক, পরিবহন ইউনিয়ন, বাজার ইউনিয়ন এবং ব্যক্তিগত ব্যক্তিরা সেদিন কার্যক্রম বন্ধ রাখার আশা করা হয়েছিল।

বার্তাটি, তবে, শুধুমাত্র নার্স, ডাক্তার, অ্যাম্বুলেন্স পরিষেবা, হাসপাতাল এবং চিকিৎসা কর্মীদের মতো বিশেষ দায়িত্বে থাকা প্রতিষ্ঠান এবং ব্যক্তিদের জন্য ব্যতিক্রম দেয়।

“আমরা খ্রিস্টান এবং ঐতিহ্যবাহী উপাসকদের এই দিনটিকে পতিত নায়কদের জন্য চুকউ ওকিকে আবিয়ামার কাছে প্রার্থনা করার জন্য এবং নাইজেরিয়া নামক এই হত্যাকাণ্ড থেকে বিয়াফ্রার স্বাধীনতার জন্য প্রার্থনা করার জন্য আহ্বান জানাই…

“এই বিশেষ অনুষ্ঠানে, আইপিওবি সদস্যদের অবশ্যই আমাদের পতিত নায়কদের স্মরণে মোমবাতি জ্বালাতে হবে। আমাদের শাশ্বত নেতা, চুকউয়েমেকা ওদুমেগউ ওজুকউ-এর মতো নায়করা; অবসরপ্রাপ্ত জেনারেল ফিলিপ ইফিয়ং, কর্নেল আচুজি (এয়ার রেইড), ফ্রাঙ্ক ওপিগো, ওকোনকন ডেম, স্যাম এমবাকওয়ে, আকানু ইবিয়াম এবং আরও অনেকে, যারা নাইজেরিয়ার সামরিক বাহিনীর নেতৃত্বে নির্মূল যুদ্ধ থেকে বিয়াফ্রানদের বেঁচে থাকার জন্য প্রচুর অবদান রেখেছিলেন।

অনুপ্রবেশের দায়ে সাজা ভোগ করে ভারত ফেরত ২০ বাংলাদেশী

“আইপিওবি বিয়াফ্রা ল্যান্ডের সমস্ত বাসিন্দাদের ৩০ মে, ২০২৪ তারিখে সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত বাড়ির ভিতরে থাকার নির্দেশ দেয়। আপনি যদি কর্তব্যরত একজন মেডিকেল কর্মী বা জরুরী কর্মী না হন তবে যে কোনও আন্দোলন এড়িয়ে চলুন।

“আইপিওবি এবং ইএসএন ছদ্মবেশী করার সময় নিরাপত্তা বাহিনী এবং এজেন্ট উস্কানিদাতাদের আপনার ক্ষতি বা আপনার ব্যবসা ধ্বংস করার অনুমতি দেবেন না।

“আইপিওবি এবং ইএসএন ঘরে বসেই প্রয়োগ করবে না তবে বায়াফ্রান্স অবশ্যই তাদের জীবন বিপন্ন করবে না। আপনার নিরাপত্তার জন্য, অনুগ্রহ করে ৩০ মে, ২০২৪, বৃহস্পতিবার বাড়িতে বসুন এবং বিয়াফ্রান নায়ক এবং নায়িকাদের সম্মান করুন,” বিবৃতিতে যোগ করা হয়েছে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version