মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার ঘোষণা করেছেন যে, দীর্ঘদিন ধরে আটকে থাকা বিদেশী সহায়তা প্যাকেজ পাস হওয়ার পরে “কয়েক ঘন্টার মধ্যে” ইউক্রেনে সামরিক সরঞ্জাম পাঠানো শুরু করবে।

হোয়াইট হাউসের মন্তব্যে, বিডেন বলেছিলেন যে তিনি মাত্র ৯৫ বিলিয়ন ডলারের প্যাকেজ স্বাক্ষর করেছেন। তিনি বলেছিলেন যে এটি আমেরিকা এবং বিশ্ব উভয়কেই “নিরাপদ” করবে।

“এটি একটি কঠিন পথ ছিল [আমার ডেস্কে] এবং এটি সহজ হওয়া উচিত ছিল এবং এটি শীঘ্রই সেখানে পৌঁছানো উচিত ছিল,” বিডেন এই আইন সম্পর্কে বলেছিলেন, যা প্রশাসনের দ্বারা প্রথম অনুরোধ করা হয়েছিল গত শরত্কালে এবং GOP-এর কারণে মৃত বলে মনে হয়েছিল। স্পিকার মাইক জনসনের আকস্মিক উলটাপালট হওয়ার আগে হাউসে বিরোধীদের নেতৃত্বে।

গাজা যুদ্ধের পর থেকে ইরান-ইসরায়েলের উত্তেজনা কীভাবে বেড়েছে: একটি সময়রেখা

“কিন্তু শেষ পর্যন্ত, আমরা আমেরিকা সবসময় যা করে তা করেছি: আমরা মুহুর্তে উঠেছি, একসাথে এসেছি এবং আমরা এটি সম্পন্ন করেছি,” রাষ্ট্রপতি অব্যাহত রেখেছিলেন। “এখন আমাদের দ্রুত অগ্রসর হওয়া দরকার, এবং আমরা আছি।”

প্যাকেজটি রাশিয়ান আক্রমণকারীদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইউক্রেনের জন্য প্রায় $61 বিলিয়ন প্রদান করে, এক বছরেরও বেশি সময় ধরে কংগ্রেস যুদ্ধ-বিধ্বস্ত মিত্রের জন্য নতুন সহায়তা অনুমোদন করেছে। সাম্প্রতিক সপ্তাহগুলিতে যুদ্ধ আরও তীব্র হয়েছে, কারণ ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কম থাকায় রাশিয়ার আরও বেশি হামলা ভেঙে গেছে।

আইন পাসের প্রত্যাশায়, বিডেন প্রশাসন ইউক্রেনের জন্য মোটামুটি $ 1 বিলিয়ন সামরিক সহায়তা প্যাকেজ তৈরি করেছে, একজন মার্কিন কর্মকর্তা মঙ্গলবার এবিসি নিউজকে জানিয়েছেন।

দুবাই বন্যায় নিমজ্জিত কারণ সংযুক্ত আরব আমিরাত ঘন্টার মধ্যে এক বছরের বেশি বৃষ্টিপাত করে

প্রেসিডেন্ট বিডেন বলেছেন, অবিলম্বে ইউক্রেনে যে সরবরাহ পাঠানো হচ্ছে তার মধ্যে রয়েছে অত্যন্ত প্রয়োজনীয় বিমান প্রতিরক্ষা যুদ্ধাস্ত্র, রকেট সিস্টেমের জন্য আর্টিলারি এবং সাঁজোয়া যান। তিনি বলেছিলেন যে সরবরাহগুলি মার্কিন মজুদ থেকে আসবে যা আমেরিকান সংস্থাগুলির তৈরি পণ্য দ্বারা পুনরায় পূরণ করা হবে।

গত মাসে, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে বিডেনের নির্দেশে দূরপাল্লার ATACMS ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছিল, প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা এবিসি নিউজকে নিশ্চিত করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা এবিসি নিউজকে নিশ্চিত করেছেন যে ক্ষেপণাস্ত্রগুলি প্রথমবার গত সপ্তাহে ক্রিমিয়ার আক্রমণে এবং আরেকটি মঙ্গলবার বার্দিয়ানস্কের কাছে ব্যবহার করা হয়েছিল।
ATACM ক্ষেপণাস্ত্র সাধারণত 70 থেকে 300 কিলোমিটার দূরত্বে পৌঁছাতে পারে।
“আমেরিকা আমাদের বন্ধুদের সাথে দাঁড়িয়েছে,” বিডেন বলেছিলেন। “আমরা স্বৈরশাসকদের বিরুদ্ধে রুখে দাঁড়াই। আমরা কারও কাছে মাথা নত করি না, কারও কাছে, অবশ্যই ভ্লাদিমির পুতিনের কাছে নই।”

দ্বিতীয় মেয়াদ কেমন হতে পারে তার পূর্বরূপ দেখতে ট্রাম্প দেশে এবং বিদেশে তার বিশৃঙ্খলার জাল পুনরায় তৈরি করছেন

তবুও, তিনি কয়েক মাস ধরে সাহায্য বন্ধ করার জন্য “MAGA রিপাবলিকান” এ সোয়াইপ করেছিলেন যখন ইউক্রেনীয় সরবরাহ কম ছিল এবং রাশিয়া ইরান, উত্তর কোরিয়া এবং চীন থেকে সাহায্য পেয়েছিল।
ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি “গুরুত্বপূর্ণ সহায়তা” অনুমোদনের জন্য কংগ্রেসকে ধন্যবাদ জানিয়েছেন এবং বিষয়টি কতটা জরুরি তা জোর দিয়েছিলেন।

এক্স-কে পোস্ট করা একটি বিবৃতিতে তিনি লিখেছেন, “এখন মূল বিষয় হল গতি।” “আমাদের যোদ্ধাদের জন্য অস্ত্র সরবরাহের বিষয়ে অংশীদারদের সাথে চুক্তি বাস্তবায়নের গতি। নিষেধাজ্ঞাগুলি এড়াতে সমস্ত রাশিয়ান স্কিম নির্মূল করার গতি। রাজনৈতিক অনুসন্ধানের গতি রাশিয়ান সন্ত্রাসের হাত থেকে জীবন রক্ষার সমাধান যে সময় নষ্ট করে না সে জীবন রক্ষাকারী।”

বৈদেশিক সহায়তা প্যাকেজের মধ্যে ইসরায়েলের জন্য $26 বিলিয়ন, বর্তমানে গাজায় হামাসের সাথে যুদ্ধরত, সেইসাথে ইন্দো-প্যাসিফিকের মিত্রদের জন্য $8 বিলিয়ন অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও, এতে রাশিয়া, চীন এবং ইরানের উপর নিষেধাজ্ঞার পাশাপাশি যুদ্ধের পরে ইউক্রেনকে পুনর্গঠনে সহায়তা করার জন্য রাশিয়ার সম্পদ বাজেয়াপ্ত করার বিধান রয়েছে।

এছাড়াও প্যাকেজের মধ্যে আটকে রাখা হল টিকটকের মার্কিন নিষেধাজ্ঞা জোরদার করার একটি পরিমাপ যদি এর চীনা মূল কোম্পানি এক বছরের মধ্যে অ্যাপ থেকে সরে না যায়, যদিও কোম্পানি আইনটি ব্লক করার চেষ্টা করার জন্য মামলা করতে পারে।

ইসরায়েলের সাহায্যের বিষয়ে বক্তৃতা করে, বিডেন বলেছেন যে ইহুদি রাষ্ট্রের প্রতিরক্ষার প্রতি তার প্রতিশ্রুতি “লোহাপড়া” রয়ে গেছে এবং আইনটিতে গাজার জন্য 1 বিলিয়ন ডলার মানবিক সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে। তিনি বলেন, ইসরায়েলকে নিশ্চিত করতে হবে খাদ্য, পানি ও ওষুধসহ সাহায্য ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের কাছে পৌঁছাতে হবে “বিলম্ব না করে।”

কিভাবে ডাঙ্গোট এবং বায়ু শান্তি নাইজেরিয়ার অর্থনৈতিক শ্বাসরোধের বিরুদ্ধে উঠে এসেছে

যাইহোক, বিডেন একটি জিনিস আইনে অন্তর্ভুক্ত না হওয়ার জন্য দুঃখ প্রকাশ করেছেন: সীমান্ত সুরক্ষা।
রিপাবলিকান হার্ড-লাইনার এবং জনসন প্রাথমিকভাবে জোর দিয়েছিলেন যে বিদেশী সাহায্য সীমান্ত নীতি পরিবর্তনের সাথে আবদ্ধ হবে, যুক্তি দিয়েছিল যে অভিবাসনের মতো অভ্যন্তরীণ সমস্যাগুলিকে সমাধান না করে বিদেশে আরও সংস্থান পাঠানো উচিত নয়।

কিন্তু তারপর জনসন একটি দ্বিপক্ষীয় চুক্তি প্রত্যাখ্যান করেছিলেন যা আশ্রয় আইন পরিবর্তন করবে, আরও অভিবাসন বিচারক নিয়োগ করবে এবং আরও অনেক কিছু। আপস বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পরে, সিনেট তার নিজস্ব বিদেশী সহায়তা বিল পাস করেছে যা গত সপ্তাহে জনসন ডেমোক্র্যাটদের সহায়তায় বিদেশী সহায়তায় পৃথক ভোটে এগিয়ে যাওয়ার আগে হাউসে স্থবির হয়ে পড়েছিল।
“এটি দ্বিদলীয় ছিল। এটি এই বিলে অন্তর্ভুক্ত করা উচিত ছিল এবং আমি আমেরিকান জনগণের জন্য এটি সম্পন্ন করতে দৃঢ়প্রতিজ্ঞ,” অভিবাসন প্রস্তাবের বুধবার বিডেন বলেছিলেন।

তার বক্তব্য শেষ করে, বিডেন শীর্ষ কংগ্রেস নেতাদের ধন্যবাদ জানিয়েছেন – সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার, সিনেট রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল, স্পিকার জনসন এবং হাউস ডেমোক্র্যাটিক নেতা হাকিম জেফ্রিস – অবশেষে এই বিষয়ে ঐক্যবদ্ধ হওয়ার জন্য।

 

“ইতিহাস এই মুহূর্তটি মনে রাখবে ওয়াশিংটনে কতটা অকার্যকর বিষয়গুলি সম্পর্কে সমস্ত আলোচনার জন্য, আপনি যখন গত তিন বছর ধরে তাকান, আমরা বারবার দেখতে পাচ্ছি যে আমরা আসলেই একত্রিত হয়েছি সেই সমালোচনামূলক বিষয়গুলিতে।”

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version