সৌভাগ্যক্রমে, ২0০৫ সালে, জেনারেল ওবাসাঞ্জোর নজরদারিতে, নাইজেরিয়ায় ব্যাঙ্কিং অনুশীলনকে নিয়ন্ত্রণমুক্ত করা হয়েছিল, এইভাবে স্বাধীন বিনিয়োগকারীদের জন্য ব্যাঙ্কিং লাইসেন্স জারি করার জায়গা উন্মুক্ত করা হয়েছিল।

দীর্ঘদিন ধরে, আমি জোর দিয়ে আসছি কিভাবে নাইজেরিয়ার পাবলিক সেক্টর/সিভিল সার্ভিস কাঠামো ইউরোপ, আমেরিকা এবং এশিয়ার অন্যান্য ক্লাইমে যেখানে আমলাতন্ত্র একটি নিয়ন্ত্রক হিসাবে কাজ করে সেখানে বেসরকারি খাত সমর্থক হওয়ার বিপরীতে বেসরকারি খাতের বিনিয়োগকারীদের বিরোধী। নিশ্চিত করা যে খেলার নিয়ম সকল খেলোয়াড়দের দ্বারা সম্মান করা হয়।
সরকার না থাকলে, স্যামসাং, ডেইউ, ইত্যাদির মতো দক্ষিণ কোরিয়ার চাবোলরা বিশ্বব্যাপী আইকন হিসাবে আবির্ভূত হত না।

মার্কিন যুক্তরাষ্ট্র ফোর্ড মোটরসকে সমর্থন করতে আগ্রহী, এই কারণেই যখন এটি আক্ষরিক অর্থে আর্থিক রুক্ষ জলের মধ্যে পড়ে তখন তাকে মরতে দেওয়া হয়নি এবং রাষ্ট্রপতি বারাক ওবামার নজরদারিতে সরকার তাকে জামিন দিতে হয়েছিল।

ইরান বলছে, ঈদুল ফিতরে ‘আত্মঘাতী হামলার’ পরিকল্পনাকারী আইএসআইএল সদস্যদের গ্রেফতার

চীন সরকারের সমর্থন ছাড়া, হুয়াওয়ে আজ বিশ্বব্যাপী পরিবারের নাম হবে না।

চীনাদের মালিকানাধীন টিকোক মার্কিন বিনিয়োগকারীদের কাছে বিক্রি না করা পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করা থেকে নিষেধাজ্ঞা নিয়ে চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধের বিষয়ে আমরা সকলেই অবগত।

বৈদ্যুতিক যানবাহন, ইভি, চীন এবং শিল্পোন্নত পশ্চিমা বিশ্বের মধ্যে যুদ্ধ ইউরোপ থেকে মার্কিন যুক্তরাষ্ট্র পর্যন্ত বিস্তৃত যেখানে চীন যা কনফেটির মতো ইভিগুলিকে মন্থন করছে এবং অনেক কম দামে ইলন মাস্কের টেসলাকে হুমকি দিচ্ছে যার অভূতপূর্ব বিক্রির মূল কারণ এক পর্যায়ে, মিস্টার মাস্ক মাইক্রোসফটের বিল গেটসকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে উঠে আসেন, আগে বার্নার্ড অ্যানাল্ট তাকে এক নম্বরে সরিয়ে দেন এবং জেফ বেজোস দ্বিতীয় হন।

যে বিষয়টি তৈরি করা হচ্ছে তা হল যে বেসরকারি খাতের অপারেটরদের শুধু পৃষ্ঠপোষকতার জন্য নয়, কিন্তু ট্যাক্স রেয়াতের মাধ্যমে সরকারী সহায়তা প্রয়োজন, বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করার চেষ্টা করার সময় আমরা যেভাবে করি এবং কর ছুটি প্রদান করি ইত্যাদি।

অন্তত, নাইজেরিয়া সম্পর্কে একটি বিষয় স্পষ্ট যে আমরা একটি পুঁজিবাদী এবং বাজার চালিত অর্থনীতি এবং একটি সমাজতান্ত্রিক/কল্যাণবাদী/কমিউনিস্ট ব্যবস্থা পরিচালনা করি না যেখানে সবকিছুই রাশিয়া এবং কিছুটা চীনের মতো কেন্দ্রীভূত হয়।

দুর্ভাগ্যবশত, আমাদের দেশ এখনও সরকারি/বেসামরিক কর্মচারীদের সঙ্গে সরকার ও অর্থনীতির নিয়ন্ত্রণ ও নিয়ন্ত্রণ থেকে নিজেকে মুক্ত করতে পারেনি, যা পূর্বকাল থেকে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত মানসিকতা/অভিযোজন, এবং সামরিক বাহিনীতে দীর্ঘস্থায়ী অবস্থানের মধ্যে আবদ্ধ। আমাদের দেশের রাজনৈতিক নেতৃত্বের জিনে।

আমাদের বেসামরিক কর্মচারীদের অভিযোজন দেওয়া দরকার যে এটি বেসরকারি খাত যা আমাদের দেশকে সমৃদ্ধ এবং আমাদের সহ নাগরিকদের সমৃদ্ধ করার ক্ষমতা রাখে।

কিভাবে ডাঙ্গোট এবং বায়ু শান্তি নাইজেরিয়ার অর্থনৈতিক শ্বাসরোধের বিরুদ্ধে

এই অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদানটি সরকারি কর্মচারীদের জন্য বাদাগারি, লাগোসের প্রশাসনিক ও স্টাফ কলেজ থেকে জোস, মালভূমি রাজ্যের কাছে ন্যাশনাল ইনস্টিটিউট ফর পলিসি অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ, কুরু পর্যন্ত সরকারি কর্মচারীদের জন্য অসংখ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রশিক্ষণ কর্মসূচিতে যোগ করা দরকার।

আমাদের বেসামরিক কর্মচারী বা সরকারী কর্মচারীদের যদি পূর্বে হাইলাইট করা উন্নত অর্থনীতিতে যা পাওয়া যায় তার প্রতিফলনকারী সঠিক দিকনির্দেশনা থাকত, তাহলে এয়ার পিসের প্রধান নির্বাহী কর্মকর্তা/প্রতিষ্ঠাতা মিঃ অ্যালেন ওনয়েমা যে অগ্নিপরীক্ষার মুখোমুখি হয়েছিলেন তার মুখোমুখি হতেন না। লন্ডনে এয়ারলাইন্সের প্রথম ফ্লাইটের পর নাইজেরিয়ায় ফিরে যান কারণ তিনি আরাইজ টিভির সাম্প্রতিক এপিসোডে বর্ণনা করেছিলেন।

মর্নিং শো প্রোগ্রাম চলাকালীন, তিনি রুবেন আবাতি, আয়ো মায়ো-এসে এবং রুফাই ওসেনির ত্রয়ী, যারা অ্যাঙ্কর, তাদের সাথে ভাগ করে নেন যে কীভাবে ফেডারেল এয়ারপোর্ট অথরিটি অফ নাইজেরিয়া (এফএএএন) এর কিছু কর্মী এয়ার পিসকে জোর করার চেষ্টা করেছিল। মুরতালা মুহাম্মদ আন্তর্জাতিক বিমানবন্দর, এমএমআইএ লাগোসের একটি পরিত্যক্ত এবং অবহেলিত এলাকায় অবতরণ করা।

যেহেতু বিমানবন্দরের সেই অংশটি খুব কমই ব্যবহার করা হয়েছিল এবং ভাল মানের অবকাঠামো থেকে বঞ্চিত ছিল এবং মূল টার্মিনাল বিল্ডিং থেকে অনেক দূরে ছিল, তাই প্রথম ফ্লাইটে যাত্রীদের দুর্বল এবং অস্বস্তিকর বিমান ভ্রমণের অভিজ্ঞতা হত যা প্রথম পর্যন্ত এয়ার পিসের ভাবমূর্তিকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। সময় যাত্রীদের যে তিনি তাদের পুনরাবৃত্ত পৃষ্ঠপোষকতা সুবিধা ভোগ করার জন্য মুগ্ধ করার অভিপ্রায় ছিল.

যে বিষয়টি এয়ার পিসের মালিককে সবচেয়ে বেশি বিরক্ত করেছিল তা হল যে তার এয়ারলাইনটিকে পুরানো টার্মিনালের ‘সাইবেরিয়া’ এলাকায় পাঠানো হয়েছিল যে “নতুন টার্মিনালে সি-২৩ ব্যবহারের জন্য বিনামূল্যে ছিল, কর্মকর্তারা এটিকে একটি জন্য সংরক্ষণ করতে বেছে নিয়েছিলেন। দেশীয় বাহকের মূল্যে বিদেশী বাহক”।

মিঃ অ্যালেন ওনিমা তারপরে নিম্নলিখিত ঘোষণা দিয়ে শেষ করলেন:

“নাইজেরিয়ার অভ্যন্তরীণ ষড়যন্ত্র রয়েছে। কিছু নাইজেরিয়ান প্রার্থনা করছে যে আমরা ব্যর্থ হই, কিন্তু ভালো কথা হল কেউই ঈশ্বর নয়।”

এভিয়েশন মিনিস্টার, মিঃ ফেস্টাস কেয়ামো, অ্যারিস টিভিতে ব্রিটিশ এয়ারওয়েজ এবং ভার্জিন আটলান্টিক অপারেটিং ফ্লাইটগুলির একচেটিয়াতা ভাঙতে এয়ার পিসকে যে চ্যালেঞ্জগুলি এবং কৃত্রিম এবং বাস্তব বাধাগুলিকে স্কেল করতে হয়েছিল তাও প্রমাণ করেছিলেন নাইজেরিয়া ছাড়াই লন্ডনে উড়ে যাওয়া রুটটি পরিচিত। খুব লাভজনক এবং বিএএসএ নামে পরিচিত বিমান চলাচল ব্যবস্থার উপর ভিত্তি করে, উভয় দেশের মধ্যে সমান ভিত্তিতে ফ্লাইট বিনিময়ের পারস্পরিকতা হওয়ার কথা।

নাইজেরিয়া এয়ারওয়েজের মৃত্যুর পর থেকে যুক্তরাজ্য যখন রুটে একচেটিয়াতা উপভোগ করছে, তখন বাণিজ্য ভারসাম্য যুক্তরাজ্যের পক্ষে তির্যক হয়েছে যা একটি কারণ হল যে এয়ারলাইন টিকিটের জন্য অর্থপ্রদানের ব্যাকলগ ছিল যা সিবিএন নগদ প্রবাহের সময় সাফ করেছে। বর্তমান প্রশাসনের চলমান সংস্কারের পর অর্থনীতিতে উন্নতি হয়েছে।

ইথিওপিয়া সৌদি আরব থেকে ৭০,০০০ নাগরিককে প্রত্যাবাসন করবে

নাইজেরিয়ার ফেডারেল এয়ারপোর্ট অথরিটি, এফএএএন-এর আমলাতন্ত্র দ্বারা এয়ার পিসকে ঠান্ডা কাঁধের চিকিত্সা করা হয়েছে, যা আলহাজি আলিকো ডাঙ্গোটের বাজে অভিজ্ঞতার সাথে আলাদা নয় যখন তিনি প্রতিদিন ৬৫০,০০০ লিটার পেট্রোল সহ বৃহত্তম শোধনাগার স্থাপনের জন্য সংগ্রাম করছিলেন। ইবেজু, লেকি, লাগোসে পূর্ণ ক্ষমতা।

কোভিড-১৯ মহামারী এবং রাশিয়া, ইউক্রেন যুদ্ধের সময় যেটি বিশ্ব সরবরাহ শৃঙ্খলে বিঘ্নিত হয়েছিল এবং এমনকি বিশ্বের অনেক অঞ্চলে একাধিক মন্দার সূত্রপাত হয়েছিল তার আলোকে মেগা শোধনাগারের কমিশনিং কয়েকবার স্থগিত করতে হয়েছিল। অবিলম্বে অতীতের রাষ্ট্রপতি মুহাম্মদু বুহারির (২০১৫-২০২৩) প্রশাসনের সময় নাইজেরিয়ায় দুটি মন্দা সহ যারা সত্যিই ব্যবসা বান্ধব নন।

সময়সূচী অনুযায়ী শোধনাগারটি চালু করতে না পেরে, কিছু নাইজেরিয়ান আক্ষরিক অর্থে স্বপ্নদর্শী শিল্পপতিকে ‘রোস্ট’ করার সিদ্ধান্ত নিয়েছিল যিনি আমাদের কোষাগারের রক্তক্ষরণ রোধ করতে নাইজেরিয়ার একটি শোধনাগারে বিনিয়োগ করার প্রতিকূলতাকে সাহসী করেছিলেন কারণ বিপুল পরিমাণ অর্থ ইউরোপে রপ্তানি করা হয়েছে। ফিনিশড পেট্রোলিয়াম পণ্য আমদানির জন্য আমাদের দেশের আমদানি বিলে পূর্বে উল্লেখ করা হয়েছে।

তারা পরিশোধনাগারে ইক্যুইটি নেওয়ার জন্য সিবিএন-এর নেতৃত্বকেও তুচ্ছ করেছে যে, পূর্বে বিশদ হিসাবে বেশ কয়েকটি শিল্পোন্নত দেশ তাদের দেশে বেসরকারি খাতের সংস্থাগুলিতে বিনিয়োগ করেছে যাতে বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য ইউনিকর্নকে সত্যাসত্য উৎস তৈরি করা হয়।

আজ, ড্যাঙ্গোট শোধনাগার কার্যকরভাবে ইউরোপের উপকূলরেখায় ইউরোপীয় শোধনাগারগুলি স্থাপন করার জন্য কার্যকরভাবে অবস্থান করছে যা বিশেষত পশ্চিম আফ্রিকার বাজারের জন্য পেট্রোলিয়াম পণ্য উত্পাদন করার জন্য যেখানে এটি অপরিশোধিত তেলের স্থানীয় পরিশোধনের জন্য সক্ষমতা এবং পরিকাঠামোর অভাবের কারণে উচ্চ চাহিদা ছিল। ঘটনাক্রমে নাইজেরিয়া, অ্যাঙ্গোলা, নিরক্ষীয় গিনি এবং এমনকি ঘানায় অন্যান্যদের মধ্যে প্রচুর।

পাঠকদের এটির জন্য আমার কথা নিতে হবে না তবে ২৭ মার্চ, ২০২৪-এ আহমেদ গাদ্দার এবং রবার্ট হার্ভে জুটির দ্বারা পরিচালিত রয়টার্সের বিশ্লেষণটি পড়ুন:

“এটিকে দীর্ঘদিন ধরে শক্তির স্বাধীনতার জন্য নাইজেরিয়ার অনুসন্ধানের টার্নিং পয়েন্ট হিসাবে বিবেচনা করা হয়েছে। নাইজেরিয়া হল আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ এবং এর শীর্ষ তেল উৎপাদক, তবুও এটি পরিশোধন ক্ষমতার অভাবে প্রায় সমস্ত জ্বালানি আমদানি করে।

“২০২৩ সালে ইউরোপের ১.৩৩ মিলিয়ন বিপিডি গড় পেট্রল রপ্তানির প্রায় এক তৃতীয়াংশ পশ্চিম আফ্রিকায় গিয়েছিল, যে কোনও অঞ্চলের তুলনায় একটি বড় অংশ, এই রপ্তানির বেশিরভাগই নাইজেরিয়াতে শেষ হয়েছে, কেপিএলইআর ডেটা দেখায়।”

এনওয়াইসি-এর বাইরে ভূমিকম্প প্রধান বিমানবন্দরগুলিতে গ্রাউন্ড স্টপ ট্রিগার করে৷ উত্তর-পূর্ব জুড়ে ৪.৮ মাত্রার ভূমিকম্প অনুভূত

প্রতিবেদনটি আরও প্রকাশ করে:

“পশ্চিম আফ্রিকার বাজারের ক্ষতি একটি ছোট শোধনাগারের জন্য সমস্যাযুক্ত হবে যাদের কাছে তাদের পেট্রল ইউরোপীয় এবং মার্কিন স্পেসিফিকেশনে আপগ্রেড করার জন্য কিট নেই,” কনসালটেন্সি এফজিই-এর পরিশোধিত পণ্যের প্রধান ইউজিন লিন্ডেল বলেন, আরও কঠোর পরিবেশগত মান উল্লেখ করে। অন্যান্য বাজারের জন্য।

বাল্টিমোর ব্রিজ ধসে নিহতদের সন্ধানের সময় দুটি লাশ উদ্ধার করা

কেপলারের বিশ্লেষক অ্যান্ডন পাভলভের মতে, ক্রমবর্ধমান বৈশ্বিক গ্যাসোলিন উৎপাদনের কারণে ইউরোপে ৩০০-৪০০,০০০বিপিডি পরিশোধন ক্ষমতা বন্ধ হওয়ার ঝুঁকিতে রয়েছে।”

ড্যাঙ্গোট শোধনাগারকে বাস্তবে পরিণত করা থেকে আটকানোর আন্তর্জাতিক ষড়যন্ত্রের বিষয়ে চিন্তা করার জন্য পর্যাপ্ত সময় এবং স্থান নেই এবং অজ্ঞ নাইজেরিয়ানরা সাহিত্যিক উত্তেজনাপূর্ণ এবং ড্যাঙ্গোটকে সত্যিকার অর্থে উদ্যোক্তা যোদ্ধার পরিবর্তে ভিলেন হিসাবে উপস্থাপন করে সহায়তাকারী হিসাবে কাজ করছে।

আরও অনেক আশ্চর্যজনক উদ্যোক্তা আছেন যেমন গ্লোবাকমের মালিক প্রধান মাইক অ্যাডেনুগা, যারা উদ্দেশ্যের দৃঢ়তা এবং নিখুঁত দৃঢ়তা এবং দৃঢ় সংকল্পের কারণে আমাদের সিস্টেমে আমলাদের দ্বারা সেট করা বাধাগুলিকে ঝাঁপিয়ে পড়েন যাতে তারা আদিবাসী বিনিয়োগকারীদের উন্নতি করতে না পারে। যখন তারা বিদেশী বিনিয়োগকারীদের সাহায্য করে এবং স্থানীয় বিনিয়োগকারীদের অগ্রগতির চাকাকে বাধাগ্রস্ত করে এবং আটকে রাখে তখন টেবিলের সুবিধার (ঘুষ ও দুর্নীতি) উপভোগ করতে থাকে।

এনওয়াইসি-এর বাইরে ভূমিকম্প প্রধান বিমানবন্দরগুলিতে গ্রাউন্ড স্টপ ট্রিগার করে৷ উত্তর-পূর্ব জুড়ে ৪.৮ মাত্রার ভূমিকম্প অনুভূত

আমরা সকলেই ভার্জিন নাইজেরিয়া গুটিয়ে যাওয়ার কারণগুলির সাথে পরিচিত।

ভার্জিন আটলান্টিকের মালিক স্যার রিচার্ড ব্র্যানসন, নাইজেরিয়ায় সরকারি কর্মচারীদের ঘুষের জন্য কীভাবে নাইজেরিয়া এয়ারওয়েজের মৃত্যুর পর নাইজেরিয়ার জন্য একটি বিকল্প জাতীয় বাহক তৈরির সহযোগিতামূলক প্রচেষ্টায় তার বিনিয়োগ প্রত্যাহার করতে বাধ্য করেছিল তার বিশদ বিবরণ দিয়েছেন।

মেজর জেনারেল কাভুমা লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি পেয়ে সোমালিয়ায় ফিরেছেন।

এয়ার পিসের মিঃ অ্যালেন ওনিমা এবং ভার্জিন আটলান্টিকের রিচার্ড ব্র্যানসন, নাইজেরিয়ার পরিষেবা প্রধান যিনি নীতি নির্ধারণের দায়িত্বে আছেন, নাইজেরিয়ার সরকারী কর্মচারীদের দুর্নীতির অব্যবস্থা এবং দেশপ্রেমের অভাবের ধারাবাহিকতার আলোকে সিভিল সার্ভিস তার কাজ ভালভাবে কাটা হয়েছে.

নাইজেরিয়াকে বর্তমান অর্থনৈতিক মন্দা থেকে বের করে আনার প্রয়াসে বাধা না দিয়ে আমাদের বেসামরিক কর্মচারীদের সাহায্যকারী হয়ে উঠতে সক্ষম করার জন্য পুনর্নির্মাণের প্রয়োজন।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version