পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন ইউক্রেনে ন্যাটো বাহিনীর উপস্থিতি “অচিন্তনীয় নয়।” ইতিমধ্যে, রাশিয়ার কর্মকর্তাদের মতে, প্রায় ৫০টি ইউক্রেনীয় যুদ্ধ ড্রোন রাশিয়ায় গুলি করে ভূপাতিত করা হয়েছে।
ইউক্রেন ডিফেন্স কন্টাক্ট গ্রুপ (UDCG) এর সদস্যরা কিয়েভের জন্য সমর্থন নিয়ে আলোচনা করতে ১৯ মার্চ জার্মানির রামস্টেইন এয়ার বেসে আবার দেখা করবে।
ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, রাতারাতি রাশিয়ার দক্ষিণ শহর খেরসন শহরে বোমা হামলায় এক শিশু আহত হয়েছে।

রাশিয়ান গোলাগুলিতে মধ্য দীনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলে একটি ১৬ বছর বয়সী ছেলেকে হত্যা করা হয়েছে বলে জানা গেছে যখন ডিনিপ্রো নদীর তীরে তার গ্রামটি রাশিয়ান আর্টিলারি দ্বারা লক্ষ্যবস্তু ছিল।

জাতিসংঘের প্রধান দক্ষিণ সুদানে তার সাহায্যকর্মী হত্যার নিন্দা করেছেন

এদিকে, রাশিয়া ইউক্রেনীয় ড্রোন দ্বারা ব্যাপক হামলার কথা জানিয়েছে, তাদের মধ্যে ৪৭ গুলিকে গুলি করে ধ্বংস করেছে বলে দাবি করেছে।

এখানে ৯ মার্চ শনিবারের জন্য ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের সর্বশেষ অগ্রগতির দিকে নজর দেওয়া হয়েছে।

সিকোরস্কি বলেছেন ইউক্রেনে ন্যাটো সৈন্য ‘অচিন্তনীয় নয়’
ইউক্রেনে পশ্চিমা সেনা মোতায়েন করতে পারে এমন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাম্প্রতিক মন্তব্যের প্রতি ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন পোলিশ পররাষ্ট্রমন্ত্রী রাডোস্লা সিকোরস্কি।

“ইউক্রেনে ন্যাটো বাহিনীর উপস্থিতি অকল্পনীয় নয়,” শুক্রবার সন্ধ্যায় সিকোর্স্কি এক্স, পূর্বে টুইটারে লিখেছেন, ইউরোপীয় নেতাদের একটি বৈঠকে ফরাসি নেতার মন্তব্যের এক সপ্তাহেরও বেশি সময় পরে একটি আলোড়ন সৃষ্টি করেছিল।

“আমি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর উদ্যোগের প্রশংসা করি কারণ এটি পুতিনের ভয় পাওয়ার বিষয়ে, আমরা পুতিনকে ভয় পাচ্ছি না,” তিনি যোগ করেছেন।

গত মাসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইউক্রেনে পশ্চিমা সেনা পাঠানোর সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। মন্তব্যটি মিত্রদের মধ্যে একটি নিষেধাজ্ঞা ভেঙ্গেছে এবং অন্যান্য নেতাদের কাছ থেকে ক্ষোভ উস্কে দিয়েছে।
ফরাসি কর্মকর্তারা পরে ম্যাক্রোঁর মন্তব্যকে স্পষ্ট করার এবং প্রতিক্রিয়া কমানোর চেষ্টা করেছিলেন, রাশিয়াকে ইঙ্গিত দেওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন যে এটি ইউক্রেনে তার যুদ্ধে জিততে পারবে না।

সিকোরস্কির অবস্থান পোলিশ প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্কের সাথে বিপরীত, যিনি গত সপ্তাহে প্রাগ সফরের সময় স্পষ্ট করেছিলেন যে পোল্যান্ডের ইউক্রেনে সৈন্য পাঠানোর কোন ইচ্ছা নেই। টাস্ক বলেন, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের সামরিক প্রচেষ্টায় সর্বোচ্চ সহায়তা প্রদানের দিকে নজর দেওয়া উচিত।ইউক্রেন, পোল্যান্ড ইউক্রেনে ন্যাটো বাহিনীকে অস্বীকার করবে না

২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কো ইউক্রেনে তার পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার পর থেকে পোল্যান্ড ইউক্রেনের কট্টর মিত্র।
এমনকি প্রশিক্ষণের জন্যও ইউক্রেনে সেনা পাঠানোর বিরোধিতা করেন ক্যামেরন
ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন জার্মান সংবাদপত্র Süddeutsche Zeitung-এর সাথে এক সাক্ষাৎকারে বলেছেন যে তিনি ইউক্রেনে পশ্চিমা সৈন্য পাঠানোর বিরুদ্ধে, এমনকি প্রশিক্ষণ মিশনের জন্যও।

মিশিগান প্রাইমারিতে, ‘আনকমিটেড’ হল একটি প্রতিবাদী ভোট

ক্যামেরন বলেছিলেন যে প্রশিক্ষণ মিশন বিদেশে পরিচালিত হবে, উল্লেখ্য যে ব্রিটেন এইভাবে ৬০,০০০ ইউক্রেনীয় সৈন্যদের প্রশিক্ষণ দিয়েছে। ইউক্রেনে বিদেশী সৈন্য স্থাপন করা রাশিয়ার জন্য লক্ষ্যবস্তু সরবরাহ করবে, তিনি যোগ করেছেন।
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ২৬শে ফেব্রুয়ারি মিত্রদের নাড়াচাড়া করেন যখন তিনি বলেছিলেন যে তিনি রাশিয়াকে প্রতিহত করতে ইউক্রেনে পশ্চিমা সেনা পাঠানোর বিষয়টি অস্বীকার করবেন না।

তার সাক্ষাত্কারে, ক্যামেরন আরও বলেছিলেন যে ইউক্রেনের আরও দূরপাল্লার অস্ত্রের প্রয়োজন এবং তিনি জার্মান তৈরি টরাস ক্রুজ ক্ষেপণাস্ত্র সরবরাহের অনিচ্ছা কাটিয়ে উঠতে বার্লিনের সাথে কাজ করতে ইচ্ছুক।

বার্লিন ইউক্রেনে টরাস ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে অস্বীকার করেছে, এই ভয়ে যে এর ৫০০-কিলোমিটার রেঞ্জ রাশিয়ার ভূখণ্ডের গভীরে লক্ষ্যবস্তুতে আঘাত করতে ব্যবহৃত হবে।

যাইহোক, ক্যামেরন সরাসরি ইউক্রেনে আরও ব্রিটিশ-ফরাসি স্টর্ম শ্যাডো ক্রুজ ক্ষেপণাস্ত্র পাঠানোর জন্য ব্রিটেনকে মুক্ত করার জন্য বার্লিন বৃটেনকে টরাস ক্ষেপণাস্ত্র সরবরাহ করার পরামর্শগুলিকে সরাসরি সম্বোধন করবেন না।
জার্মানিতে ইউক্রেনের নতুন বৈঠকে বসবেন পশ্চিমা প্রতিরক্ষা প্রধানরা
ইউক্রেন ডিফেন্স কন্টাক্ট গ্রুপ (UDCG) এর সদস্যরা কিয়েভের জন্য সমর্থন নিয়ে আলোচনা করতে এই মাসে জার্মানির রামস্টেইন এয়ার বেসে আবার মিলিত হবে। মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের আমন্ত্রণে, গ্রুপটি ১৯ মার্চ বৈঠক করবে।
৫৬-জাতির জোট, যা রামস্টেইন গ্রুপ নামেও পরিচিত, ইউক্রেনে অস্ত্র সরবরাহের সমন্বয় করছে, যা ফেব্রুয়ারিতে আক্রমণকারী রাশিয়ান বাহিনীকে প্রতিহত করার জন্য পশ্চিমা সমর্থনের প্রয়োজন।

ইউডিসিজি ৭ মার্চ যোগদানের পর সুইডেন সহ ৩২টি ন্যাটো সদস্য রাষ্ট্র এবং রাশিয়ার আক্রমণের বিরোধিতাকারী অন্যান্য ২৪টি দেশ নিয়ে গঠিত। এটি ১৪ ফেব্রুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেষ দেখা হয়েছিল।

রাশিয়া দাবি করেছে তারা ইউক্রেনের একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে
শনিবার মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় রাশিয়ার আরআইএ বার্তা সংস্থাকে জানিয়েছে যে তাদের বাহিনী ডোনেটস্ক অঞ্চলে ইউক্রেনের একটি মিগ-২৯ যুদ্ধবিমান ভূপাতিত করেছে।

ইউক্রেন সাম্প্রতিক দিনগুলিতে এমন কোনও ঘটনার খবর দেয়নি।

ইউক্রেন বলছে, রাশিয়া খেরসনে বেসামরিক মানুষের ওপর বোমা বর্ষণ করেছে
ইউক্রেনের কর্মকর্তারা শনিবার বার্তা সংস্থা এএফপিকে বলেছেন যে রাশিয়ার বাহিনী দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন রাতে রাতারাতি বোমা হামলায় একটি শিশু আহত হয়েছে।

বিডেন কংগ্রেস নেতাদের সরকারের শাটডাউন এড়াতে, ইউক্রেন এবং ইস্রায়েলে সহায়তা পাঠাতে অনুরোধ করবেন

“গত রাতে, রাশিয়ান সেনাবাহিনী বোমা দিয়ে শহরটিতে আঘাত করেছিল। শেলটি একটি পাঁচতলা ভবনের কাছে পড়েছিল,” শহরের প্রশাসকদের একটি সামাজিক মিডিয়া পোস্ট পড়ুন। পোস্টটিতে একটি ভিডিওও রয়েছে যা একটি বিশাল গর্ত এবং একটি ধ্বংসপ্রাপ্ত ভবনের ধ্বংসাবশেষ দেখায়।

কর্মকর্তারা বলেছেন, “শেলিং-এর শিকার সাত বছর বয়সী একটি ছেলেকে চিকিৎসা তত্ত্বাবধানে রাখা হয়েছে,” যোগ করে, “শিশুটির জীবন ঝুঁকিপূর্ণ নয়।”

রাশিয়ার গোলাগুলিতে মধ্য দীপ্রোপেট্রোভস্কে একটি 16 বছর বয়সী ছেলেকে হত্যা করা হয়েছে বলে জানা গেছে যখন ডিনিপ্রো নদীর তীরে তার গ্রামটি রাশিয়ান আর্টিলারি দ্বারা লক্ষ্যবস্তু ছিল। আঞ্চলিক কর্তৃপক্ষের মতে, ২২ বছর বয়সী অন্য একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শনিবার ইউক্রেনের বিমান বাহিনী দাবি করেছে যে ১৫টি ইরানের তৈরি শাহেদ ড্রোনের মধ্যে ১২টি ভূপাতিত করেছে তারা বলেছে যে রাশিয়া এই অঞ্চলে রাতারাতি চালু করেছিল।

ক্রিমিয়ান সেতুতে যান চলাচল সংক্ষিপ্তভাবে স্থগিত
ক্রিমিয়ান ব্রিজ জুড়ে গাড়ি চলাচল সংক্ষিপ্তভাবে স্থগিত করা হয়েছে, রাশিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে। প্রত্যাশিত বা বাস্তব আক্রমণের কারণে প্রায়ই এই পদক্ষেপ নেওয়া হয়।

টেলিগ্রাম মেসেজিং অ্যাপে এক বার্তায় কর্তৃপক্ষ জানিয়েছে, এক ঘণ্টারও কম সময়ের মধ্যে যান চলাচল শুরু হয়েছে।

ডেমোক্র্যাটিক রিপ রুপারসবার্গার বছরের শেষে হাউস থেকে পদত্যাগ করছেন

সেতুটি কের্চ স্ট্রেইট পর্যন্ত বিস্তৃত এবং রাশিয়ার মূল ভূখণ্ডকে ক্রিমিয়ার সাথে সংযুক্ত করে, যা মস্কো ২০১৪ সালে ইউক্রেন থেকে সংযুক্ত করেছিল কিন্তু কিয়েভ তার অঞ্চল হিসাবে বিবেচনা করে।

সেতুটি পূর্বে ২০২২ সালের অক্টোবর এবং ২০২৩ সালের জুলাই মাসে আক্রমণ এবং ক্ষতিগ্রস্ত হয়েছিল, যার ফলে কিছু অংশ ভেঙে পড়েছিল। উভয় ক্ষেত্রেই, সেতুটি পরে মেরামত করে পুনরায় চালু করা হয়।

রাশিয়া বলেছে যে তারা রাতারাতি ৪৭টি ইউক্রেনীয় ড্রোন ধ্বংস করেছে
রাশিয়া বলেছে যে তারা তার দক্ষিণাঞ্চলে রাতারাতি ৪৭টি ইউক্রেনীয় ড্রোন ধ্বংস করেছে, বেশিরভাগই ইউক্রেনের সীমান্তবর্তী রোস্তভ অঞ্চলে।

“বেলগোরড অঞ্চল [একটি ড্রোন], কুরস্ক অঞ্চল [দুটি ড্রোন], ভলগোগ্রাদ অঞ্চল [তিনটি ড্রোন] এবং রোস্তভ অঞ্চলের [৪১টি ড্রোন] ডিউটিতে থাকা বিমান প্রতিরক্ষা ব্যবস্থাগুলিকে আটকানো এবং ধ্বংস করা হয়েছে,” রাশিয়ান সেনাবাহিনী বলেছে। সোশ্যাল মিডিয়াতে। রোস্তভের গভর্নর ভ্যাসিলি গোলুবেভ সোশ্যাল মিডিয়ায় বলেছেন যে ইউক্রেনের রাশিয়া-অধিকৃত অংশের কাছে আজভ সাগরের তাগানরোগ শহরে একটি ড্রোন হামলা হয়েছে। তিনি বলেন, একজন উদ্ধারকর্মী আহত হয়েছেন, তবে “কোনও হতাহতের ঘটনা ঘটেনি।”

ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার তেলের ডিপো ক্ষতিগ্রস্ত হয়

স্বাধীন গণমাধ্যম জানিয়েছে যে ইউক্রেনীয় ড্রোন ওই এলাকায় একটি রাশিয়ান সামরিক বিমানের কারখানাও লক্ষ্যবস্তু করেছে। সেখানে ক্ষয়ক্ষতির বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য পাওয়া যায়নি। দক্ষিণ রোস্তভ অঞ্চলটি রাশিয়ান সেনাবাহিনীর ইউক্রেনে সামরিক অভিযানের পরিকল্পনা করার একটি কেন্দ্র।

এদিকে, ইউক্রেন আরও জানিয়েছে যে তারা ১৫টি রাশিয়ান ড্রোনের মধ্যে 12টি ধ্বংস করেছে যা একই সময়ে তার অঞ্চলে আক্রমণ করেছিল।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version