ডেট্রয়েট — মিশিগানে মঙ্গলবার ব্যালটের উপর বৈদেশিক নীতি উন্মোচিত হচ্ছে, যেহেতু একটি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা প্রাথমিক ডেমোক্র্যাটদের হামাসের সাথে যুদ্ধে ইস্রায়েলকে সমর্থন করার জন্য তার ক্রোধের জন্য রাষ্ট্রপতি বিডেনের দুর্বলতার অনুভূতি দেওয়ার জন্য প্রস্তুত।

যদিও বিডেন প্রাইমারিতে স্বাচ্ছন্দ্যে জয়লাভ করবেন বলে আশা করা হচ্ছে, নভেম্বরের যুদ্ধক্ষেত্রের রাজ্যের উপর ফোকাস বিডেনের যুদ্ধ পরিচালনার প্রতি আরব-আমেরিকান এবং মুসলিম ভোটারদের প্রতিক্রিয়ার মধ্যে তীব্র হয়েছে এবং এর ফলে গাজায় মানবিক সংকট দেখা দিয়েছে। কিছু স্থানীয় নেতা মিশিগান ডেমোক্র্যাটদের ইসরায়েলের প্রশাসনের সমর্থন এবং এর সামরিক অভিযানের প্রতিবাদে “অনিচ্ছু” ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন।

বিডেন কংগ্রেস নেতাদের সরকারের শাটডাউন এড়াতে, ইউক্রেন এবং ইস্রায়েলে সহায়তা পাঠাতে অনুরোধ করবেন

মিশিগান মার্কিন যুক্তরাষ্ট্রে আরব-আমেরিকানদের সর্বাধিক শতাংশের আবাসস্থল, অনেকেই ডিয়ারবোর্নে কেন্দ্রীভূত, একটি শহর যা সংখ্যাগরিষ্ঠ আরব-আমেরিকান, একজন আরব-আমেরিকান মেয়রের নেতৃত্বে এবং কংগ্রেসে প্রতিনিধিত্ব করেন ডেমোক্র্যাটিক রিপাবলিকান রাশিদা তালাইব, একমাত্র ফিলিস্তিনি -আমেরিকান কংগ্রেস সদস্য। উভয়ই “অনিশ্চিত” প্রতিবাদকে সমর্থন করেছেন।

মিশিগান প্রাইমারিতে, ‘আনকমিটেড’ হল একটি প্রতিবাদী ভোট

আমেরিকান-আরব অ্যান্টি-বৈষম্য বিরোধী কমিটির জাতীয় নির্বাহী পরিচালক আবেদ আইয়ুব বলেছেন, ফিলিস্তিনিপন্থী কণ্ঠস্বর সারা দেশে দমিয়ে রাখা হয়েছে এবং সম্প্রদায়ের উদ্বেগগুলি মূলত বিডেন প্রশাসন দ্বারা উপেক্ষা করা হয়েছে।

“এটি সম্প্রদায়কে নীরব করার অব্যাহত প্রচেষ্টার একটি বিল্ডআপ,” আইয়ুব বলেছিলেন। “এই ভোটের মাধ্যমে আমাদের আওয়াজ শোনা যাবে। এটি একটি জিনিস যা তারা চুপ করতে পারে না – তারা নির্বাচনে আমাদের চুপ করতে পারে না।”

ডেমোক্র্যাটিক রিপ রুপারসবার্গার বছরের শেষে হাউস থেকে পদত্যাগ করছেন

গাজার পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক উদ্বেগ সত্ত্বেও বিডেন ইসরায়েলের পিছনে দাঁড়িয়েছেন, যেখানে এর ২.৩ মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত এবং চিকিৎসা সেবার পর্যাপ্ত অ্যাক্সেস ছাড়াই। ফিলিস্তিনি কর্তৃপক্ষের মতে, ইসরায়েলের সামরিক অভিযানে প্রায় ৩০,০০০ মানুষ নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু। সংখ্যাগুলি বেসামরিক এবং যোদ্ধাদের মধ্যে পার্থক্য করে না। ইসরায়েল বলেছে যে ৭অক্টোবর হামাস যোদ্ধাদের হামলায় প্রায় ১,২০০ জন নিহত হওয়ার পর তারা তাদের অভিযান চালিয়ে যাবে।

বিডেন হামাসের হাতে এখনও আটক জিম্মিদের মুক্ত করার জন্য একটি অস্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন এবং গাজায় আরও সাহায্য পৌঁছে দেওয়ার অনুমতি দিয়েছেন। সোমবার নিউইয়র্কে, রাষ্ট্রপতি বলেছিলেন যে তিনি আশা করেন যে পরের সপ্তাহের প্রথম দিকে যুদ্ধবিরতি কার্যকর হতে পারে। কিন্তু অনেক আরব-আমেরিকান এবং মুসলিম ভোটার বলেছেন যে মানবিক বিরাম দেওয়ার জন্য তার প্রচেষ্টা খুব কম, খুব দেরিতে।

ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার তেলের ডিপো ক্ষতিগ্রস্ত হয়

আমেরিকান-আরব অ্যান্টি-ডিসক্রিমিনেশন কমিটি হল জাতীয় এবং স্থানীয় কর্মী গোষ্ঠীগুলির একটি নেটওয়ার্কের মধ্যে যারা মিশিগানের বাসিন্দাদের প্রাথমিক ভোট দিতে প্ররোচিত করার প্রচেষ্টায় জড়িত, মেটা-র মতো প্ল্যাটফর্মগুলিতে প্রচেষ্টাকে সমর্থন করার জন্য বিজ্ঞাপনগুলি চলছে৷ যদিও সংখ্যাগরিষ্ঠ মুসলিম এবং আরব-আমেরিকানরা সাম্প্রতিক নির্বাচনে নির্ভরযোগ্যভাবে ডেমোক্র্যাটদের পক্ষে ভোট দিয়েছেন, অপ্রতিদ্বন্দ্বী ভোট দেওয়ার পিছনে একটি বার্তা হল নিশ্চিত করা যে ডেমোক্র্যাটিক পার্টি এই ভোটগুলিকে আর মঞ্জুর করে না, আয়োজকরা বলেছেন।

প্রতিশ্রুতিবদ্ধ প্রচেষ্টাকে সমর্থনকারী বেশিরভাগ ভোটার বলেছেন যে তারা বর্তমান রিপাবলিকান ফ্রন্ট-রানার প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের জন্য হোয়াইট হাউসে ফিরে আসার পক্ষে নয়, তবে তারা বিডেনের প্রতি তাদের হতাশার কারণে তৃতীয় পক্ষকে ভোট দেওয়ার দিকে ঝুঁকছেন বা মোটেও ভোট দিচ্ছেন না। .

রাজনৈতিক বিশ্লেষকরা বলেছেন যে তারা আশা করছেন যে অপ্রতিরোধ্য আন্দোলনটি ডিয়ারবর্ন এবং সম্ভবত কলেজ ক্যাম্পাসের আশেপাশের অঞ্চলে সীমাবদ্ধ থাকবে। এমারসন কলেজ দ্বারা গত সপ্তাহে পরিচালিত একটি জরিপে দেখা গেছে ৭৫% ডেমোক্র্যাটিক প্রাথমিক ভোটার বিডেনকে সমর্থন করে, ৯% অনিচ্ছাকৃত ভোট দেওয়ার পরিকল্পনা করে এবং ১২% সিদ্ধান্তহীন। পরামর্শক সংস্থা গ্রাসরুটস মিডওয়েস্টের সিইও অ্যাড্রিয়ান হেমন্ড বলেছেন, সিদ্ধান্তহীন আন্দোলনকে অনেক প্রভাব ফেলতে কমপক্ষে ১৫% ভোট পেতে হবে।

ইউক্রেন বলেছে যে মস্কোতে উল্লেখযোগ্য আঘাতে ২টি রাশিয়ান বিমান গুলি করে ভূপাতিত করেছে

তবুও, এটি একটি কারণে মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে। “আপনাকে মনোযোগ দিতে হবে,” হেমন্ড বলল। “এখানে ২০২০ সালে মার্জিন শক্ত ছিল এবং রাষ্ট্রপতির হারানোর মতো অনেক ভোট নেই।”

মিশিগান ট্রাম্পের বিরুদ্ধে বিডেনের ২০২০ সালের বিজয়ের জন্য সহায়ক ছিল, যিনি ১৯৮৮ সালের পর থেকে ২০১৬ সালে প্রথম রিপাবলিকান হয়েছিলেন। মিশিগানের কথা শুনুন, “অনিশ্চিত” প্রচারণার কেন্দ্রে থাকা একটি দল, কমপক্ষে ১০,০০০ ভোটের লক্ষ্য নির্ধারণ করেছে – ২০১৬ সালে ট্রাম্পের জয়ের ব্যবধান – এটি প্রদর্শন করতে যে ইস্রায়েলে বিডেনের অবস্থান তাকে একটি ঘনিষ্ঠ নির্বাচনে কীভাবে মূল্য দিতে পারে।

গত মাসে বিডেনের দল এবং মিশিগানের আরব-আমেরিকান সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে, যখন বিডেনের প্রচার ব্যবস্থাপক জুলি শ্যাভেজ রদ্রিগেজ রাজ্যে ভ্রমণ করেছিলেন কিন্তু ডিয়ারবর্ন মেয়র সহ বেশ কয়েকজন স্থানীয় নেতা তাকে প্রত্যাখ্যান করেছিলেন। বিডেন প্রশাসন পরবর্তীকালে ক্ষোভ প্রশমিত করার জন্য তার কিছু শীর্ষ বিদেশী-নীতি কর্মকর্তাকে রাজ্যে প্রেরণ করেছিল। নির্বাচিত কর্মকর্তা এবং সম্প্রদায়ের নেতাদের সাথে বৈঠকে, শীর্ষ বিডেন সহযোগীরা ব্যক্তিগতভাবে ফিলিস্তিনিদের চারপাশে যুদ্ধ এবং বক্তৃতার প্রতি প্রশাসনের প্রতিক্রিয়ার ভুল স্বীকার করেছেন।

কিন্তু কোনো আউটরিচ এই পর্যন্ত অপর্যাপ্ত প্রমাণিত হয়েছে. “প্রতিশ্রুতিহীন” প্রচেষ্টার পিছনে সংগঠকরা বলছেন যে নীতিতে উল্লেখযোগ্য পরিবর্তন ব্যতীত তারা নভেম্বরে বিডেনের পক্ষে তাদের ব্যালট দেওয়ার সম্ভাবনা কম। তাদের শীর্ষ দাবিগুলির মধ্যে রয়েছে যে বিডেন একটি স্থায়ী যুদ্ধবিরতি এবং ইস্রায়েলে মার্কিন সামরিক তহবিল বন্ধ করার আহ্বান জানিয়েছেন – উভয়ই হোয়াইট হাউস প্রত্যাখ্যান করেছে।

মিশিগান প্রাইমারিতে, ‘আনকমিটেড’ হল একটি প্রতিবাদী ভোট

হোয়াইট হাউস বলেছে যে স্থায়ী যুদ্ধবিরতি হামাসকে ক্ষমতায় থাকতে সাহায্য করবে। বিডেন এই মাসে মার্কিন সামরিক সহায়তার সাথে মানবাধিকারের শর্তগুলিকে আরও বিস্তৃতভাবে সংযুক্ত করে একটি নির্দেশ জারি করেছেন – যার উদ্দেশ্য ছিল কংগ্রেসনাল ডেমোক্র্যাটদের সন্তুষ্ট করা যারা ইস্রায়েলকে সামরিক সহায়তার কন্ডিশনিং করার আহ্বান জানিয়েছে – তবে রাষ্ট্রপতি দীর্ঘকাল ধরে মার্কিন-ইসরায়েল অংশীদারিত্বের গুরুত্বের উপর জোর দিয়েছেন এবং অব্যাহত মার্কিন অর্থায়নের প্রয়োজন।

মার্কিন মালিকানাধীন জাহাজ ইয়েমেনের কাছে ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করেছে, প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে

ডেমোক্র্যাট জোনাথন কিনলোচ, একজন ওয়েন কাউন্টি কমিশনার যার জেলায় ডেট্রয়েটের কিছু অংশ অন্তর্ভুক্ত রয়েছে, তিনি বলেছেন যে তিনি নির্বাচনকারীদের বলছেন যারা সাম্প্রতিক অনিয়মিত আন্দোলনের মেইলারদের পরে “দায়বদ্ধ হতে এবং বিডেনকে ভোট দিতে” বলেছে। কিনলোচ এমন একটি আন্দোলনের কারণে ক্ষুব্ধ এবং হতাশ তিনি মনে করেন ট্রাম্পকে অফিসে ফিরিয়ে দেওয়ার ঝুঁকি রয়েছে, যা তিনি মনে করেন গণতন্ত্রের জন্য হুমকির প্রতিনিধিত্ব করবে।

“আমি ব্যথা বুঝতে পারি, তবে এটি নভেম্বরের নির্বাচনকে সামনে রেখে একটি ভূমিকা,” তিনি বলেছিলেন। “আমি কখনই আমার ভোট নিয়ে খেলা খেলি না।”

ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার তেলের ডিপো ক্ষতিগ্রস্ত হয়

ওয়েন কাউন্টি কমিশনার স্যাম বেডাউন, যার জেলায় ডিয়ারবর্ন অন্তর্ভুক্ত রয়েছে, বলেছেন তিনি এবং তার নির্বাচনকারীরা বিডেনের দ্বারা পরিত্যক্ত বোধ করছেন এবং তাকে যুদ্ধবিরতির আহ্বান দেখতে হবে।

বেডাউন বলেছিলেন যে নভেম্বরে তিনি এবং অন্যরা কী করতে পারেন তা জানা খুব শীঘ্রই ছিল, তবে তিনি কিছু সহকর্মী ডেমোক্র্যাটদের কাছ থেকে দায়বদ্ধ প্রচেষ্টার বিরুদ্ধে বার্তা প্রত্যাখ্যান করেছিলেন। “তারা আমাদের হুমকি দিচ্ছে যে আপনি যদি রাষ্ট্রপতিকে ভোট না দেন তবে আপনি ট্রাম্পের কাছে নির্বাচন হস্তান্তর করতে যাচ্ছেন,” তিনি বলেছিলেন। “তুমি কি জান? এটা আমাদের উপর নয়, এটা প্রার্থীর উপর।”

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version