আজু শিকদার ঃ কয়েকদিনের জন্য হলেও চির চেনা রূপে ফিরছে দক্ষিণ- পশ্চিমাঞ্চলের প্রবেশদ্বারখ্যাত গোয়ালন্দ উপজেলা দৌলতদিয়া ঘাট। আজ (২২ ফেব্রুয়ারী) থেকে ১৫ দিনের জন্য দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট ব্যবহারকারী যানবাহনের সংখ্যা কয়েক গুণ বৃদ্ধি পাবে। এতেকরে যাত্রী ও যানবাহনের পদচারনায় আগের মত মুখরিত থাকবে দৌলতদিয়া ঘাট এলাকা।

বালিয়াকান্দিতে ১৪০ শতাংশ জমির পেঁয়াজ ক্ষেত মই দিয়ে ১৪ লক্ষাধিক টাকার ক্ষতি সাধন

জানা যায়, আগামী ২২ ফেব্রুয়ারী থেকে ৮ মার্চ পর্যন্ত পোস্তগোলা সেতুর (বুড়িগঙ্গা-১) সংস্কার কাজ চলবে। এই সময়ে ঢাকাসহ ২১ জেলার যানবাহন চলাচলে বিকল্প সড়ক নির্ধারণ করে দেওয়া হয়েছে।

গত রোববার (১৮ ফেব্রুয়ারী) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সদরদপ্তরে ট্রাফিক বিভাগের উদ্যোগে আয়োজিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ বিষয়ে ইতোমধ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে সড়ক জনপথ অধিদপ্তর।

এতে বলা হয়, সংস্কার কাজের কারণে ওই সময়ে বরিশাল বিভাগের ছয় জেলা (বরিশাল, ভোলা, বরগুনা, ঝালকাঠি, পটুয়াখালী ও পিরোজপুর), খুলনা বিভাগের ১০ জেলা (খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, নড়াইল, মাগুরা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা ও মেহেরপুর) এবং বৃহত্তর ফরিদপুর অংশের পাঁচ জেলা (ফরিদপুর, শরীয়তপুর, মাদারীপুর, গোপালগঞ্জ ও রাজবাড়ী) থেকে দেশের অন্যত্র যানবাহন চলাচলের (গমন ও আগমন) ক্ষেত্রে ২২ ফেব্রুয়ারী থেকে কয়েকটি সাধারণ নির্দেশনা মেনে চলতে বলা হলো।

রাজবাড়ীতে র‌্যাবের সফল অভিযানে অস্ত্রসহ বেকায়দা মানিক ও পুলিশী অভিযানে গাঁজাসহ মাদক কারবারী গ্রেপ্তার

ঢাকা মহানগরে যানবাহন প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে দৌলতদিয়-পাটুরিয়া নৌরুট ব্যবহার করে নবীনগর, আমিনবাজার, গাবতলী এ রুট অনুসরণ করতে বলা হলো। সায়দাবাদের পরিবর্তে গাবতলীতে যাত্রীবাহী বাস থামবে। এছাড়া ঢাকা বিভাগের অন্যান্য জেলা ঢাকা, মানিকগঞ্জ, গাজীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, টাঙ্গাইলে যানবাহন যাতায়াতের জন্য দৌলতদিয়া ও পাটুরিয়া, নবীনগর, বাইপাইল, চন্দ্রা, ভোগড়া চৌরাস্ত হয়ে এশিয়ান হাইওয়ে ব্যবহার করে যাতায়াত করতে বলা হলো।

কর্তৃপক্ষের এ ঘোষণা জানাজানি হওয়ার পর দৌলতদিয়া ঘাট এলাকায় সর্ব সাধারনের মাঝে এক ধরনের চাঞ্চল্যতার সৃষ্টি হয়েছে। কারণ একসময় দৌলতদিয়া ঘাট দিয়ে প্রতিদিন ৪/৫ হাজার যানবাহন পারাপর হতো। নদী পারের অপেক্ষায় প্রতিনিয়ত মহাসড়কে থাকত যানবাহনের দীর্ঘ সারি।

রাজবাড়ী জেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমির আয়োজনে বইমেলা ও লোক সাংস্কৃতিক উৎসব শুরু

এ সকল যানবাহনের হাজার হাজার যাত্রীর বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রীরযোগান দিতে গড়ে উঠেছিল শত শত দোকান-পার্ট। কিন্তু সেসব এখন শুধুই স্মৃতি হয়ে রয়েছে। স্বপ্নের পদ্মা সেতু চালু হওয়ার পর হারিয়ে গেছে দৌলতদিয়া ঘাট এলাকার চির চেনা সেই রূপ। একে একে বন্ধ হয়ে গেছে গড়ে ওঠা সেই শত শত দোকান-পার্ট।

এক সময় যানবাহনের ফেরি নাগাল পাওয়া ছিল সোনার হরিণ পাওয়ার মত, কিন্তু বর্তমানে সীমিত সংখ্যক ফেরি চলে, তারপরও ফেরি গুলো যানবাহনের অপেক্ষায় থাকে। তবে কয়েক দিনের জন্য হলেও ব্যস্ততা বাড়বে দৌলতদিয়া ঘাটের। আর প্রাণ ফিরে পাবে ঘাট এলাকা।

কোন প্রকার প্রতারক বা দালাল চক্রের খপ্পরে না পড়তে অনুরোধ রাজবাড়ীতে ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে নিয়োগ সংক্রান্তে বিশেষ ব্রিফিং অনুষ্ঠিত

দৌলতদিয়া ঘাটে এখনো টিকে থাকা ক্ষুদ্র ব্যবসায়ী মোসারফ হোসেন মুসা বলেন, ‘দৌলতদিয়া ঘাট তো মরেই গেছে, ব্যবসা বানিজ্য সব শেষ হয়ে গেছে। এখন ঘাট এলাকার হাজার হাজার মানুষ বেকার। শুনছি আগামী ১৫ দিন পদ্মা সেতু বন্ধ থাকবে, এখান দিয়ে গাড়ি যাবে। কয়েকদিনে জন্য হলেও হয়ত আগের চেহারায় ঘাট দেখা যাবে।

এতে আমাদের ভালোই লাগছে।’ এ বিষয়ে গোয়ালন্দ ঘাট থানার ওসি প্রাণবন্ধু চন্দ্র বিশ^াস জানান, উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা পেয়ে চলাচলকারী যানবাহন ও যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সকল ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

পাংশা থেকে অস্ত্র-গুলিসহ ২ছিনতাইকারী গ্রেপ্তার

আশা করছি অতিরিক্ত যাত্রী ও যানবাহন কোন প্রকার ঝামেলা ছাড়াই গন্তব্যে পৌঁছাতে পারবে। বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক (বানিজ্য) মো. সালাউদ্দিন জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে ছোট-বড় মিলিয়ে মোট ১২টি ফেরি চলাচল করছে।

এ ফেরি দিয়ে যদি অতিরিক্ত যানবাহনের চাপ সামাল দেয়া অসুবিধা হয়, তাহলে রুটে ফেরির সংখ্যা বাড়ানো হবে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version