জহুরুল ইসলাম হালিম ঃ রাজবাড়ীর দৌলতদিয়া, পাবনার নগরবাড়ী,সিরাজগঞ্জের বাঘাবাড়ী নৌরুটে নাব্যতা সংকটে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ফেরি ঘাটে আটকা পড়ে রয়েছে পণ্যবাহী ২১ কোস্টার জাহাজ।

রাজবাড়ীতে অরক্ষিত অবস্থায় রেলওয়ের ৬৮ লেভেল ক্রসিং

এ রুটে নিয়মিত চলাচল করে বিভিন্ন পণ্যবাহী কোস্টার জাহাজ। নদীর পানি কমে সেখানে পদ্মা ও যমুনার বুকে ছোট-বড় অনেক চর জেগে  উঠেছে। চ্যানেলের বিভিন্ন পয়েন্টে ডুবোচরের পাশাপাশি সৃষ্টি হয়েছে
নব্যতা সংকট।

প্রয়োজনীয় পানির গভীরতা না থাকায় চট্টগ্রাম ও মোংলা বন্দর থেকে ছেড়ে আসা মালবোঝাই জাহাজগুলো সরাসরি নগরবাড়ী ও বাঘাবাড়ী বন্দরে যেতে পারছে না।

পথে দৌলতদিয়া ঘাট এলাকায় গিয়ে সেগুলো আটকা পড়ে থাকছে। বুধবার পর্যন্ত আটকা পড়ে আছে কয়লা, ক্লিংকার (সিমেন্ট তৈরীর কাঁচামাল) ও সার বোঝাই ২১টি পণ্যবাহী কোষ্টার জাহাজ।

বালিয়াকান্দিতে গাছের চাপায় শিশুর মৃত্যু

সরেজমিন গিয়ে দেখা যায়, দৌলতদিয়া ৬ নম্বর ফেরি ঘাট এলাকায় পদ্মা নদীতে নোঙর করে রাখা এম.ভি মেহেদী হাসান-৫, এম.ভি মিজানুরপুর, এম.ভি ল্যাবস্ধসঢ়;-১, এম.ভি দেশ বন্ধু-৪, এম.ভি দেশ বন্ধু-৭, এম.ভি আজওয়া, এম.ভি সাংগ্রীলা-১, এম.ভি গাউসুল আযম, এম.ভি ফসাল-৬, এম.ভি খোয়াজ খিজির নদীপথ, এম.ভি দেশ বন্ধু-৬, এম.ভি পোটন-৩, এম.ভি দোহার কুরিয়ার, এম.ভি রাইয়ান আলম পাটোয়ারী-১, এম.ভি হোসনে আরা-২, এম.ভি গোলাপ-৬, এম.ভি মদিনা মেরিন-১, এম.ভি ফয়সাল বি, এম.ভি গোলাপ-২, এম.ভি নাফসান-৪, এম.ভি প্রিন্স এন্ড এহসান, মেসার্স সুলতান শিপিং কর্পোরেশন নামের ২১টি জাহাজ।

রাজবাড়ীতে রেলওয়ের ৫শ’ একর জমি ও সাড়ে ৩শ’ স্টাফ কোয়ার্টার বেদখল

সেখানে শ্রমিকরা বিভিন্ন জাহাজ থেকে কয়লা, ক্লিংকার (সিমেন্ট তৈরীর কাঁচামাল) ও সার নামিয়ে বাল্বহেড লোড করছে। বাল্বহেড লোডের পর বাল্বহেডগুলো সেখান থেকে পাবনার নগরবাড়ী ও সিরাজগঞ্জের বাঘাবাড়ী নৌবন্দর অভিমুখে দ্রুত ছেড়ে যাচ্ছে।

এসময় জাহাজের লোড হওয়া মালের মালিক মোঃ সানাউল্লাহ বলেন, তিন দিন হলো বসে আছি, এই ফেরি ঘাটে এখনো মাল আনলোড করতে পারিনি। মাল আনলোড না হলে গন্তব্যে পৌঁছানো হবেনা। আর এখানে বসে থাকা মানেই আমাদের খরচ বেড়ে যাওয়া।

কয়েকজন চালক বলেন, পদ্মা ও যমুনা নদীর পানি কমে দৌলতদিয়া-নগরবাড়ী- বাঘাবাড়ী নৌরুটে অসংখ্য ডুবোচর ও নব্যতা সংকট দেখা দিয়েছে। এর মধ্যে নৌ-চ্যানেলের মোল্লার চর, ব্যাটারির চর, কানাইদিয়া, লতিফপুর, নাকালিয়া ও পেঁচাখোলা এলাকায় নাব্যতা সংকট সবচেয়ে বেশি।

ফেরির ছিল না ফিটনেস ॥ উদ্ধার কার্যক্রম চলছে পাটুরিয়া ঘাটে পদ্মায় ফেরি ডুবির কারণ নিয়ে ধোয়াশা

প্রয়োজনীয় পানির গভীরতা না থাকায় সেখানে ১০ থেকে ১৩ ড্রাফটের মালবোঝাই কোন জাহাজ চলাচল করতে পারছে না। চট্টগ্রাম ও মোংলা বন্দর থেকে ছেড়ে আসা পাবনার নগরবাড়ী ও সিরাজগঞ্জের বাঘাবাড়ী বন্দরগামী বিভিন্ন মালামাল বোঝাই ওই কোস্টার জাহাজগুলো গোয়ালন্দের দৌলতদিয়া ঘাটে এসে আটকা পড়েছে।

মালামাল নামানোর কাজে কর্তব্যরত সিরিয়াল মাস্টার মোঃ মনিরুদ্দিন সরদার বলেন, পণ্যবোঝাই জাহাজের ড্রাফট কমাতে জাহাজ থেকে মালামাল নামিয়ে বাল্বহেডে করে নগরবাড়ী ও বাঘাবাড়ী নিয়ে যাওয়া হচ্ছে।

এম.ভি গোলাপ-৬ এর প্রথম শ্রেণীর ইংল্যান্ড মাস্টার ও বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের নগরবাড়ি শাখার সহ-সভাপতি ও দৌলতদিয়া ঘাট শাখ সাধারণ সম্পাদক মোঃ কামরুল হাসান বলেন, জাহাজের প্রায় ৫০ ভাগ ড্রাফট কমাতে জাহাজ থেকে মালামাল নামিয়ে বাল্বহেডে করে গন্তব্যে পৌঁছাতে হচ্ছে।

পিটার হাসও অভিনন্দন জানিয়েছেন : কাদের

এতে সংশ্লিষ্ট মালের মালিকপক্ষকে বাল্বহেড ভাড়া ও লেবার খরচ বাবদ অতিরিক্ত টাকা গচ্ছা দিতে হচ্ছে। জাহাজ চলাচলে দৌলতদিয়া- নগরবাড়ী-বাঘাবাড়ী নৌরুট চ্যানেল সচল রাখতে সেখানে দ্রুত খনন কাজ করা খুব জরুরী।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version