স্টাফ রিপোর্টার ঃ রাজবাড়ীর পাঁচটি উপজেলাতে রয়েছে কমবেশি রেলপথ। সাধারণ মানুষের চলাচলের সুবিধার্থে এসব রেলপথে ৮৮টি রেলের লেভেলক্রসিং নির্মিত হলেও এর মধ্যে ৬৮টিই অরক্ষিত।

এগুলোয় নেই কোনো প্রতিবন্ধক- গেইট বা গেইটম্যান। ফলে এসব রেলক্রসিং পার হতে গিয়ে প্রতিনিয়তই
ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।

বালিয়াকান্দিতে গাছের চাপায় শিশুর মৃত্যু

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রাজবাড়ীর রেলপথে লেভেলক্রসিং পার হতে গিয়ে অন্তত ১৫ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। কালুখালীর মদাপুর ইউনিয়নে ২জন সম্প্রতি ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়েছে।

রেলক্রসিং সংরক্ষণ ও গেইটম্যান না থাকাই এসব দুর্ঘটনার কারণ বলেই মনে করছেন স্থানীয়রা। তাদের দাবি গুরুত্বপূর্ণ ও বেশি ঝুঁকিপূর্ণ রেলক্রসিংগুলো চিহ্নিত করে দ্রুত গেইট নির্মাণ ও গেইটম্যান নিয়োগ
করতে হবে।

রাজবাড়ীতে রেলওয়ের ৫শ’ একর জমি ও সাড়ে ৩শ’ স্টাফ কোয়ার্টার বেদখল

রাজবাড়ী জেলা শহরের বাইরে অনেক ব্যস্ততম লেভেল ক্রসিং রয়েছে। সড়ক, মহাসড়ক, আঞ্চলিক মহাসড়ক, জেলা ফিডার সড়ক, গ্রামীণ সড়ক, বাজার, শিক্ষাপ্রতিষ্ঠানের পাশেই এসব লেভেল ক্রসিংয়ের অবস্থান।

ট্রেনের সময়অনুযায়ী অনেক সময় ক্রসিং এলাকায় থাকা সাধারণ মানুষ গেইটম্যানের দায়িত্ব পালন করে থাকেন স্বেচ্ছাসেবী হিসেবে, কোনো সম্মানী বা ভাতা ছাড়াই।

ফেরির ছিল না ফিটনেস ॥ উদ্ধার কার্যক্রম চলছে পাটুরিয়া ঘাটে পদ্মায় ফেরি ডুবির কারণ নিয়ে ধোয়াশা

কোনো কোনো স্থানে নেই সতর্কীকরণ সাইনবোর্ড ও রেলক্রসিংয়ের চিহ্ন পর্যন্ত। এসব কারণেই থেমে নেই দুর্ঘটনা।

সদরের দাতশী এলাকার শাহজাহান সান্টু বলেন, এলাকার মানুষ ট্রেন আসার সময় আর কতদিন নিজেরা গেইটমেনের দায়িত্ব পালন করবে? রেলের কি কোনো দায়িত্বই নেই?

পিটার হাসও অভিনন্দন জানিয়েছেন : কাদের

বালিয়াকান্দির জামালপুরের রমা রানি বলেন, রেললাইনে গেইট আর গেইটম্যান না থাহায় কত যে মানুষ মরলো তার কি হিসাব আছে? এ মৃত্যুর দায়দায়িত্ব নিবি কিডা?

সম্পর্ক ঘনিষ্ঠ করতে সম্মত হয়েছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র : পররাষ্ট্রমন্ত্রী

‘এখানকার রেললাইন অনেক পুরোনো। বর্তমানে এলজিইডি ও সড়ক বিভাগের অনেক রাস্তা রেলপথ ক্রস করে নির্মিত হয়েছে। কিন্তু সে অনুযায়ী রেল কর্তৃপক্ষ গেইট তৈরি করেনি।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version