সোহেল রানা, পাটুরিয়া থেকে ফিরে ঃ রাজবাড়ীর দৌলতদিয়া- মানিকগঞ্জের পাটুরিয়া নৌরুটে ১৮টি যানবাহন নিয়ে ফেরি ‘রজনীগন্ধা’ নামের একটি ফেরি ডুবির ঘটনা ঘটেছে।

এ ঘটনায় এখন পর্যন্ত ২০ জনকে উদ্ধার এবং একজন নিখোঁজ রয়েছে। উদ্ধারকাজ এখনো চলছে। তবে ফেরি ডুবির কারণ নিয়ে ধোয়াশার সৃষ্টি হয়েছে।

ফেরিতে থাকা বেঁচে যাওয়ারা বলছেন তলা ফেটে পানি উঠে তলিয়েছে, আবার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ করপোরেশনের (বিআইডব্লিউটিসি) পক্ষ থেকে দাবী করা হচ্ছে, বাল্কহেডের ধাক্কায় ফেরিটি ডুবে গেছে।

 

পিটার হাসও অভিনন্দন জানিয়েছেন : কাদের

জানা গেছে, মঙ্গলবার সন্ধ্যা থেকেই ঘন কুয়াশার কারণে ফেরি ধীর গতিতে চলছিল। রাত ১টার দিকে দৌলতদিয়া ঘাট থেকে ইউটিলিটি ফেরি রজনীগন্ধা সাতটি ছোট ও দুটি বড় ট্রাক-লরি বুকিং দিয়ে পাটুরিয়া
ঘাটের উদ্দেশে রওনা দেয়।

কুয়াশার ঘনত্ব বেড়ে যাওয়ায় মাঝ-নদীতে নোঙর করে। কুয়াশার ঘনত্ব কমে গেলে পাটুরিয়া ঘাটের কাছে আসার পর সকাল সাড়ে ৮টার দিকে ফেরিটি আস্তে আস্তে ডুবে যায়।

দীর্ঘ সময় ফেরির একটি অংশ পানির ওপরে ভাসমান ছিল। পরে ফেরিটি একেবারেই ডুবে যায়।
ট্রাকচালক, চালকের সহকারী ও যাত্রীরা সাঁতরে তীরে আসার চেষ্টা করে। এ সময় মাছ ধরার ট্রলার ও ফায়ার সার্ভিসের কর্মীরা এসে তাদের উদ্ধার করে।

ডুবে যাওয়া ফেরি থেকে উদ্ধার হওয়া ট্রাকের চালক আশিক পাটুরিয়া ঘাটে বলেন, ‘কোনো বাল্কহেড ধাক্কা দেয়নি। নিচ দিয়ে পানি উঠ আস্তে আস্তে ডুবে গেছে ফেরি। ট্রলারে করে লোকজন এসে তাকেসহ
কয়েকজনকে উদ্ধার করেছে।

সম্পর্ক ঘনিষ্ঠ করতে সম্মত হয়েছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র : পররাষ্ট্রমন্ত্রী

মানিকগঞ্জ ফায়ার সার্ভিসের উপপরিচালক মোঃ আব্দুল হামিদ মিয়া বলেন, ‘এখন পর্যন্ত কর্মীরা ২০ জনকে জীবিত উদ্ধার করেছে। ফেরির সেকেন্ড ড্রাইভার হুমায়ূন কবির (৩৯) নিখোঁজ রয়েছেন। ফায়ার সার্ভিসের ১০ জন ডুবুরি ও ৩১ জন কর্মী উদ্ধার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। নারায়নগঞ্জ থেকে ঘটনাস্থলে রওয়ানা হয়েছে উদ্ধারকারী জাহাজ নির্ভীক।

বিআইডব্লিউটিসির আরিচা এরিয়া ডিজিএম মোহাম্মদ খালেদ নেওয়াজ বলেন, ‘ সকালে পাটুরিয়া ৫ নম্বর ঘাটের কাছে বাল্কহেডের ধাক্কায় রজনীগন্ধা নামে একটি ইউটিলিটি ফেরি ডুবে গেছে। ফেরিতে ৭টি ছোট ট্রাক ও ২টি বড় মালবোঝাই ট্রাক ছিল।

এ ঘটনায় এখন পর্যন্ত ২০ জনকে জীবিত উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের সদস্যরা। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। উদ্ধারকারী জাহাজ নির্ভীককে খবর দিয়েছি, হামজা দিয়ে উদ্ধারের চেষ্টা চলছে।’ এর আগে ২০২১ সালের ২৭ অক্টোবর ১৭টি ট্রাক, একটি প্রাইভেটকার ও আটটি মোটরসাইকেল নিয়ে দৌলতদিয়া ঘাটে ডুবে যায় ফেরি শাহজালাল।

ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় মিডিয়া সেলের কর্মকর্তা আনোয়ারুল ইসলাম জানান, সকাল সোয়া ৮টার দিকে পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটে রজনীগন্ধা ফেরি ডুবে যাওয়ার খবর পান তারা। এরপর আরিচা ফায়ার স্টেশনের ডুবুরি ইউনিট সেখানে গিয়ে কাজ শুরু করে।

প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার প্রত্যাবর্তন জরুরি ছিল : এডিবি

এছাড়া ঢাকার সিদ্দিক বাজার থেকে আরও একটি ডুবুরি ইউনিট ঘটনাস্থানের উদ্দেশে রওনা দেয়। ফায়ার সার্ভিসের ডুবুরিরা ছয়জনকে জীবিত উদ্ধার করেছেন। কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

চালকের সহকারী নিখোঁজ

বাল্কহেডের ধাক্কায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে রজনীগন্ধা নামের একটি ফেরি ডুবে গেছে। তবে ফেরিচালকের সহকারী হুমায়ূন কবির (৩৯) কে খুঁজে পাওয়া যাচ্ছে না। চালক ভাইয়ের খোঁজে ফেরিঘাটে বোন এ ঘটনায় মিজান মিয়া নামের একজন নিখোঁজ রয়েছেন।

পেশায় চালক এ ভাইয়ের খোঁজে বুধবার সকাল থেকেই দৌলতদিয়া ফেরিঘাটে অপেক্ষা করছেন তার বোন। ভাইয়ের অপেক্ষায় থাকা এ বোন কান্নাজড়িত কণ্ঠে জানান, তার ভাই সড়কপথে পরিবহন চালায়। দুর্ঘটনার পর থেকে তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।

এ কারণে দৌলতদিয়া ফেরিঘাটে এসেছেন ভাইকে খুঁজতে। নিখোঁজ মিজান মিয়া গোয়ালন্দ উপজেলার জুরান মোল্লাপাড়ার আব্দুস ছাত্তার মিয়ার ছেলে।

ডুবে যাওয়া ফেরি উদ্ধারে যোগ দিয়েছে নৌবাহিনী মানিকগঞ্জের পাটুরিয়ায় বাল্কহেডের ধাক্কায় ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধা উদ্ধারে যোগ দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। বুধবার সকালে নৌবাহিনীর ডুবুরি দল রজনীগন্ধা ফেরি উদ্ধারে যোগ দেয়।

ঝিনাইদহে ভর্তুকি মুল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ডুবে যাওয়া ফেরি উদ্ধারে এখনো পৌছেনি হামজা-রুস্তম ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধা উদ্ধারে ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়েছে উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তম।

বুধবার সকালে বিষয়টি জানান বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর নৌ- নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মো. জয়নাল আবেদীন।

বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তম ঘটনাস্থলে পৌছেনি। তবে হামজা-রুস্তমের সেই সক্ষমতা আছে কিনা সেটিই দেখার বিষয়।

ফেরিডুবির ঘটনায় পৃথক দুটি তদন্ত কমিটি

মানিকগঞ্জ জেলা প্রশাসক রেহেনা আকতার বলেন, এ ঘটনার তদন্তের জন্য অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

ফেরিডুবির ঘটনায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের বাণিজ্য শাখার ব্যবস্থাপক মোঃ সালাম হোসেন বলেন, এ ঘটনায় পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি রিপোর্ট আসলে ঘটনার আসল কারণ জানা যাবে।

‘মনে হয়েছিল, আর মায়ের কাছে ফিরতে পারব না’ ফেরিটি ডুবির ঘটনায় সাঁতরে তীরে এসেছেন ট্রাকচালক আশিক। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করেন।

আশিক বলেন, ‘আমি তুলাবোঝাই ট্রাক নিয়ে কুষ্টিয়া থেকে ঢাকা যাচ্ছিলাম। পাটুরিয়া ফেরি ঘাটের কাছে ফেরিটি ডুবে যায়।

জীবন বাঁচাতে সাঁতরে তীরে আসি। লোকজন আমাকে টেনে তুলে আগুন জ্বালিয়ে কোনো মতো রক্ষা করেন। মনে হয়েছিল, বেঁচে আর মায়ের কাছে ফিরতে পারব না। আল্লাহ রক্ষা করেছে।’

ডুবে যাওয়া ফেরির ফিটনেস ছিল না: নৌ সচিব

নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোস্তফা কামাল বলেছেন, ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধা উদ্ধারে কাজ শুরু করেছে উদ্ধারকারী জাহাজ হামজা। বুধবার দুপুরে পাটুরিয়া ঘাটে রজনীগন্ধা ফেরি ডুবির ঘটনাস্থল পরিদর্শন করেন।

মন্ত্রী আব্দুর রহমানের পক্ষ থেকে মধুখালীতে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ

মোস্তফা কামাল বলেন, এ ফেরিটির গত ডিসেম্বর পর্যন্ত ফিটনেস ছিল। মানিকগঞ্জ জেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএ পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করেছে। তদন্ত শেষে দুর্ঘটনার কারণ বলা যাবে।

এসময় বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তাফা, মানিকগঞ্জ জেলা প্রশাসক রেহেনা আকতারসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version