আসামে সম্প্রতি জনপ্রিয় সংগীতশিল্পী আলতাপ হুসেনকে একটি গান গাওয়ার কারণে গ্রেপ্তার করা হয়েছে, যা রাজনৈতিক ও সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টি করেছে।

গানের শিরোনাম, “দেশটা তোমার বাপের নাকি,” বাংলাদেশে শেখ হাসিনাবিরোধী আন্দোলনের সময় থেকে জনপ্রিয় হলেও, এটি এখন ভারতের পূর্বাঞ্চলেও বেশ ছড়িয়ে পড়েছে।

আওয়ামী লীগ সমর্থকদের বাড়িঘর ভাঙচুর ও লুটপাট,বিএনপি সমর্থককে কুপিয়ে আহত,

বিশেষ করে পশ্চিমবঙ্গে চলমান গণ-আন্দোলনের সময় এই গানটি বাজানো হচ্ছে এবং জনসাধারণ এই গানটি গাইছেন। তবে পশ্চিমবঙ্গে গানটির জন্য এখনো কাউকে গ্রেপ্তার করা হয়নি।

পাকিস্তান সেনাবাহিনী বেলুচিস্তানে হামলার জবাবে হামলা শুরু

আসামে গানটির প্রথম লাইন অবিকৃত রেখে আলতাপ হুসেন “অহম তোমার বাপের নাকি, মিয়া খেদিব খুজা” গানটি গেয়েছিলেন, যা বাংলায় অনুবাদ করলে অর্থ দাঁড়ায়—”আসাম কারও বাপের নাকি, মিয়া বা বাঙালি মুসলমানদের বিদায় করার প্রক্রিয়া আর কত দিন চলবে?” এই গানটি আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার বাঙালি মুসলমানদের বিরুদ্ধে নীতির সমালোচনা করে।

আসামে গানটির প্রথম লাইন অবিকৃত রেখে গাওয়ার জন্য গ্রেপ্তার করা হয়েছে রাজ্যের জনপ্রিয় সংগীতশিল্পী আলতাপ হুসেনকে

বিশ্বশর্মা সম্প্রতি বিধানসভায় বাঙালি মুসলমানদের সংখ্যা বৃদ্ধির বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছেন এবং বলেছেন, আসামকে মুসলমানপ্রধান রাজ্য হতে দেওয়া যাবে না।

ভারতের মণিপুর রাজ্যে ড্রোন ব্যবহার করে নিরাপত্তা বাহিনীর ওপর প্রাণঘাতী হামলার

আলতাপ হুসেনের এই গান আসামের হিন্দু-মুসলমান সম্পর্কের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে অভিযোগ করা হচ্ছে। রাজ্যের মুখ্যমন্ত্রীও গানের সঙ্গে আসামের ঐতিহ্যবাহী বিহুনাচের ব্যবহার নিয়ে আপত্তি তুলেছেন এবং জানিয়েছেন, আসামে কোনো অবস্থাতেই ‘মিয়া বিহু’ চালু করতে দেওয়া হবে না।

মাগুরা-২ আসনে বিএনপি তরুণ নেতা রিয়াজ উদ্দিন আহমেদের জনপ্রিয়তা শীর্ষে শক্তিশালী রাজনৈতিক প্রভাব

এদিকে, হিমন্ত বিশ্বশর্মার বাঙালি মুসলমানদের প্রতি কড়া অবস্থান এবং তার সাম্প্রতিক মন্তব্যগুলোকে কেন্দ্র করে আসামজুড়ে নতুন করে রাজনৈতিক উত্তেজনা দেখা দিয়েছে। বিশেষত, আসামের মুসলমান প্রধান দল অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্টের জনপ্রিয়তা হ্রাস পাওয়ায় কংগ্রেস আবার মুসলমান সমাজের সমর্থন অর্জনের চেষ্টা করছে।

গাজী টায়ার্স কারখানায় সংঘর্ষ ও লুটপাট, যা সাবেক মন্ত্রী গোলাম দস্তগীর গাজীর গ্রেপ্তারের খবরে যুবলীগ ও ছাত্রলীগ নেতার নেতৃত্বে

এই পরিস্থিতিতে, আলতাপ হুসেনের গ্রেপ্তার ও তার গানের ওপর নিষেধাজ্ঞা সাম্প্রদায়িক সম্পর্কের ওপর প্রভাব ফেলছে এবং আসামের রাজনৈতিক মঞ্চে নতুন মাত্রা যোগ করছে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version