বিশের দশককে প্রায়শই সোনালী দশক হিসাবে উল্লেখ করা হয় যখন আপনি সবচেয়ে সক্রিয় এবং সুখী হন। যাইহোক, আপনার বিশের দশকে অস্বাস্থ্যকর অভ্যাস অনেক বছর পরে আপনার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে, আমেরিকান বিজ্ঞানীরা সতর্ক করেছেন।

গবেষকরা দেখেছেন যে তরুণ প্রাপ্তবয়স্করা যারা ধূমপান করেন, উচ্চ মাত্রার মানসিক চাপ অনুভব করেন এবং খুব কমই ব্যায়াম করেন তাদের 40 বছর বয়সে পৌঁছানোর সময় তাদের জ্ঞানীয় কার্যকারিতা দুর্বল হওয়ার সম্ভাবনা দ্বিগুণ হয়ে যায়।

বিজ্ঞানীরা বয়সে প্রকাশ করেন যে শরীর ‘ভাঙ্গতে শুরু করে’

যদিও বার্ধক্যের সাথে জ্ঞানীয় কর্মক্ষমতা কিছুটা হ্রাস প্রত্যাশিত, এটি ডিমেনশিয়ার মতো আরও গুরুতর অবস্থার পূর্বসূরিও হতে পারে।

সান ফ্রান্সিসকো ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া-এর স্মৃতিভ্রংশ এবং জ্ঞানীয় বার্ধক্য বিশেষজ্ঞ ডঃ ক্রিস্টিন ইয়াফে বলেন, “প্রদাহ জ্ঞানীয় বার্ধক্যের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং প্রাপ্তবয়স্ক হওয়ার প্রথম দিকে শুরু হতে পারে৷ এটি সম্ভবত জ্ঞানের উপর প্রত্যক্ষ এবং পরোক্ষ উভয় প্রভাব ফেলে৷ সৌভাগ্যবশত, প্রদাহ কমানোর উপায় রয়েছে – যেমন শারীরিক কার্যকলাপ বৃদ্ধি এবং ধূমপান ত্যাগ করা – যা প্রতিরোধের জন্য প্রতিশ্রুতিবদ্ধ পথ হতে পারে।”

উদ্বোধনের দীর্ঘদিন পরেও ঝিনাইদহের ২৫ শয্যা বিশিষ্ট শিশু হাসপাতাল সঠিকভাবে কার্যকর না হয়ে ধীরে ধীরে চলমান

গবেষকরা 18 থেকে 30 বছর বয়সী 2,300 টিরও বেশি প্রাপ্তবয়স্কদের তথ্য বিশ্লেষণ করেছেন। 18 বছরের ফলো-আপের সময়, প্রতিটি অংশগ্রহণকারী প্রদাহ পরিমাপ করতে চারবার সি-রিঅ্যাকটিভ প্রোটিন (CRP) পরীক্ষা করেছেন। তাদের শেষ সিআরপি পরিমাপের পাঁচ বছর পরে, তারা জ্ঞানীয় পরীক্ষা নিয়েছিল, যে সময়ে বেশিরভাগ অংশগ্রহণকারী তাদের চল্লিশ এবং পঞ্চাশের মধ্যে ছিল।

আলঝেইমার রোগ ডিমেনশিয়ার সবচেয়ে সাধারণ কারণ। এই রোগটি উদ্বেগ, বিভ্রান্তি এবং স্বল্পমেয়াদী স্মৃতিশক্তি হ্রাস করতে পারে

বিজ্ঞানীরা পর্যবেক্ষণ করেছেন যে বিশের দশকে যাদের প্রদাহের স্কোর কম ছিল তাদের মধ্যে মাত্র 10% প্রক্রিয়াকরণের গতি এবং মেমরি পরীক্ষায় খারাপ পারফর্ম করেছে। যাইহোক, এই পরিসংখ্যানগুলি যথাক্রমে 21% এবং 19% বেড়েছে, যাদের মধ্যম বা উচ্চ স্তরের প্রদাহ রয়েছে, নিউরোলজি জার্নালে প্রকাশিত গবেষণা অনুসারে।

সান ফ্রান্সিসকো ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া-এর মনোরোগ ও জ্ঞানীয় বিজ্ঞানের বিশেষজ্ঞ ডঃ অ্যাম্বার বাহোরিক বলেছেন, “আমরা দীর্ঘমেয়াদী গবেষণা থেকে জানি যে মস্তিষ্কের পরিবর্তনগুলি আলঝেইমার রোগের দিকে পরিচালিত করে এবং অন্যান্য ডিমেনশিয়ার বিকাশ হতে কয়েক দশক সময় লাগতে পারে৷ আমরা চেয়েছিলাম প্রারম্ভিক প্রাপ্তবয়স্কদের স্বাস্থ্য এবং জীবনযাত্রার অভ্যাসগুলি মধ্যজীবনের জ্ঞানীয় দক্ষতাকে প্রভাবিত করতে পারে কিনা তা দেখুন, যা পরবর্তী জীবনে ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনাকে প্রভাবিত করতে পারে।”

ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

এটি অনুমান করা হয় যে যুক্তরাজ্যে প্রায় 944,000 মানুষ ডিমেনশিয়া নিয়ে বসবাস করছেন, যখন মার্কিন যুক্তরাষ্ট্রে এই সংখ্যা প্রায় সাত মিলিয়ন বলে বিশ্বাস করা হয়। আল্জ্হেইমের রোগ হল ডিমেনশিয়ার প্রধান কারণ, দশ জনের মধ্যে ছয় জনকে এই রোগে আক্রান্ত করে। এটি মস্তিষ্কে অ্যামাইলয়েড এবং টাউ তৈরির কারণে ঘটে বলে মনে করা হয়, যা প্লাক এবং জট তৈরি করে, যা মস্তিষ্কের সঠিকভাবে কাজ করা কঠিন করে তোলে। অবশেষে, মস্তিষ্ক এই ক্ষতির সাথে খাপ খাইয়ে নিতে লড়াই করে এবং ডিমেনশিয়ার লক্ষণগুলি বিকাশ করে।

ডিমেনশিয়ার দ্বিতীয় সবচেয়ে সাধারণ রূপ হল ভাস্কুলার ডিমেনশিয়া, যার ফলে মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ কমে যায়, যেমন স্ট্রোকের সময়। স্মৃতি সমস্যা, চিন্তাভাবনা এবং যুক্তিতে অসুবিধা এবং ভাষার সমস্যাগুলি এই অবস্থার সাধারণ প্রাথমিক লক্ষণ, যা সময়ের সাথে সাথে আরও খারাপ হয়।

আলঝেইমার রিসার্চ ইউকে-এর একটি বিশ্লেষণে দেখা গেছে যে 2022 সালে ডিমেনশিয়া থেকে 74,261 জন মারা গিয়েছিল, যা আগের বছর 69,178 ছিল, যা এটিকে দেশে মৃত্যুর প্রধান কারণ করে তুলেছে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version