স্ট্যানফোর্ড মেডিসিনের একটি সাম্প্রতিক গবেষণা থেকে জানা যায় যে, আমাদের শরীরের অণু এবং অণুজীবগুলি বয়সের সাথে সাথে কিছু নির্দিষ্ট সময়ে আকস্মিক পরিবর্তনের মধ্য দিয়ে যায়।
গবেষণায় পাওয়া গেছে যে এই পরিবর্তনগুলি বিশেষত ৪৪ এবং ৬০ বছর বয়সে ঘটে। বিজ্ঞানীরা ২৫ থেকে ৭৫ বছর বয়সী মানুষের মধ্যে হাজার হাজার অণু এবং তাদের মাইক্রোবায়োমের পরিবর্তন পর্যবেক্ষণ করেছেন এবং দেখেছেন যে ৮১ শতাংশ অণু এবং অণুজীব ধীরে ধীরে নয় বরং দুটি নির্দিষ্ট সময়ে আকস্মিক পরিবর্তনের মধ্য দিয়ে যায়।
গবেষণায় দেখা গেছে যে, হৃদরোগ এবং রোগ প্রতিরোধ ক্ষমতার সাথে সম্পর্কিত অণুগুলির সংখ্যা উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়।

 

গবেষণায় দেখা গেছে যে, হৃদরোগ এবং রোগ প্রতিরোধ ক্ষমতার সাথে সম্পর্কিত অণুগুলির সংখ্যা উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়।

বিশেষত, ৪০-এর দশকের মাঝামাঝি এবং ৬০-এর দশকের শুরুতে এই পরিবর্তনগুলি আরও বেশি দেখা যায়। গবেষকরা অনুমান করেছেন যে এই পরিবর্তনগুলি শুধু মহিলাদের মধ্যেই নয়, পুরুষদের মধ্যেও ঘটে থাকে, যা মেনোপজ বা পেরিমেনোপজ-এর চেয়েও আরও গভীর কারণ থাকতে পারে।

গবেষকরা লক্ষ্য করেছেন যে, ৪০-এর দশকের মাঝামাঝি সময়ে অ্যালকোহল, ক্যাফিন এবং লিপিড বিপাকের সাথে সম্পর্কিত অণুতে পরিবর্তন দেখা যায়, যখন ৬০-এর দশকে কার্বোহাইড্রেট বিপাক, ইমিউন নিয়ন্ত্রণ এবং কিডনির কার্যকারিতা সম্পর্কিত পরিবর্তনগুলি ঘটে।

এই গবেষণাটি বার্ধক্যজনিত পরিবর্তনগুলি সম্পর্কে আমাদের বোঝাপড়াকে আরও গভীর করেছে এবং পরামর্শ দেয় যে আমাদের ৪০ এবং ৬০ বছরের মধ্যে সুস্থতা বজায় রাখার জন্য আরও সতর্ক হওয়া উচিত।

ডাঃ স্নাইডার বলেন, “আমি একজন বড় বিশ্বাসী যে আমাদের সুস্থ থাকাকালীন আমাদের জীবনধারা সামঞ্জস্য করার চেষ্টা করা উচিত।”

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version