ঢাকার বাতাসের মান আজ সকালে ‘অস্বাস্থ্যকর’ হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।সকাল ৯:৩৩ টায় বায়ুর গুণমান সূচক (একিআই) স্কোর ১৫৮ এর সাথে, ঢাকা বিশ্বের সবচেয়ে খারাপ বায়ু মানের শহরগুলির তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে।

ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারী অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু

আজ সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল দলের জন্য অস্বাস্থ্যকর’ ভারতের দিল্লি, নেপালের কাঠমান্ডু এবং পাকিস্তানের লাহোর যথাক্রমে ৩১৮, ১৯৭ এবং ১৯৩ এর একিআই স্কোর সহ তালিকায় প্রথম তিনটি স্থান দখল করেছে।

যখন কণা দূষণের জন্য একিআইI মান ১০১ থেকে ১৫০ এর মধ্যে হয়, তখন বায়ুর গুণমান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫০ থেকে ২০০ এর মধ্যে ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০-এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয় ৩০১+ কে ‘বিপজ্জনক’ হিসাবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

১৪ মে চট্টগ্রাম থেকে হজযাত্রীদের নিয়ে উড়াল দেবে বিমান

আজ সকালে ঢাকার বাতাসের মান ‘মাঝারি’

একিআই, দৈনিক বায়ুর গুণমান প্রতিবেদন করার জন্য একটি সূচক, একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিচ্ছন্ন বা দূষিত এবং কী সম্পর্কিত স্বাস্থ্য প্রভাব তাদের জন্য উদ্বেগের কারণ হতে পারে তা মানুষকে জানায়।

খুলনা ও রাজশাহী বিভাগের অধীন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান শনিবার বন্ধ থাকবে

ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ হিসেবে শ্রেণীবদ্ধ

বাংলাদেশে একিআই পাঁচটি দূষকের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে: কণা পদার্থ (পিএম১০ এবং পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন।

ঝিনাইদহে নিরাপদ ও কোয়ারেন্টাইন পোকামাকড় মুক্ত আম, সবজি ও রপ্তানি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

আজ সকালে ঢাকার বাতাসের মান বিশ্বের মধ্যে ৫ম খারাপ

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে উন্নত হয়।

ঝিনাইদহে জেলা বিএমএর সাধারণ সম্পাদক ডাঃ রাশেদ আল মামুনকে হত্যার হুমকি, থানায় জিডি

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লুএইচ ও) অনুসারে, বায়ু দূষণ বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭ মিলিয়ন লোককে হত্যা করে, প্রধানত স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে মৃত্যুর হার বৃদ্ধির কারণে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version