“মুগ্ধ গোটা বিশ্ববিদ্যালয়কে মুগ্ধ করেছিল” এই বাক্যটির সাথে সম্পর্কিত একটি ঘটনা বা ব্যক্তি উল্লেখ করা হয়েছে বলে মনে হচ্ছে, যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্মৃতিচারণের মাধ্যমে প্রকাশ পেয়েছে। শিক্ষকদের স্মৃতিচারণ সাধারণত প্রাক্তন শিক্ষার্থী, শিক্ষাকালীন অভিজ্ঞতা, কোনো বিশেষ অনুষ্ঠান, বা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের কোনো গুরুত্বপূর্ণ মুহূর্ত সম্পর্কে হয়।

ঝিনাইদহে কোটা বিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা, আহত-৫

এই প্রেক্ষিতে, “মুগ্ধ” সম্ভবত এমন একজন ব্যক্তি হতে পারেন, যিনি তার অসাধারণ মেধা, কর্মদক্ষতা, অথবা নেতৃত্বের গুণাবলীর মাধ্যমে পুরো বিশ্ববিদ্যালয়ের প্রশংসা অর্জন করেছিলেন। শিক্ষকদের স্মৃতিচারণের মাধ্যমে তার জীবন, অবদান, অথবা তার সাথে সম্পর্কিত স্মৃতি উঠে আসতে পারে, যা বিশ্ববিদ্যালয় সম্প্রদায়ের জন্য অনুপ্রেরণাদায়ক হতে পারে।

ফেনীর ফুলগাজী ও পরশুরাম উপজেলায় এইচএসসি পরীক্ষা স্থগিত -মুহুরী নদীর বেড়িবাঁধ ভেঙ্গে ফুলগাজী ও পরশুরাম উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত

মীর মাহফুজুর রহমান ‘মুগ্ধ’ সম্পর্কে একটি হৃদয়বিদারক ও অনুপ্রেরণামূলক কাহিনী তুলে ধরা হয়েছে, যিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের একজন সাবেক ছাত্র ছিলেন। মুগ্ধ শুধুমাত্র তার মেধা ও নেতৃত্বের গুণাবলীর জন্যই নয়, বরং তার সাহসী আত্মত্যাগের জন্যও স্মরণীয় হয়ে আছেন। স্বৈরাচার উৎখাতের আন্দোলনে শাহাদাত বরণ করে তিনি বাংলাদেশের ইতিহাসে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।

শিক্ষকরা স্মৃতিচারণ করে বলেছেন যে মুগ্ধ তার আচরণের মাধ্যমে পুরো ক্যাম্পাসকে মুগ্ধ করে রাখতেন। তিনি সহপাঠীদের সাহায্য করতেন এবং মানবিক ও নেতৃত্বের গুণাবলী প্রদর্শন করতেন।

দির্ঘ ৯ বছরেও পূর্ণতা পায়নি ঝিনাইদহ সরকারি বাক ও শ্রবণ প্রতিবন্ধি স্কুলটি

গণিত বিভাগের প্রধান প্রফেসর মো. আজমল হুদা উল্লেখ করেন, মুগ্ধ ছিলেন অত্যন্ত মেধাবী ছাত্র। তার বিশ্লেষণী ক্ষমতা ও নেতৃত্বের গুণাবলী তাকে সবার থেকে আলাদা করেছিল। তিনি শুধু একাডেমিক সফলতার মধ্যে সীমাবদ্ধ ছিলেন না, বরং ফ্রিল্যান্সিংয়ের ক্ষেত্রেও তিনি সফল ছিলেন।

ঝিনাইদহে কোটা বিরোধীদের পদযাত্রা ও সমাবেশ

অধ্যাপক মুন্নুজাহান আরা স্মৃতিচারণ করে বলেন, মুগ্ধের হাসি ছিল নির্মলতার প্রতীক, যা সকল শিক্ষক-শিক্ষার্থীকে আকৃষ্ট করতো। তিনি বাইক চালানো এবং সঙ্গীতের প্রতি তার আগ্রহের কথা উল্লেখ করেন, যা মুগ্ধকে আরো বহুমুখী প্রতিভাবান হিসেবে চিত্রিত করে।

মুগ্ধের এই সাহসী ভূমিকা ও আত্মত্যাগের কথা শুনে শিক্ষক-শিক্ষার্থীরা শোকাহত হয়ে পড়েন। ঢাকায় এক বিক্ষোভে অংশগ্রহণকালে পানি বিতরণ করার সময় পুলিশের গুলিতে মুগ্ধ নিহত হন। তার এই আত্মত্যাগ তাকে দেশের সাধারণ জনগণের কাছে নায়ক হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

ঝিনাইদহে অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কম্পিউটার প্রশিক্ষণের উদ্বোধন

মুগ্ধের বড় ভাই মীর মাহমুদুর রহমান দীপ্ত জানান, মুগ্ধ সবসময়ই অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে আওয়াজ তুলতেন এবং বিভিন্ন সংকটে সাহায্য করতে এগিয়ে যেতেন। মুগ্ধের এই অবদান তাকে সবার মনে চিরস্মরণীয় করে রাখবে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version