ঢাকা, জুন ১৯ — সকাল ৯ টায় একটি বায়ু মানের সূচক (একিউআই) স্কোর ৮২ এর সাথে, ঢাকা আজ সকালে (১৯ জুন, ২০২৪) বিশ্বব্যাপী সবচেয়ে খারাপ বায়ু মানের শহরগুলির তালিকায় ১৪ তম স্থানে রয়েছে।

ঝিনাইদহে সংসদ সদস্য আনার হত্যার প্রতিবাদে মানববন্ধন

ঢাকার বাতাসের মান ‘মধ্যম’ হিসেবে চিহ্নিত করা হয়েছে; ঈদের ছুটিতে শহরের রাস্তায় কম যানজটের জন্য দায়ী করা যেতে পারে।

গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোর কিনশাসা, উগান্ডার কাম্পালা এবং ইন্দোনেশিয়ার জাকার্তা যথাক্রমে ১৭২, ১৬৫ এবং ১৫৫ এর একিউআই স্কোর সহ তালিকায় প্রথম, দ্বিতীয় এবং তিনটি স্থান দখল করেছে।

দলীয় প্রধান খালেদা জিয়ার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন বিএনপি নেতারা

৫১ এবং ১০০-এর মধ্যে একটি একিউআই স্কোরকে ‘মধ্যম’, ১০১ থেকে ১৫০-এর মধ্যে ‘অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয়, এবং ২০১ থেকে ৩০০-এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয়, যখন ৩০১ এবং তার বেশি স্কোরকে ‘বিপজ্জনক’ হিসাবে বিবেচনা করা হয়, বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি করে।

বাংলাদেশে, একিউআই পাঁচটি মানদণ্ডের উপর ভিত্তি করে দূষণকারী – পার্টিকুলেট ম্যাটার (পিএম১০ এবং পিএম২.৫), এনও২, সিও, এস২ এবং ওজোন।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে উন্নত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বায়ু দূষণ বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭০ মিলিয়ন লোককে হত্যা করে, মূলত স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে মৃত্যুহার বৃদ্ধির ফলে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version