ঢাকা, ১২ মে- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রোববার জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারের দায়িত্বের ওপর গুরুত্বারোপ করেছেন এবং আমদানিকৃত পণ্য ভোক্তাদের কাছে পৌঁছানোর আগে কঠোর পরীক্ষার আহ্বান জানিয়েছেন।

ডোনাল্ড লুর সফর: নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ঢাকার আহ্বান আলোচনায় আসতে পারে, বলেছেন হাসান মাহমুদ

একটি সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে, তিনি বিভিন্ন ভারতীয় খাদ্য সামগ্রীতে ক্যান্সার-সৃষ্টিকারী রাসায়নিকের প্রকাশের মিডিয়া রিপোর্টের উদ্ধৃতি দেন এবং দেশের নাগরিকদের সতর্ক থাকতে এবং যথাযথ পরিদর্শন প্রোটোকলের অভাব ছাড়া আমদানিকৃত পণ্য এড়াতে অনুরোধ করেন।

“বাংলাদেশ ফুড সেফটি অথরিটি (বিএফএসএ) বা অন্যান্য দায়িত্বশীল প্রতিষ্ঠানের মতো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্বারা বিদেশ থেকে পণ্যের পরিদর্শন ও পরীক্ষা করা অপরিহার্য।

কিন্তু বর্তমান অধীনস্থ শাসনব্যবস্থা সঠিকভাবে আমদানিকৃত খাদ্যপণ্য পরীক্ষা করবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দিহান। দেশের নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষাকে অগ্রাধিকার দিয়ে,” ফখরুল বলেন।

তিনি আরও বলেন, দেশের সকল নাগরিককে তাদের স্বাস্থ্য এবং তাদের পরিবারের সদস্যদের সুরক্ষার জন্য তাদের নিজস্ব উদ্যোগে সতর্কতা অবলম্বন করতে হবে।

ভারতীয় পণ্য বর্জনের বিএনপির আহ্বান ব্যর্থ; জনগণ নতুন পদক্ষেপ প্রত্যাখ্যান করবে: হাসান মাহমুদ

“আমদানিকৃত পণ্যগুলি সঠিকভাবে পরিদর্শন না করা পর্যন্ত, আমাদের ক্যান্সার সৃষ্টিকারী পদার্থ ধারণকারী সমস্ত উপলব্ধ পণ্য এড়াতে হবে।”

উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার দায়ে আরও তিন নেতাকে বহিষ্কার করেছে বিএনপি; মোট এখন ১৪৩

৮ মে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে দলের স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলো সাংবাদিকদের জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ফখরুল বলেন, ভারতীয় বিভিন্ন খাদ্যদ্রব্যে ক্যান্সার সৃষ্টিকারী উপাদানের প্রাদুর্ভাব নিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের পর তাদের স্থায়ী কমিটির বৈঠকে স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি তুলে ধরা হয়েছে।

তিনি বলেন, বৈঠকে ইউরোপে ভারতীয় খাদ্যপণ্যের ওপর পরিচালিত একটি সমীক্ষার কথা উল্লেখ করা হয়েছে, যে ৫২৭টি পণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক রয়েছে।

মায়ের জমির ভাগ নিতে এসে তিন বোন ভাইসহ ৫ জন হাসপাতালে

২৩ এপ্রিল প্রকাশিত রয়টার্সের একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে, তিনি বলেছিলেন যে ভারতের মসলা রপ্তানি নিয়ন্ত্রক এমডিএইচ এবংএভারেস্টকে উচ্চ মাত্রায় ক্যান্সার সৃষ্টিকারীর অভিযোগে হংকং এবং সিঙ্গাপুরে তাদের কিছু পণ্যের বিক্রয় বন্ধ করার পরে গুণমান যাচাইয়ের বিশদ সরবরাহ করতে বলেছিল।

কীটনাশক বিএনপি নেতা বলেন, এমন পরিস্থিতিতে প্রতিটি আমদানি পণ্য বাজারে আসার আগে তার গুণগত মান ভালোভাবে পরীক্ষা করে নাগরিকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে সরকারকে।

মহেশপুরে মাটির নীচ থেকে পাওয়া গেলো দুইশত বছর পুর্বের পুরাতন পালতোলা নৌকা

শুক্রবার, শনিবার রাজধানীতে সমাবেশ করবে বিএনপি,  বিএনপি নেতা সরকারী হাসপাতালের অপরিচ্ছন্ন অবস্থার বিষয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছেন, বিশেষ করে ঢাকার বাইরের হাসপাতালগুলোতে, পরিষ্কার-পরিচ্ছন্নতার উদ্বেগজনক অভাব এবং মধ্যস্বত্বভোগীদের উপস্থিতি তুলে ধরেছেন, যা সঠিক স্বাস্থ্যসেবা পাওয়ার ক্ষেত্রে বাধা সৃষ্টি করে।

এছাড়া, তিনি বলেন, সরকারি হাসপাতালের আশেপাশে অসংখ্য নিম্নমানের ক্লিনিক ও প্রাইভেট ডায়াগনস্টিক সেন্টার গড়ে উঠেছে, মূলত লাভের উদ্দেশ্য।

রাজনীতিকরণের কারণে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ও শিক্ষক নিয়োগের প্রক্রিয়া ভেস্তে গেছে উল্লেখ করে ফখরুল বলেন, উপযুক্ত চাকরির সুযোগ বা দক্ষতার স্বীকৃতি না থাকায় অনেক মেধাবী ব্যক্তি দেশ ছেড়ে চলে যাচ্ছেন।

তিনি বলেন, বাংলাদেশে প্রায় ৭০ শতাংশ মৃত্যু ঘটে হার্ট অ্যাটাক, স্ট্রোক, ডায়াবেটিস এবং অন্যান্য রোগের মতো অসংক্রামক রোগে। “কিন্তু সরকার এই রোগগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য মোট স্বাস্থ্য বাজেটের মাত্র ৪.২% বরাদ্দ করে।”

উপজেলা নির্বাচন বয়কট করতে ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছে বিএনপি সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সাম্প্রতিক প্রতিবেদনের কথা উল্লেখ করে তিনি বলেন, এটি জনস্বাস্থ্যের একটি ভয়াবহ চিত্র প্রকাশ করেছে যে দেশের প্রায় ১৩ কোটি মানুষ প্রয়োজনীয় পুষ্টিকর খাবারের সামর্থ্য রাখতে পারছে না। “দেশে বছরে প্রায় ১১৪,০০০ মানুষ ক্যান্সারে মারা যায়। এই প্রচলিত ক্যান্সারের মূল কারণ হল অনিরাপদ খাদ্য।”

আশীর্বাদের ৪ দিন পর অন্ত কুন্ডুর মৃত্যু নিয়ে ধোঁয়াসা, পরিবারটিতে চলছে শোকের মাতম

যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু-এর আসন্ন বাংলাদেশ সফর নিয়ে এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, কে কখন আসছেন বা আসছেন না তা নিয়ে বিএনপি আগ্রহী নয়।

তিনি বাংলাদেশের জনগণের প্রতি তাদের দলের আস্থা পুনর্ব্যক্ত করেন। “জনগণের প্রতি আমাদের পূর্ণ আস্থা আছে, এবং সেই বিশ্বাসের ওপরই আমরা দাঁড়িয়ে আছি। আমাদের রাজনীতিও জনগণের জন্য।”

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version