ঢাকা, ১৩ মে — পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ আজ বলেছেন যে ডোনাল্ড লুর সফরের সময় ভিসা নীতি এবং নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ঢাকার আহ্বান সংক্রান্ত বিষয়গুলো আলোচনায় আসতে পারে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ১৪ মে ঢাকায় আসছেন বলে একজন সাংবাদিক জানতে চাইলে তিনি বলেন, “স্বভাবতই এসব বিষয় উঠে আসতে পারে।”

সুষ্ঠুভাবে পরীক্ষা-নিরীক্ষা না করে আমদানি পণ্য এড়াতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে বিএনপি

এই অঞ্চলে তার ত্রিদেশীয় সফরের অংশ হিসেবে লু এখানে আসবেন (মে ১০-১৫)। তিনি ভারত সফর করেছেন এবং এখন শ্রীলঙ্কা সফর করছেন।

সহকারী সেক্রেটারি লু ঢাকায় তার সফর শেষ করবেন, যেখানে তিনি সরকারী কর্মকর্তা, সুশীল সমাজের নেতৃবৃন্দ এবং অন্যান্য বাংলাদেশীদের সাথে দেখা করবেন জলবায়ু সংকট মোকাবেলা এবং অর্থনৈতিক সম্পর্ক গভীর করা সহ বাংলাদেশ-মার্কিন সহযোগিতা নিয়ে আলোচনা করতে, মার্কিন পররাষ্ট্র দপ্তর অনুসারে।

ভারতীয় পণ্য বর্জনের বিএনপির আহ্বান ব্যর্থ; জনগণ নতুন পদক্ষেপ প্রত্যাখ্যান করবে: হাসান মাহমুদ

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশ চমৎকার সম্পর্ক বজায় রেখেছে এবং সম্পর্ককে আরও এগিয়ে নিতে তারা একসঙ্গে কাজ করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি বলেন, “মার্কিন প্রশাসন থেকে যারাই বাংলাদেশ সফরে আসবেন, আমরা আমাদের সম্পর্ককে এগিয়ে নিতে একসঙ্গে কাজ করব। অর্থনৈতিক সম্পর্ক রয়েছে এবং বিভিন্ন ক্ষেত্রে আমাদের সহযোগিতা রয়েছে।”

মায়ের জমির ভাগ নিতে এসে তিন বোন ভাইসহ ৫ জন হাসপাতালে

৭ জানুয়ারির জাতীয় নির্বাচনের পর, মার্কিন যুক্তরাষ্ট্র ৮ জানুয়ারি এক বিবৃতিতে বলেছিল, “আগামীর দিকে তাকিয়ে, মানবাধিকার ও নাগরিক সমর্থনের জন্য একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের জন্য আমাদের ভাগ করা ভিশনকে এগিয়ে নিতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে অংশীদারিত্ব করতে প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশের সমাজ, এবং আমাদের মানুষে মানুষে এবং অর্থনৈতিক সম্পর্ককে আরও গভীর করতে।”

মহেশপুরে মাটির নীচ থেকে পাওয়া গেলো দুইশত বছর পুর্বের পুরাতন পালতোলা নৌকা

এই বছরের ফেব্রুয়ারিতে, আইলিন লাউবাচার, রাষ্ট্রপতির বিশেষ সহকারী এবং দক্ষিণ এশিয়ার সিনিয়র ডিরেক্টর, ইউএস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল (এনএসসি); মাইকেল শিফার, ইউএসএআইডি সহকারী প্রশাসক, ব্যুরো ফর এশিয়া; এবং দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন পররাষ্ট্র দফতরের উপ-সহকারী সচিব আফরিন আক্তার বাংলাদেশে তিন দিনের সফরে এসেছেন।

আশীর্বাদের ৪ দিন পর অন্ত কুন্ডুর মৃত্যু নিয়ে ধোঁয়াসা, পরিবারটিতে চলছে শোকের মাতম

সে সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ে মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ সাংবাদিকদের বলেন, “উভয় পক্ষেরই সদিচ্ছা রয়েছে। একসঙ্গে, আমরা আমাদের সম্পর্কের নতুন অধ্যায় তৈরি করতে চাই।”

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version