নেতানিয়াহু মুখপাত্র বলেছেন, ইন্টারনেট ক্লিকের জন্য মিডিয়ার মাধ্যমে ছড়িয়ে পড়া গণকবর সম্পর্কে ইসরাইল ‘হামাস লিবেল’কে উড়িয়ে দিয়েছে

কিছু মার্কিন এবং যুক্তরাজ্যের মিডিয়া গাজায় গণকবর সম্পর্কে কথিত বানোয়াট সহ ইহুদি বিদ্বেষ বাড়াচ্ছে, বিশেষজ্ঞ বলেছেন

ইরুসালেম – ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় শুক্রবার সন্ত্রাসবাদী আন্দোলন হামাসের দ্বারা পরিচালিত বিভ্রান্তিকর প্রচারণাকে স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছে যে গাজার একটি হাসপাতালের কম্পাউন্ডে অবস্থিত একটি যুদ্ধস্থলে পাওয়া একটি গণকবরের বিষয়ে ইহুদি রাষ্ট্র যে কোনও অসদাচরণে জড়িত ছিল।

“হামাস বিদ্বেষীদের কোন সীমা নেই। এটা দেখে দুঃখজনক যে কত সংবাদ সংস্থা এখনও ক্লিক বেইটের জন্য হামাসের মিথ্যা কপি এবং পেস্ট করতে এত দ্রুত। আইডিএফ বেসামরিক হতাহতের ঘটনা এড়াতে হামাসকে লক্ষ্যবস্তু করে রাখবে। যুদ্ধের ইতিহাস,” ইসরায়েলি সরকারের মুখপাত্র আভি হাইম্যান ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন, যুদ্ধকে ‘না’ বলুন: ইউনেস্ক্যাপের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মধ্যপ্রাচ্যের বিশেষজ্ঞ টম গ্রস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “হামাসের একটি দীর্ঘ ট্র্যাক রেকর্ড রয়েছে এমন সত্য বানোয়াট যা এমনকি আল কায়েদা বা আইসিসকেও লজ্জায় ফেলে দেয়৷ এবং তবুও, অনুমিতভাবে দায়ী মিডিয়া – বিশেষ করে, এই উপলক্ষে সিএনএন – হামাসের মিথ্যার পুনরাবৃত্তি করে৷ প্রায় প্রশ্নাতীতভাবে।”
গ্রস যোগ করেছেন, “এমনকি বিবিসিও এই অনুষ্ঠানে ধরা পড়েনি, তবে মনে হচ্ছে সিএনএন ইহুদি রাষ্ট্রের বিরুদ্ধে সর্বশেষ হামাসের রক্তের মানহানির প্রমাণ দিতে খুব আগ্রহী ছিল৷ যখন ইতিহাসবিদরা পরীক্ষা করতে আসেন কেন এত তীব্র বৃদ্ধি হয়েছে৷ এই বছর আমেরিকায় ইহুদি বিদ্বেষে, তারা এটিকে উত্সাহিত করার ক্ষেত্রে কিছু মিডিয়ার ভূমিকা ভালভাবে পরীক্ষা করতে পারে।”
জাতিসংঘ, মানবাধিকার, মিডিয়া গ্রুপগুলি ‘সিস্টেম্যাটিক প্রতারণা’-তে হামাসের মৃত্যুর সংখ্যার উপর নির্ভর করে: বিশেষজ্ঞ

গাজায় হামাস পরিচালিত সিভিল ডিফেন্স এজেন্সি মঙ্গলবার বলেছে যে ফিলিস্তিনি স্বাস্থ্যকর্মীরা খান ইউনিসের নাসের হাসপাতালে ইসরায়েলি বাহিনীর হাতে নিহত এবং দাফন করা প্রায় 340 জনের মৃতদেহ উদ্ধার করেছে।

খান ইউনিসের হাসপাতাল কম্পাউন্ডে গণকবরে শত শত মৃতদেহের উপস্থিতি দাবি করা হামাস কর্মকর্তাদের সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বেদান্ত প্যাটেল বুধবার বলেন, “অভিযোগগুলি উদ্বেগজনক, বিরক্তিকর, আমরা সেগুলোকে খুবই গুরুত্ব দিয়েছি।

গুরুত্ব সহকারে, এবং আমরা আরও তথ্যের জন্য ইসরায়েল সরকারকে চাপ দিয়ে চলেছি এটা আমাদের বোঝার জন্য যে আইডিএফ এর কিছু জনসাধারণের সাথে কথা বলেছে তারা বলেছে যে ইসরায়েলি জিম্মিদের সন্ধানে, তারা সেই এলাকায় কবর উন্মোচন করেছে যেখানে ফিলিস্তিনিরা ছিল। আগে কবর দেওয়া হয়েছে।”

ব্যাংককে থাই রাজপরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র মেজর নাদাভ শোশানি এক্স-এ লিখেছেন, যা আগে টুইটার নামে পরিচিত ছিল, “খান ইউনিসের নাসের হাসপাতালে আবিষ্কৃত একটি গণকবর সম্পর্কে ভুল তথ্য প্রচার করা হচ্ছে। প্রশ্নবিদ্ধ কবরটি খনন করা হয়েছিল – গাজানরা – কয়েক মাস আগে।”

বিডেন অ্যাডমিন ২-রাষ্ট্র সমাধানের জন্য চাপ অব্যাহত রেখেছেন কারণ সমালোচকরা সতর্ক করেছেন: ‘প্রয়াস বারবার ব্যর্থ হয়’

তিনি অব্যাহত রেখেছিলেন: “এই সত্যটি দাফনের সময় গাজাবাসীদের দ্বারা আপলোড করা সোশ্যাল মিডিয়া ডকুমেন্টেশন দ্বারা নিশ্চিত করা হয়েছে, যেমনটি নীচের ভিডিওতে দেখা গেছে। গণকবরে বেসামরিক লোকদের কবর দেওয়ার জন্য ইসরায়েলকে দোষারোপ করার যে কোনও প্রচেষ্টা স্পষ্টতই মিথ্যা এবং একটি বিভ্রান্তির নিছক উদাহরণ। প্রচারণার উদ্দেশ্য ইসরায়েলকে বৈধতা দেওয়া।”

স্থানধারক
বিশিষ্ট আমেরিকান পরিসংখ্যানবিদরা যুক্তি দিয়েছেন যে জিহাদি সন্ত্রাসী নেটওয়ার্কের মূলোৎপাটনের জন্য ইসরায়েলের অভিযানকে শেষ করার জন্য পশ্চিমা দেশগুলির সমর্থন আদায়ের জন্য হামাস গাজা উপত্যকায় মৃত্যুর সংখ্যার সংখ্যা তৈরি করেছে। ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধে হামাস তার সন্ত্রাসী যোদ্ধা এবং বেসামরিক লোকদের মধ্যে পার্থক্য করতে ব্যর্থ হয়েছে, সামরিক এবং পরিসংখ্যান বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরে যুক্তি দিয়ে আসছেন।

বাইডেন বলেছেন মার্কিন ‘ঘন্টার মধ্যে’ ইউক্রেনে সামরিক সরঞ্জাম পাঠানো শুরু করবে

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান গণকবর সম্পর্কে সাংবাদিকদের বলেছেন, “আমরা উত্তর চাই,” যোগ করে, “আমরা এটি পুঙ্খানুপুঙ্খভাবে এবং স্বচ্ছভাবে তদন্ত দেখতে চাই।” হামাস ৭ অক্টোবর ইসরাইল আক্রমণ করে এবং ৩০ টিরও বেশি আমেরিকান সহ ১,২০০ জনকে হত্যা করে।

হাসপাতালগুলি আন্তর্জাতিক আইনের অধীনে যুদ্ধের সময় সুরক্ষিত প্রতিষ্ঠান। যাইহোক, ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য হামাস দ্বারা গাজা উপত্যকার চিকিৎসা কেন্দ্রগুলিকে প্রায়শই ডি ফ্যাক্টো সামরিক স্থাপনায় পরিণত করা হয়েছে। হাসপাতালগুলি তাদের সুরক্ষিত অধিকার হারায় যখন তারা সামরিক সাইটে রূপান্তরিত হয়। জিম্মি করার জন্য হামাস চিকিৎসা যৌগ ব্যবহার করে।
হামাসের হাতে বর্তমানে আমেরিকানসহ ১০০ জনের বেশি জিম্মি রয়েছে। হামাসের হাতে জিম্মিরা হামাস ব্যাটালিয়নের প্রধান শক্ত ঘাঁটি রাফাতে রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ইসরায়েলের নেতানিয়াহু বলেছেন ‘বিদ্বেষবিরোধী জনতা’ আমেরিকার ‘নেতৃস্থানীয় বিশ্ববিদ্যালয়’ দখল করেছে

গাজা যুদ্ধের পর থেকে ইরান-ইসরায়েলের উত্তেজনা কীভাবে বেড়েছে: একটি সময়রেখা

ওমরি সেরেন, মার্কিন সেন টেড ক্রুজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা, আর-টেক্সাস, গণকবর সম্পর্কে মূলধারার কিছু প্রতিবেদন সম্পর্কে X-তে লিখেছেন: “এটি এমন কিছু যা হামাস তৈরি করেছে এবং সিএনএন এটিকে প্রশস্ত করছে৷ আমি তা করিনি৷ এমনকি এটির একটি প্রতিরক্ষাও দেখেছি এটি কেবলমাত্র সিএনএন এমন একটি জিনিসকে প্রশস্ত করছে যা হামাস তৈরি করেছে এবং তারপরে এগিয়ে যাচ্ছে।”

ওমরি সেরেন, মার্কিন সেন টেড ক্রুজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা, আর-টেক্সাস, গণকবর সম্পর্কে মূলধারার কিছু প্রতিবেদন সম্পর্কে x-তে লিখেছেন: “এটি এমন কিছু যা হামাস তৈরি করেছে এবং সিএনএন এটিকে প্রশস্ত করছে৷ আমি তা করিনি৷ এমনকি এটির একটি প্রতিরক্ষাও দেখেছি এটি কেবলমাত্র সিএনএন এমন একটি জিনিসকে প্রশস্ত করছে যা হামাস তৈরি করেছে এবং তারপরে এগিয়ে যাচ্ছে।”

 

টাইমস অফ ইসরায়েল রিপোর্ট করেছে, গণকবরের জন্য ইসরায়েলকে দায়ী করা হামাসের অভিযোগের জবাবে, “প্রমাণগুলি এটিকে মিথ্যা বলে প্রমাণ করেছে, ইসরায়েলিদের মধ্যে লড়াইয়ের মধ্যে ফিলিস্তিনিদের দ্বারা মৃতদেহগুলি পূর্বে একই স্থানে সমাহিত করা হয়েছিল। এলাকায় বাহিনী এবং সন্ত্রাসী কর্মীরা।”

জাতিসংঘের বিতর্কিত মানবাধিকার প্রধান, ভলকার তুর্ক বলেছেন, গাজার হাসপাতাল – গাজা শহরের শিফা মেডিকেল কম্পাউন্ড এবং নাসের হাসপাতালে গণকবরের খবরে তিনি “ভয়ঙ্কর” হয়েছিলেন।

জানুয়ারিতে, সুইজারল্যান্ডের জেনেভায় ইসরায়েলের মিশন, যুদ্ধ শুরুর ১00 তম দিনে গাজায় জিম্মিদের মুক্তির আহ্বান জানাতে ব্যর্থ হওয়ার জন্য তুর্কের কার্যালয়কে কার্যভার গ্রহণ করে।

“গাজায় আটক জিম্মিদের মুক্তির দাবিতে একটি শব্দও নয়। আমাদের জিম্মিদের মুক্তির দাবি না করে এবং হামাসকে নিরস্ত্রীকরণের দাবি না করে একটি যুদ্ধবিরতির আহ্বান, সন্ত্রাসবাদের জয়ের আহ্বান,” লিখেছেন এক্স-এ ইসরায়েলি কূটনীতিকরা।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version