কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে ভলকান রকেটে অ্যাস্ট্রোবোটিক টেকনোলজি ল্যান্ডার উৎক্ষেপণ করা হয়েছে

৫0 বছরেরও বেশি সময়ের মধ্যে চাঁদে স্পর্শ করা প্রথম আমেরিকান নৌযান হওয়ার আশায় সোমবার ফ্লোরিডা থেকে উৎক্ষেপণ করা একটি মার্কিন চন্দ্রাভিযান এখন “প্রপেলান্টের গুরুতর ক্ষতি”তে ভুগছে, যা তার মিশনকে ঝুঁকির মধ্যে ফেলেছে, এর নির্মাতা বলেছেন .

অ্যাস্ট্রোবোটিক টেকনোলজি বলছে যে তার পেরেগ্রিন লুনার ল্যান্ডার দিনটি ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স ভলকান রকেটে কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে ২:১৮ মিনিটে যাত্রা শুরু করেছিল এবং প্রায় ৫০ মিনিট পরে পৃথিবী থেকে প্রায় ৩১০ মাইল দূরে আলাদা হয়েছিল।

“প্রাথমিক কমান্ড এবং ডেটা হ্যান্ডলিং ইউনিট সহ অ্যাস্ট্রোবোটিক-নির্মিত অ্যাভিওনিক্স সিস্টেম, সেইসাথে থার্মাল, প্রপালশন এবং পাওয়ার কন্ট্রোলারগুলি, সমস্ত চালিত এবং প্রত্যাশিত হিসাবে সঞ্চালিত হয়েছে,” পিটসবার্গ, পেনসিলভানিয়া-ভিত্তিক সংস্থা বলেছে৷

“দুর্ভাগ্যবশত, তারপরে একটি অসঙ্গতি ঘটেছে, যা অ্যাস্ট্রোবোটিককে একটি স্থিতিশীল সূর্য-পয়েন্টিং ওরিয়েন্টেশন অর্জন করতে বাধা দেয়,” কোম্পানির মতে। অ্যাস্ট্রোবোটিক বলছে, কক্ষপথে ভ্রমণের সময় “সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন” করার জন্য ল্যান্ডারের একটি অনবোর্ড সৌর প্যানেল সূর্যের দিকে মুখ করে তৈরি করা হয়েছে।

ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স সফলভাবে কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশনে স্পেস লঞ্চ কমপ্লেক্স-৪১ থেকে তার পরবর্তী প্রজন্মের ভলকান রকেট উৎক্ষেপণ করেছে। (নাসাএর মাধ্যমে)

পেরেগ্রিন লুনার ল্যান্ডারের সাথে পরিচিত যোগাযোগ ব্ল্যাকআউটের পরে, অ্যাস্ট্রোবোটিক বলেছে যে তার দলের একটি ইম্প্রোভাইজড কৌশল “সূর্যের দিকে পেরেগ্রিনের সৌর অ্যারেকে পুনঃনির্দেশিত করতে সফল হয়েছে” এবং “আমরা এখন ব্যাটারি চার্জ করছি।

“মিশন অ্যানোমালি বোর্ড আমরা যে ডেটা প্রাপ্ত করছি তা মূল্যায়ন করে চলেছে এবং আমরা যা বিশ্বাস করি তার স্থিতি মূল্যায়ন করছে অসংগতির মূল: প্রপালশন সিস্টেমের মধ্যে একটি ব্যর্থতা,” অ্যাস্ট্রোবোটিক চালিয়ে যান। “দুর্ভাগ্যবশত, এটা প্রতীয়মান হয় যে প্রপালশন সিস্টেমের মধ্যে ব্যর্থতার কারণে প্রোপেলান্টের একটি গুরুতর ক্ষতি হচ্ছে।

দলটি এই ক্ষয়ক্ষতিকে স্থিতিশীল করার চেষ্টা করছে, কিন্তু পরিস্থিতি বিবেচনা করে, আমরা যে বিজ্ঞান এবং ডেটা ক্যাপচার করতে পারি তা সর্বাধিক করার অগ্রাধিকার দিয়েছি। আমরা বর্তমানে এই সময়ে কোন বিকল্প মিশন প্রোফাইলগুলি সম্ভাব্য হতে পারে তা মূল্যায়ন করা।”

স্কাই নিউজ অনুসারে, পাঁচটি বৈজ্ঞানিক যন্ত্র চাঁদে নিয়ে যাওয়ার জন্য নাসা অ্যাস্ট্রোবোটিককে $১০৮ মিলিয়ন দিয়েছে।
অ্যাস্ট্রোবোটিক এক বিবৃতিতে বলেছে, “পেরগ্রিনে থাকা নাসা যন্ত্রগুলি নাসাকে আর্টেমিস প্রোগ্রামের মিশনের জন্য চাঁদে টেকসই মানুষের উপস্থিতি সক্ষম করতে প্রস্তুত করতে সহায়তা করবে।”

পেরেগ্রিন ল্যান্ডারটি বেশ কিছু “স্টার ট্রেক” কাস্ট সদস্যের দেহাবশেষ এবং প্রেসিডেন্ট জন এফ কেনেডির ডিএনএও বহন করছে, স্কাই নিউজ রিপোর্ট করেছে।

“অসংগতি” ঘোষণার আগে অ্যাস্ট্রোবোটিক বলেছিল যে পেরেগ্রিন নৌযানটি ২৩ ফেব্রুয়ারি চাঁদে অবতরণের চেষ্টা করবে।

“পেরগ্রিন চাঁদে অবতরণকারী প্রথম বাণিজ্যিক ল্যান্ডার এবং ৫০ বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম আমেরিকান ল্যান্ডার হতে পারে,” এটি বলে। চাঁদে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বশেষ মিশন ছিল ১৯৭২ সালে অ্যাপোলো ১৭।

অ্যাস্ট্রোবোটিক সোমবার আরও বলেছে যে লঞ্চটি ভলকান রকেটের “প্রথম ফ্লাইট” ছিল, যা লকহিড-বোয়িং যৌথ উদ্যোগ ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স দ্বারা তৈরি করা হয়েছিল।

২০২৪ সালে অ্যাস্ট্রোবোটিক প্রযুক্তি দ্বারা প্রদত্ত এই চিত্রটি চাঁদের পৃষ্ঠে পেরেগ্রিন লুনার ল্যান্ডারকে চিত্রিত করে। (অ্যাস্ট্রোবোটিক প্রযুক্তি / এপি ছবি)

২০২৪ সালে অ্যাস্ট্রোবোটিক প্রযুক্তি দ্বারা প্রদত্ত এই চিত্রটি চাঁদের পৃষ্ঠে পেরেগ্রিন লুনার ল্যান্ডারকে চিত্রিত করে। (অ্যাস্ট্রোবোটিক প্রযুক্তি / এপি ছবি)

ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশনের স্পেস লঞ্চ কমপ্লেক্স-৪১ থেকে সোমবার দুপুর ২টা ১৮ মিনিটে রকেটটি উৎক্ষেপণ করা হয়। (ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স)

ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স সফলভাবে তার পরবর্তী প্রজন্মের ভলকান রকেট উৎক্ষেপণ করেছে, যা পেরেগ্রিন লুনার ল্যান্ডার বহন করছিল, সোমবার সকালে। (ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স)

ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স সফলভাবে কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশনে স্পেস লঞ্চ কমপ্লেক্স-৪১ থেকে তার পরবর্তী প্রজন্মের ভলকান রকেট উৎক্ষেপণ করেছে। (নাসা এর মাধ্যমে)

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version