ঝিনাইদহ প্রতিনিধি- প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণে জাতীয়ভাবে অবদান রাখায় ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন’ পদক ঝিনাইদহের সেই জহির রায়হান।

ভুয়া ওয়ারেশ সেজে অর্পিত সম্পত্তি দাবী নিয়ে মামলার রায় ঝিনাইদহে বিপুল পরিমান অর্পিত সম্পত্তি আত্মসাতের চেষ্টা ব্যার্থ

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জহির রায়হান এ পদক গ্রহণ করেন।
এ দিন সকালে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২৪’র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে জীববৈচিত্র্য রক্ষায় ও বৃক্ষরোপণে প্রশংসনীয় ভূমিকা রাখার জন্যে জাতীয় পুরস্কার-২০২৩ প্রদান করা হয়।

কালীগঞ্জে ৬’শ কৃষককে পেঁয়াজ বীজ ও সার প্রদাণ

অনুষ্ঠানে বন্যপ্রাণী সংরক্ষণ ও ক্যাপটিভ ব্রিডিং কর্মসূচীতে অবদান রাখায়  ঝিনাইদহের জহির রায়হানকে স্বর্ণপদক প্রদাণ করা হয়েছে। ২ ভরি ওজনের স্বর্ণপদক, ১ টি সনদপত্র  ও ৫০ হাজার টাকা পুরস্কার প্রদাণ করা হয় তাকে।

এমপি আনার হত্যার ঘটনায় জড়িত সন্দেহে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিন্টু আটক

উল্লেখ্য, ঝিনাইদহ সদর উপজেলার রামনগর গ্রামের জহির রায়হান। ১৯৯০ সাল থেকে পরিবেশ ও প্রকৃতি সংরক্ষণে কাজ করে যাচ্ছেন তিনি। পেশায় রংমিস্ত্রী হলেও নিজের আয় থেকে বাচানো টাকা দিয়ে তিনি পরিবেশের ভারসাম্য রক্ষায় ৬ হাজার বৃক্ষরোপন করেছেন।

ঝিনাইদহের চাঞ্চল্যকর স্বাধীন হত্যা মামলার প্রধান পলাতক আসামীসহ ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-৬

পাশাপাশি ২০০২ সাল থেকে বন্যপ্রাণী রক্ষায় গাছে গাছে মাটির কলস বাঁধা, পাখি উদ্ধার, শিকারীদের হাত থেকে বিলুপ্তপ্রায় পাখি উদ্ধার করে অবমুক্ত করণ, জেলেদের জালে আটকা পড়া গুইসাপ, সাপ, শিয়াল উদ্ধারের পর অবমুক্তকরনের কাজ করে চলেছে।

ঝিনাইদহে দুঃস্থ ও অসহায় ব্যক্তিবর্গের মাঝে উপকরণ বিতরণ

এছাড়াও তীব্র তাপদাহের মাঝে পাখিদের জন্য গাছে গাছে পানির পাত্র বেঁেধ দেন তিনি। বন্যপ্রাণী রক্ষায় অসামান্য অবদান রাখায় জহির রায়হান এ পদকে ভুষিত হয়েছেন। তার এই অর্জন ঝিনাইদহবাসীর জন্য গর্বের বলে মনে করেন জেলার সচেতন মহল।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version