আসবাবপত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান হাতিলের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সেলিম এইচ. রহমান বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) মর্যাদায় ভূষিত হয়েছেন।

ঢাকার বনানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

ঝিনাইদহে ব্রি ধান-১০০’র শস্য কর্তন ও মাঠ দিবস

সিআইপি (রপ্তানি) নীতি ২০১৩ অনুযায়ী, দেশের শিল্প ল্যান্ডস্কেপকে শক্তিশালী করার ক্ষেত্রে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকার স্বীকৃতি দিয়ে মোট ১৮৪ জন ব্যক্তিকে পণ্য রপ্তানি ও বাণিজ্য বিভাগের অধীনে ২০২২ সালের জন্য সিআইপি মর্যাদা দিয়ে সম্মানিত করা হয়েছে।

কার্ব মার্কেটে ডলারের সঙ্কট, বিবির বিনিময় হার বাড়ানোর পর দর বেড়েছে ১২৫ টাকা।

ঝিনাইদহ-যশোর মহাসড়কের বিষয়খালী যেন মৃত্যুর ফাঁদ! তাই দ্রুত সড়কটি মেরামত করা না হলে ঘটতে পারে বড় ধরণের দুর্ঘটনা

এর আগে,৩ এপ্রিল, বাণিজ্য মন্ত্রণালয় ২০২২সালের জন্য সিআইপিদের তালিকা, তাদের সংশ্লিষ্ট সুযোগ-সুবিধা সহ একটি গেজেট প্রকাশ করেছিল।

হাতিলের চেয়ারম্যান সেলিম পুরস্কার পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আসবাবপত্র রপ্তানি বিভাগে সিআইপি পুরস্কার পেয়ে আমি আনন্দিত।

ঝিনাইদহ সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাসুমের সাথে সাংবাদিকদের মতবিনিময়

তিনি বলেন, “আমার একার পক্ষে এই অর্জন কখনোই সম্ভব হতো না যদি না দেশে এবং দেশের বাইরে হাতিলের সাথে যুক্ত প্রত্যেক ব্যক্তি তাদের দায়িত্ব সঠিকভাবে পালন না করত।”

আসবাবপত্র শিল্পে সেলিমের দূরদর্শী যাত্রা শুরু হয়েছিল ১৯৮৯ সালে, একটি অসাধারণ উত্তরাধিকারের সূচনা করে।

এক্সপোর্ট প্রমোশন ব্যুরো এর তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ থেকে ৯০.৬৭ মিলিয়ন ইউএস ডলার মূল্যের আসবাব রপ্তানি হয়েছে। প্রতি বছরই বড় হচ্ছে আন্তর্জাতিক আসবাবের বাজার।

তামাক নিয়ন্ত্রণ আইন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের গাইডলাইন বাস্তবায়নে জেলা প্রশাসন এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের আরো সক্রিয় ভূমিকা পালন করা জরুরী

এই বিষয়ে সেলিম এইচ রহমান বলেন, ‘আমাদের দেশে আসবাব শিল্পের জন্য এখনো তেমন ব্যাকওয়ার্ড লিংকেজ ইন্ডাস্ট্রি গড়ে ওঠেনি। এই কারণে আসবাব তৈরিতে বেশিরভাগ কাঁচামাল বিভিন্ন দেশ থেকে আমদানি করতে হয়। আমদানির বিভিন্ন পর্যায়ে উচ্চ হারে আমদানি শুল্ক দিতে হয়; যার দরুণ বিশ্ববাজারে আমাদের আসবাবের কোয়ালিটি থাকা সত্ত্বেও দামের দিক থেকে আমরা কম্পিটিটিভ হতে পারছি না।

পাবলিক কোম্পানিগুলোকে পুঁজিবাজারে অন্তর্ভুক্ত করার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দরজা দিয়ে শুরু করে, হাতিল দ্রুত আবাসিক, বাণিজ্যিক এবং শিল্প ডোমেন জুড়ে বিভিন্ন চাহিদা পূরণ করে আসবাবপত্র উৎপাদনে বৈচিত্র্য আনে।

ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারী অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু

বর্তমানে,হাতিলের দেশব্যাপী ৭৭টি আউটলেট নিয়ে গর্বিত, ভারতে ১৬ টি এবং ভুটানে ২টি, যেখানে রপ্তানি গন্তব্যে পৌঁছেছে যেমন আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডা, মধ্যপ্রাচ্য এবং বিভিন্ন দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলিতে৷

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version