ঝিনাইদহ প্রতিনিধি- ঝিনাইদহে ব্রি ধান ১০০’র শস্য কর্তন  ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেলে সদর উপজেলার হলিধানী গ্রামের কৃসক আব্দুস সাত্তাদের জমিতে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

ঝিনাইদহ-যশোর মহাসড়কের বিষয়খালী যেন মৃত্যুর ফাঁদ! তাই দ্রুত সড়কটি মেরামত করা না হলে ঘটতে পারে বড় ধরণের দুর্ঘটনা

ফিড দ্যা ফিউচার বাংলাদেশ ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার এক্টিভিটি (সিএসএ)’র আয়োজনে অনুষ্ঠিত এ মাঠ দিবসে ওই গ্রামের ৩০ জন কৃষাণ কৃষাণী অংশ নেয়।

স্থানীয় কৃষক আলহাজ্ব হাকিম আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোর আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র (আইএফডিসি)’র ফিল্ড সুপারভাইজার মীর মো: আব্দুল হান্নান।

ঝিনাইদহ সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাসুমের সাথে সাংবাদিকদের মতবিনিময়

বিশেষ অতিথি ছিলেন আইএফডিসি’র জুনিয়র এক্সটেনশন অফিসার মোহাম্মদ আরিফুল করিম, সদর উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মফিজ উদ্দিন ও কৃষিবিদ বদিউজ্জামান।

তামাক নিয়ন্ত্রণ আইন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের গাইডলাইন বাস্তবায়নে জেলা প্রশাসন এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের আরো সক্রিয় ভূমিকা পালন করা জরুরী

এসময় বক্তারা বলেন, ব্রি-১০০ ধানের ফলন বেশি, কম সময়ে পাকে ও রোগ বালাইও কম হওয়ায় চাষিরা এ ধান চাষে আকৃষ্ট ও খুব লাভবান হচ্ছেন।

ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারী অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু

এসব ধান প্রতি বিঘায় ৩০/৩২ মণ উৎপন্ন হয়। জিংক সমৃদ্ধ ও রোগ বালাই সহিঞ্চু এ ধান আবাদের ফলে কৃষক লাভবান হচ্ছে।

ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

ফসল কর্তন পরবর্তী  তুলনামূলক ফলাফলে জিংক সমৃদ্ধ ব্রি ধান-১০০ জাতের ধানের ফলন বেশী হওয়ায় আগামী বোরো মৌসুমে এই জাতের ধান চাষে উপস্থিত সকল কৃষক সম্মতি প্রদান করেন।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version